ত্বক উজ্জ্বল হবে কুমড়োর ফেসপ্যাকের গুণে, জেনে নিন কীভাবে বানাবেন ফেসপ্যাক

কুমড়োর গুণে একাধিক শারীরিক জটিলতা দূর হয়। তেমনই কুমড়ো দিয়ে ত্বকের যত্ন নিলে দূর হবে ত্বকের সমস্যা। আজ রইল কয়টি ঘরোয় প্যাকের হদিশ। ত্বকের যত্ন নিয়ে কুমড়ো দিয়ে তৈরি করুন এই কয়টি প্যাক। মিলবে উপকার। জেনে নিন কীভাবে বানাবেন।

Sayanita Chakraborty | / Updated: Aug 21 2022, 05:15 AM IST

রূপচর্চায় বহু যুগ ধরে ব্যবহার  হয়ে আসছে ঘরোয়া উপকরণ। রান্না ঘরের একাধিক উপাদান দিয়ে ত্বক ও চুলের যত্ন নেওয়ার রীতি বহু পুরনো। ত্বকের ব্রণ দূর করতে, বলিরেখা দূর করতে কিংবা ট্যান খেকে মুক্তি পেতে নানান টোটকা মেনে চলেন সকলে। এবার ত্বকের সমস্যা সমাধানে ব্যবহার করুন কুমড়ো। একাধিক স্বাস্থ্যগুণে ভরপুর কুমড়ো শরীর সুস্থ রাখতে বেশ উপযোগী। কুমড়োর গুণে একাধিক শারীরিক জটিলতা দূর হয়। তেমনই কুমড়ো দিয়ে ত্বকের যত্ন নিলে দূর হবে ত্বকের সমস্যা। আজ রইল কয়টি ঘরোয় প্যাকের হদিশ। ত্বকের যত্ন নিয়ে কুমড়ো দিয়ে তৈরি করুন এই কয়টি প্যাক। মিলবে উপকার। জেনে নিন কীভাবে বানাবেন। 

কুমড়ো ও দই দিয়ে তৈরি করতে পারেন ফেসপ্যাক। একটি কুমড়োর ৪ থেকে ৫টি টুকরো নিয়ে তার বীজ বের করে দিন। এবার সেই কুমড়ো ব্লেন্ডারে পেস্ট তৈরি করুন। তার সঙ্গে মেশান দই। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে ২০ মিনিট পর ধুয়ে নিন। মিলবে উপকার। 

কুমড়ো ও ডিম দিয়ে প্যাক বানাতে পারেন। প্রথমে কুমড়োর টুকরো নিয়ে তার বীজ আলাদা করে ব্লেন্ড করে নিন। এবার সেই পেস্টের সঙ্গে মেশান ডিমের সাদা অংশ। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। ত্বকের যাবতীয় দাগ দূর করতে ও ব্যবহার করুন এই প্যাক। সপ্তাহে ২ থেকে ৩ দিন ব্যবহারে মিলবে উপকার। 
 
কুমড়ো ও ওটস দিয়ে বানাতে পারেন প্যাক। যাদের শুষ্ক ত্বক, তাদের জন্য এই প্যাক বেশ উপকারী। প্রথমে ওটস মিক্সিতে ব্লেন্ড করে নিন। অন্য দিকে, কুমড়ো দিয়েও পেস্ট তৈরি করে নিন। এবার একটি পাত্রে কুমড়ো ও ওটস ভালো করে মিশিয়ে পেস্ট বানান। প্রয়োজনে সামান্য জল কিংবা মধু দিতে পারেন। ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে লাগান। ২০ মিটিন পর শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। মিলবে উপকার। সপ্তাহে ৩ দিন ব্যবহার করতে পারেন এই প্যাক। ত্বকের জন্য বেশ উপকারী কুমড়ো ও ওটস দিয়ে তৈরি ফেসপ্যাক। এভাবে ত্বক উজ্জ্বল হবে কুমড়োর ফেসপ্যাকের গুণে। এই তিন উপায় বানাতে পারেন কুমড়োর ফেসপ্যাক। এই তিন বিশেষ প্যাক ত্বকের জন্য বেশ উপকারী। 

 

আরও পড়ুন- এক ঝলকে দেখে নিন বিশ্বের ২৫টি সবচেয়ে বেশি দূষিত শহর কোনগুলো, রইল তালিকা

আরও পড়ুন- Realme Narzo 50-তে মিলছে বড় ছাড়, রয়েছে ৫০ মেগাপিক্সল ক্যামেরা এবং ৫০০০ এমএএইচ ব্যাটারি

আরও পড়ুন- ভিটামিন বি ১২-এর অভাবে ভুগতে পারেন এই জটিল সমস্যায়, লক্ষণ দেখলে সতর্ক হোন

Share this article
click me!