Asianet News BanglaAsianet News Bangla

প্রায়শই ত্বকে চুলকানি কিংবা লাল ভাব অনুভব করছেন? জেনে নিন কী থেকে ত্বকে অ্যালার্জি হয়

বর্ষার মরশুমে কিংবা ঋতুপরিবর্তনের সময় এমন সমস্যায় নাজেহাল অবস্থা হয় অনেকের। সমস্যা দেখা দিলে কেউ তৎক্ষণাত চিকিৎসকের পরামর্শ নেন। কিংবা কেউ বাজার চলতি প্রোডাক্ট ব্যবহার করেন। আবার অনেকে লাগান নিমপাতা বাটা কিংবা হলুদ বাটার মতো উপাদান। এবার এই সবের আগে জেনে নিন ত্বকে অ্যালার্জির সমস্যা কেন দেখা দেয়।

Know the main causes of skin allergy and how to solve it ABSC
Author
First Published Sep 17, 2022, 1:49 PM IST

মুখের কোনও অংশের ত্বকের রঙের পরিবর্তন, ত্বকে চুলকানি কিংবা লাল ভাব অথবা ফুসকুড়ির মতো সমস্যা দেখা দেয়। বর্ষার মরশুমে কিংবা ঋতুপরিবর্তনের সময় এমন সমস্যায় নাজেহাল অবস্থা হয় অনেকের। সমস্যা দেখা দিলে কেউ তৎক্ষণাত চিকিৎসকের পরামর্শ নেন। কিংবা কেউ বাজার চলতি প্রোডাক্ট ব্যবহার করেন। আবার অনেকে লাগান নিমপাতা বাটা কিংবা হলুদ বাটার মতো অ্যান্টি সেপ্টিক উপাদান। এবার এই সবের আগে জেনে নিন ত্বকে অ্যালার্জির সমস্যা কেন দেখা দেয়। রইল বিশেষ চারটি কারণের হদিশ। এই সবের কারণে ত্বকে অ্যালার্জির সমস্যা দেখা দেয়। 

প্রথমত, ছত্রাক সংক্রমণের কারণে ত্বকে অ্যালার্জির সমস্যা দেখা দেয়। ত্বকে লাল বা বাদামী দাগ, রিংয়ের মতো দাগের উপস্থিতি দেখতে বুঝবেন এর কারণ হতে পারেন ছত্রাক সংক্রমণ। নোংরা কোনও স্থানে গেলে কিংবা নোংরা কাপড়ে সংস্পর্শে ত্বকে এমন সংক্রমণ হতে পারে। 

পোশাক থেকে সহজে ত্বকের সমস্যা দেখা দেয়। তাই যে কোনও পোশাক পড়ার আগে নিশ্চিত করুন তা জীবাণু মুক্তি কিনা। তেমনই পোশাকের কাপড় ত্বকের উপযুক্ত না হলে তার থেকে অ্যালার্জি দেখা যায়। তাই পোশাক কেনার সময় এই বিষয় খেয়াল রাখুন। তাহলে সমস্যা থেকে মিলবে মুক্তি। এই সকল কারণ ত্বকে অ্যালার্জি হয়। সতর্ক থাকুন এই প্রসঙ্গে।

খাবার থেকে ত্বকে সংক্রমণ হতে পারে। দুধ, মাছ, চিনা বাদাম, ডিম, সয়া, গম, ইত্যাদি খাবার থেকে অ্যালার্জি হতে পারে। এই সকল খাবারের কারণে চুলকানি, লাল ভাব, ফোলা ভাবের মতো সমস্যা দেখা দিতে পারে ত্বকে। প্রায়শই ত্বকে চুলকানি কিংবা লাল ভাব অনুভব করছেন? এক্ষেত্রে সবার আগে খাদ্যতালিকায় নজর দিন। 

নিকেলের কারণে ত্বকে এলার্জি হয়ে থাকে। গয়না, মোবাইল ফোন, বেল্ট, কয়েন, চাবি, ঘরির মতো দ্রব্যে অনেক সময় নিকেল থাকে। এই নিকেলে সংস্পর্শে ত্বকে সংক্রমণ হতে পারে। তাই মেনে চলুন এই বিশেষ টোটকা। তাহলে সমস্যা থেকে মিলবে মুক্তি।

ওষুধের কারণে ত্বকে অ্যালার্জি হতে পারে। ব্যথার ওষুধ, অ্যান্টি বায়োটিক খেলে অনেক সময় অ্যালার্জি হয়। তাই ওষুধের সাইড ফেফেক্ট প্রসঙ্গে আগে থেকে সতর্ক থাকুন। ওষুধ খাওয়ার পর এমন সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন। সঙ্গে আগে থেকে জেনে নিন ওষুধ আপনার জন্য উপযুক্ত কি না।  
 

আরও পড়ুন- চুলে কন্ডিশনার দিলেই ঝড়ে যাচ্ছে চুল? জেনে নিন কেন এমন হয়, কীভাবে মিলবে মুক্তি

আরও পড়ুন- বাচ্চার নিত্যদিনের খাদ্যতালিকায় রাখুন টমেটো পিউরি, মিলবে একাধিক উপকার, জেনে নিন কী কী

আরও পড়ুন- নিত্যদিনের অভ্যেসে আনুন এই পাঁচ বদল, ঘটবে মানসিক উন্নতি ও বাড়বে ধৈর্য্য, জেনে নিন কী কী

Follow Us:
Download App:
  • android
  • ios