ত্বক উজ্জ্বল হবে এই পাঁচটি ফলের গুণে, জেনে নিন কোন ফল কীভাবে ব্যবহার করবেন

ত্বকের যত্ন নিয়ে স্ক্রাবার (Scrub), টোনার (Toner), ময়েশ্চরাইজার (Moisturizer) এমনকী চলে নানা রকম প্যাকের ব্যবহার। এবার উপকারী ফল (Fruits) দিয়ে বানান প্যাক। রইল কয়টি ফলের হদিশ। যা দিয়ে তৈরি টোনার কিংবা প্যাক ত্বক উজ্জ্বল করবে, সঙ্গে দূর করবে বলিরেখার সমস্যা। 

Sayanita Chakraborty | / Updated: Mar 10 2022, 05:00 AM IST

ত্বকের যত্ন নিয়ে স্ক্রাবার (Scrub), টোনার (Toner), ময়েশ্চরাইজার (Moisturizer) এমনকী চলে নানা রকম প্যাকের ব্যবহার। বাজার চলতি হাজারও প্রোডাক্টের মধ্যে ফ্রুট প্যাক ব্যবহার করতে পছন্দ করেন অনেকে। এবার সরাসরি এই সকল উপকারী ফল দিয়ে বানান প্যাক। রইল কয়টি ফলের হদিশ। যা দিয়ে তৈরি টোনার কিংবা প্যাক ত্বক উজ্জ্বল করবে, সঙ্গে দূর করবে বলিরেখার সমস্যা। 

পেঁপে
ত্বক উজ্জ্বল করতে পেঁপে (Papaya) বেশ উপকারী। এতে রয়েছে ভিটামিন বি। রয়েছে পেপেইন নামক উপাদান। যা অ্যান্টিব্যাকটেরিয়া, অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য রয়েছে। পেঁপে দিয়ে ফেসপ্যাক বানাতে পারেন। পেঁপে সেদ্ধ করে ঠান্ডা করুন। এবার তা চটকে নিন। এর সঙ্গে মেশান মধু। ভালো করে মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। এই প্যাকের গুণে ত্বক নরম হবে, সঙ্গে দূর হবে ব্রণর সমস্যা। 

স্ট্রবেরি
ভিটামিন সি ও একাধিক প্রাকৃতিক উপাদানে পরিপূর্ণ স্ট্রবেরি (Strawberry)। এই ফল খাওয়া যতটা উপকারী, ততটা উপকারী এই ফল দিয়ে তৈরি প্যাক ব্যবহার করা। স্ট্রেবেরি দিয়ে তৈরি টোনার বেশ উপকারী। এতে রয়েছে অ্যান্টি ইফ্লেমেটরি উপাদান। স্ট্রবেরি ব্যবহারে সহজে বলিরেখা দেখা দেবে না। স্ট্রেবেরি কেটে টুকরো করে নিন। এর সঙ্গে মেশান কর্ন ফ্লাওয়ার। ভালো করে মিশিয়ে প্যাক লাগান। প্যাকটি মুখে লাগায়ি নিন। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। 

কলা
পটাশিয়াম ও ফাইবারে পরিপূর্ণ কলা, ত্বকের জন্য বেশ উপকারী। অর্ধেক কলা (Banana) নিয়ে চটকে নিন। এর সঙ্গে মেশান মধু। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। কলার গুণে ত্বক নরম হবে, সঙ্গে দূর হবে শুষ্ক ত্বকের সমস্যা। 

আপেল
ত্বকের জন্য বেশ উপকারী হল আপেল (Apple)। এই ফল ইলাস্টিন ও কোলাজেনকে শক্তিশালী করতে সাহায্য করে। ফলে, ত্বকের উজ্জ্বলতা বজায় থাকে। সঙ্গে দূর করে ডার্ক সার্কেল। খোসা সমেত আপেলে পেস্ট করে নিন। এর সঙ্গে মেশান দুধ ও লেবুর রস। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। সপ্তাহে ৩দিন ব্যবহার উপকার পাবেন। 

কমলালেবু
ব্যবহার করতে পারেন কমলালেবুর (Orange) খোসা দিয়ে তৈরি প্যাক। এতে রয়েছে ভিটামিন সি। যা ত্বকে জেল্লা এনে দেয়। প্রথমে কমলালেবুর খোসা শুকিয়ে গুঁড়ো করে নিন। এর সঙ্গে মেশান ওটমিল, কয়েক ফোঁটা মধু ও ১ চাচম টক দই। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর জলে ধুয়ে নিন। 

আরও পড়ুন- শূকরের হৃৎপিণ্ড তাঁকে দিয়েছিল দ্বিতীয় জীবন, তবে তা গেল মাত্র দুই মাস

আরও পড়ুন- এই লক্ষণগুলি দেখে জেনে নিন আপনার ক্রাশ আপনাকে ভালোবাসে কি না

আরও পড়ুন- রাতে ঘুমোনোর আগে এই কাজগুলি বদলে দেবে আপনার ত্বকের টোন

Share this article
click me!