গরমে ত্বক ঠান্ডা ও সতেজ রাখবে এই প্যাকগুলি, কাজে লাগান এইভাবে

ত্বককে ঠান্ডা করতে আমরা এসি, কুলারের সামনে বসে থাকি। অথবা মুখে বরফ লাগাতে পছন্দ করুন। এর সাহায্যে আমরা হয়তো কিছু সময়ের জন্য গরম থেকে স্বস্তি পেতে পারি, কিন্তু এটি ত্বকের কোনো উপকার করে না। এমন পরিস্থিতিতে ঘরে তৈরি কিছু ফেসপ্যাক আছে যা মুখে লাগাতে পারেন।
 

Web Desk - ANB | Published : Apr 2, 2022 11:42 AM IST

গ্রীষ্মকালে সূর্যের সংস্পর্শে আসার কারণে মুখে জ্বালাপোড়া হয়, এমন পরিস্থিতিতে ত্বককে ঠান্ডা করতে আমরা এসি, কুলারের সামনে বসে থাকি। অথবা মুখে বরফ লাগাতে পছন্দ করুন। এর সাহায্যে আমরা হয়তো কিছু সময়ের জন্য গরম থেকে স্বস্তি পেতে পারি, কিন্তু এটি ত্বকের কোনো উপকার করে না। এমন পরিস্থিতিতে ঘরে তৈরি কিছু ফেসপ্যাক আছে যা মুখে লাগাতে পারেন।

তরমুজের ফেসপ্যাক- গ্রীষ্মকালে তরমুজের ফেসপ্যাক লাগালে এটি আপনাকে হাইড্রেটেড রাখবে কারণ এতে ৯৫ শতাংশ পর্যন্ত জল রয়েছে। এই ফেসপ্যাকটি লাগাতে প্রথমে ভালো করে ম্যাশ করে তারপর মুখে ও ঘাড়ে লাগান। ২০ মিনিট পর তাজা জল দিয়ে মুখ ও ঘাড় ধুয়ে ফেলুন। তরমুজের ফেসপ্যাক ত্বকের অতিরিক্ত তেল দূর করে, ত্বক টানটান করে। তরমুজের ফেসপ্যাক ত্বকের বর্ণও উন্নত করে।

শসার ফেসপ্যাক- গ্রীষ্মে মুখ ঠাণ্ডা করার জন্য খির একটি খুব ভালো সমাধান কারণ এতে প্রচুর পরিমাণে জল থাকে যা মুখকে উজ্জ্বল করে। এটি প্রয়োগ করতে, আপনি শসা ঝাঁঝরি করুন। এর রস বের করে নিন। এতে ১ চা চামচ অ্যালোভেরা জেল দিন। এবার এই পেস্টটি সারা মুখে লাগান। তারপর ২০-২৫ মিনিট পর তাজা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। গরমে ত্বক ঠান্ডা করতে এই ফেসপ্যাকটি ব্যবহার করে দেখতে পারেন।

চন্দন ফেস প্যাক- চন্দনের প্রভাব খুব ঠান্ডা। এটি ত্বকে লাগালে শীতলতা আসে। মুখের দাগ দূর করতে, ব্রণ দূর করতেও চন্দন কার্যকর। এর জন্য আপনি ১ চা চামচ চন্দন গুঁড়ো নিন। এতে ১ চা চামচ গোলাপ জল মেশান। এবার এই পেস্টটি সারা মুখে এবং ঘাড়ে লাগান। ১৫ মিনিট পর পরিষ্কার জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি লাগালে আপনি ঠান্ডা অনুভব করবেন। এর পর ত্বককে ময়েশ্চারাইজ করুন। চন্দনের ফেসপ্যাকও ত্বককে উজ্জ্বল করে। চন্দনের ফেসপ্যাক সব ধরনের ত্বকের জন্যই উপকারী। গোলাপ জল ত্বককে পুনরুজ্জীবিত করতে সাহায্য করে।

আরও পড়ুন- মাত্র কয়েক দিনেই হুড়মুড়িয়ে কমবে ওজন, কাজে লাগান এই দেশীয় টোটকা

আরও পড়ুন- কাঁচা না পাকা কোন কলার পুষ্টিগুণ বেশি, জেনে নিন কি বলছেন পুষ্টিবিদরা

আরও পড়ুন- ঘরেই তৈরি করুন ডিটক্স ওয়াটার, মুখ হবে উজ্জ্বল ওজন কমবে ঝটপট

আলুর ফেসপ্যাক- গরমকালে আলুর ফেসপ্যাক মুখে লাগালে ঠান্ডা লাগে। ত্বকও উজ্জ্বল ও সতেজ দেখায়। এটি প্রয়োগ করতে, প্রথমে আলুর খোসা ছাড়িয়ে তার রস বের করুন। এতে কিছু কাঁচা দুধ যোগ করুন। দুটোই ভালো করে মেশান। এবার এটি সারা মুখে এবং ঘাড়ে লাগান। ১৫ মিনিট পর পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন। গরমে সপ্তাহে ৩ দিন এই ফেসপ্যাক লাগাতে পারেন। ত্বকের দাগও দূর করে আলু। কাঁচা দুধ ত্বককে ময়েশ্চারাইজ করে, ত্বকে উজ্জ্বলতা আনে।

Share this article
click me!