শুরু হচ্ছে রমজান মাস, রোজার কঠোর উপবাসের আগে মাথায় রাখুন এগুলি


রমজান শুরুর আগে প্রস্তুতি তুঙ্গে। অনেকেই কঠোর রোজা রাখার কথা চিন্তুভাবনা করছেন। কিন্তু তার আগে একবার দেখে নিন  এই টিপসগুলিকে।

Web Desk - ANB | Published : Apr 2, 2022 11:23 AM IST / Updated: Apr 02 2022, 05:46 PM IST

চলতি বছর ২ এপ্রিল থেকে শুরু হচ্ছে রমজান। ইসলাম ধর্মের নিয়ম অনুযায়ী চাঁদ দেখার ওপরই নির্ভর করে এই প্রথাটি। মনে করা হচ্ছে তিন এপ্রিল থেকেই রোজার উপবাস রাখা যাবে। সাধারণত রমজানের চাঁদ প্রথম দেখা যায় সৌদি অরব-সহ বেশ কিছু পশ্চিমী দেশ। প্রথম চাঁদ দেখা যায় ভারতের কিছু অংশেও। তার একদিন পর থেকে গোটা দেশেই দেখা যায় রমজানের চাঁদ। রমজান মানেই কঠিন আর কঠোর উপবাস। এই একটি মাস কঠোর নিয়মমানুবর্তীতার মধ্যে দিয়ে কাটান ইসলাম ধর্মাবলম্বীরা। তাই রমজান পালনের আগে অবস্যই একবার নজর রাখুন এই বিধিনিষেধগুলির ওপর। সেই কারণেই মেনে চলতে হবে বেশ কতগুটি বিষয়। কারণ রোজা রাখা অত্যান্ত কঠিন। তাই যারা এই উপবাস করেন তাঁরা নিশ্চিই চান না মাঝপথে বন্ধ হয়ে যাক ব্রত। 

১. উপবাস
এমন কিছু জিনিস রয়েছে যা রোজা রাখার সময় মেনে চলতে হবে। কারণ এই সময় গরমকাল। অসুস্থ হয়ে পড়ার সম্ভাবন বেশ থাকে। তাই প্রথমেই আপনাকে ঠিক করতে হবে আপনি  রোজা রাখার জন্য কতটা সক্ষম। শরীর ও মন দুটোই যদি সায় না দেয় তাহলে রোজা না রাখাই শ্রেয়। কিন্ত মন যদি  চায় তাহলে অবশ্যই রোজার উপবাস করুন। 
২. হাইড্রেটেড রাখুন
গ্রীষ্ণকাল- তই ডিহাইড্রেশনের ঝুঁকি অত্যান্ত বেশি। তাই এই সময় উপবাস করতে হলে নির্জলা না করাই শ্রেয়। উপবাস করলেই জল সঙ্গে রখুন। 
খাবার নির্বাচন
রোজার উপবাস ভাঙার সময় অনেক কিছু খাবার খেতে হয়। কিন্তু মনে রাখবেন আপনি এমন খাবার বেছে নিন যেটা আপনার স্বাস্থ্যে পক্ষে ভালো। অস্বাস্থ্যকর খাবার এড়িয়ে চলুন। এই সময়টা ফাইবার ও প্রোটিন জাতীয় খাবার পাতে রাখুন। 
কাজের ওপর বিধিনিষেধ
রোজায় এই সময়টা কঠিন ও কঠোর কাজ না করাই শ্রেয়। এমন কোনও কাজ করবেন না যা আপনাকে ক্লান্ত করে দেবে। হালকা কাজ করলেই আপনি একমাসের ব্রত পালন করতে পারবেন। 
রোজা ভাঙতে তাড়াহুড়ো নয়
রোজা ভাঙার সময় অনেক কিছু খাবারের প্রথা রয়েছে। কিন্তু তাড়াহুড়ে করে খাবেন না। ধীরে ধীরে সব খাবার নিন। একবারে সব খাবার না খেয়ে আস্তেধীরে খাবার খান। তাতে শারীরিক সমস্যা কম হবে। হজম শক্তি বাড়বে। দ্রুত খেলে বেশি খাওয়া হয়ে যায়। তাই এই বিষয়টির দিকেও নজর রাখুন।

শনিবার থেকে কোভিড বিধির 'ছুটি', এই রাজ্যে বিদায় ঘণ্টা বেজে গেল মাস্কেরও 

কোভিড-১৯ এর নতুন বংশধর XE চিন্তা বাড়াচ্ছে, আগের তুলনা ১০ গুণ বেশি সংক্রমণযোগ্য

স্বামী নয়- স্ত্রী দেবে খোরপোশের টাকা, ঐতিহাসিক রায় বম্বে হাইকোর্টের

Share this article
click me!