ব্যবহার করুন এই কয়টি হেয়ার মাস্ক, দ্রুত ঘটবে চুলের বৃদ্ধি, জেনে নিন কী কী

চুল নিয়ে সমস্যা দূর করতে ও চুল ঘন করতে এবার থেকে মেনে চলুন এই কয়টি ঘরোয়া টোটকা। ব্যবহার করুন এই পাঁচটি হেয়ার মাস্ক। মিলবে উপকার।

Sayanita Chakraborty | / Updated: Sep 18 2022, 05:15 AM IST

এক ঢাল ঘন চুল সকলেরই কাম্য। চুল ঘন করতে প্রতি মুহূর্তে চলে নানান পরিশ্রম। বাজার চলতি প্রোডাক্ট, ঘরোয়া টোটকা কিংবা নিয়মিত স্পা করে সব সময় যে লাভ হয় তা নয়। আসলে সঠিক উপায় বেছে নিতে না পারলে চুলের সমস্যা চলতেই থাকে। চুল নিয়ে সমস্যা দূর করতে ও চুল ঘন করতে এবার থেকে মেনে চলুন এই কয়টি ঘরোয়া টোটকা। ব্যবহার করুন এই পাঁচটি হেয়ার মাস্ক। মিলবে উপকার। 

পেঁয়াজ ও ক্যাস্টর অয়েল দিয়ে বানাতে পারেন হেয়ার মাস্ক। প্রথমে মাঝারি মাপের পেঁয়াজ কেটে নিন। তা মিক্সিতে ব্লেন্ড করুন। এবার রস আলাদা করে নিন। সেই রসের সঙ্গে মেশান ক্যাস্টর অয়েল। তুলোয় করে মিশ্রণটি স্ক্যাল্পে লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। এতে চুলের বৃদ্ধি ঘটবে দ্রুত। বন্ধ হবে চুল পড়ার সমস্যা। চুল হবে ঘন। 

দই ও ডিম দিয়ে হেয়ার মাস্ক বানান। ডিমের হলুদ অংশ নিন। তা ভালো করে ফেটিয়ে নিন। এতে মেশান দই। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি স্ক্যাল্পে লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। এতে চুলের বৃদ্ধি ঘটবে দ্রুত। বন্ধ হবে চুল পড়ার সমস্যা। চুল হবে ঘন।

মেথি ও দই গিয়ে বানান হেয়ার মাস্ক। একটি বাটিতে জল নিয়ে তাতে মেথি দিয়ে সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে তা বেটে নিন। এর সঙ্গে মেশান দই। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি স্ক্যাল্পে লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। এতে চুলের বৃদ্ধি ঘটবে দ্রুত। সপ্তাহে ২ দিন ব্যবহার করুন এই প্যাক।

কলা ও মধুর প্যাক বেশ উপকারী। যাদের ফ্রিজি চুল তারা এই প্যাক ব্যবহার করতেই পারেন। কলা নিয়ে ভালো করে চটকে নিন। তাতে মেশান মধু। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি চুলে লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। 

অ্যাভোকাডো ও নারকেল তেল দিয়ে বানাতে পারেন হেয়ার মাস্ক। অ্যাভোকাডো কেটে সবুজ অংশ আলাদা করুন। এবার তাতে দিন নারকেল তেল। মিশ্রণটি চুলে লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। এতে চুলের বৃদ্ধি ঘটবে দ্রুত। সপ্তাহে ২ দিন ব্যবহার করুন এই কয়টি হেয়ার মাস্ক, দ্রুত ঘটবে চুলের বৃদ্ধি। মেনে চলুন এই পদ্ধতি। 

 

আরও পড়ুন- প্রায়শই ত্বকে চুলকানি কিংবা লাল ভাব অনুভব করছেন? জেনে নিন কী থেকে ত্বকে অ্যালার্জি হয়

আরও পড়ুন- চুলে কন্ডিশনার দিলেই ঝড়ে যাচ্ছে চুল? জেনে নিন কেন এমন হয়, কীভাবে মিলবে মুক্তি

আরও পড়ুন- চুলের এই তিন সমস্যা সমাধান হবে মেহেন্দি পাতার গুণে, জেনে নিন কী কী 

 
 

Share this article
click me!