আম খাওয়ার পাশাপাশি রূপচর্চায় ব্যবহার করুন, রইল আমের তৈরি হেয়ার ও ফেসপ্যাকের হদিশ

গরমে এক টুকরো আম সকলেই খেয়ে থাকেন। এবছর গরমে আম খাওয়ার পাশাপাশি রূপচর্চায় ব্যবহার করুন। ত্বক ও চুলের একাধিক সমস্যা সমাধানে আম উপকারী। আমের পাল্প দিয়ে বানাতে পারেন প্যাক। জেনি নিন কীভাবে বানাবেন।

Sayanita Chakraborty | Published : May 27, 2022 10:55 AM IST

ফলের বাজারে বেশ কিছুদিন ধরে বিরাজ করছে আম। সুমিষ্ট উপকারী আম পছন্দ করেন না এমন ব্যক্তি প্রায় নেই বললেই চলে। গরমে এক টুকরো আম সকলেই খেয়ে থাকেন। এবছর গরমে আম খাওয়ার পাশাপাশি রূপচর্চায় ব্যবহার করুন। ত্বক ও চুলের একাধিক সমস্যা সমাধানে আম উপকারী। আমের পাল্প দিয়ে বানাতে পারেন প্যাক। জেনি নিন কীভাবে বানাবেন। 

ট্যান তুলতে আমের পাল্প বেশ উপকারী। এক চামচ আমের পাল্প নিন। তাতে মেশান ২ চামচ বেসন ও ১ চামচ মধু। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এর গুণে ত্বক হবে উজ্জ্বল। 

ত্বকে জমে থাকা মৃত কোষ সব সময় সৌন্দর্যের পথে বাধা হয়ে দাঁড়ায়। এই মৃত কোষ দূর করতে আমের পাল্প বেশ উপকারী। একটি পাত্রে ২ চামচ আমের পাল্প নিন। তাতে মেশান ১ চামচ ময়দা, এতে অল্প পরিমাণ মধু ও দুধ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। এতে দূর হবে মরা চামড়ার সমস্যা। 

ত্বক উজ্জ্বল করতেই ব্যবহার করতে পারেন ম্যাঙ্গো ফেসপ্যাক। একটি পাত্রে ২ চামচ আমের পাল্প নিন। তাতে মেশান ১ চামচ মধু ও ১ চামচ ময়দা। ভালো করে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি ত্বকে লাগান। সপ্তাহে ১ দিন ব্যবহারে ত্বক হবে উজ্জ্বল। 

চুলের যত্নেও ব্যবহার করতে পারেন আমের পাল্প। হেয়ার প্যাক বানাতে পারেন। একটি পাত্রে ২ টেবিল চামচ আমের পাল্প নিন। তাতে মেশান ১ টেবিল চামচ অলিভ অয়েল। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। এতে চুল হবে মজবুত। এই প্যাক সপ্তাহে ১ দিন ব্যবহার করতে পারেন। 

আমের পাল্প ও অ্যালোভেরা দিয়ে বানাতে পারেন প্যাক। একটি অ্যালোভেরা গাছের পাতা কেটে তা থেকে জেল বের করে নিন। তার সঙ্গে মেশান আমের পাল্প। ভালো করে মিশিয়ে চুলে লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। চুল পড়ার সমস্যা থাকলে তা দূর হবে। তেমনই যাদের খুশকির সমস্যা আছে তারা ব্যবহার করতে পারেন এই প্যাক। আম খাওয়ার পাশাপাশি রূপচর্চায় ব্যবহার করুন। দূর হবে একাধিক সমস্যা। আমের তৈরি প্যাক বেশ উপকারী।

আরও পড়ুন- গরমে এই কয়টি লক্ষণ উপেক্ষা করবেন না, শরীরে জলের ঘাটতি হলে এমন হতে পারে

আরও পড়ুন- আবহাওয়ার পরিবর্তনে বাড়ছে চুলের সমস্যা, সমস্যা থেকে মুক্তি মিলবে নারকেল তেলের হেয়ার মাস্কের গুণে

আরও পড়ুন- মুসলিম মহিলার সঙ্গে প্রেমের 'শাস্তি', হিন্দু তরুণকে কুপিয়ে খুন করল প্রেমিকার আত্মীয়রা
 
 

Share this article
click me!