Asianet News BanglaAsianet News Bangla

চুলের এই তিন সমস্যা সমাধান হবে মেহেন্দি পাতার গুণে, জেনে নিন কী কী

পার্লার ট্রিটমেন্ট থেকে ঘরোয়া টোটকা কিংবা চলে বিভিন্ন প্রোডাক্ট ব্যবহার করেন। এবার চুলের যত্ন এই সকল পণ্য ব্যবহারের সঙ্গে ব্যবহার করুন মেহেন্দি পাতা। পাকা চুল ঢাকতে কিংবা চুলে পুষ্টি জোগাতে অনেকেই ব্যবহার করেন মেহেন্দি পাতা। কিন্তু, জানেন কি চুলের তিন গুরুত্বপূর্ণ সমস্যা সমাধান হয় এই পাতার গুণে। জেনে নিন কী কী।

Use those three mehendi hair pack to stop hair fall and increase hair growth ABSC
Author
First Published Sep 17, 2022, 5:15 AM IST

অকারণ চুল পড়া, খুশকি, অকাল পক্কতা থেকে শুরু করে চুলের নানান সমস্যা লেগেই থাকে। চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পেতে কিংবা চুলের বৃদ্ধি ঘটাতে কত কী করে থাকি। পার্লার ট্রিটমেন্ট থেকে ঘরোয়া টোটকা- মেনে চলেন অনেকে। আবার নিয়মিত কেউ বিভিন্ন প্রোডাক্ট ব্যবহার করেন। এবার চুলের যত্ন এই সকল পণ্য ব্যবহারের সঙ্গে ব্যবহার করুন মেহেন্দি পাতা। পাকা চুল ঢাকতে কিংবা চুলে পুষ্টি জোগাতে অনেকেই ব্যবহার করেন মেহেন্দি পাতা। কিন্তু, জানেন কি চুলের তিন গুরুত্বপূর্ণ সমস্যা সমাধান হয় এই পাতার গুণে। জেনে নিন কী কী। 

চুল পড়ার সমস্যায় প্রায় সকলেই ভুগে থাকেন। মেহেন্দি পাতার গুণে এই সমস্যা থেকে মিলবে মুক্তি। প্রথমে কয়েকটি মেহেন্দি পাতা বেটে নিন। এবার তার সঙ্গে মেশান অলিভ অয়েল। এই মিশ্রণ স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। ভালো করে ম্যাসাজ করুন। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। সপ্তাহে ২ দিন ব্যবহারে ফারাক বুঝতে পারবেন।

খুশকি দূর হবে মেহেন্দি পাতার গুণে। প্রথমে আমলকি নিয়ে তার কেটে বীজ বের করে নিন। এবার তা ছোট ছোট টুকরো করে নিন। এবার আমলকির সঙ্গে মেহেন্দি পাতা নিয়ে তা ভালো করে বেটে নিন। চাইলে মিক্সিতে ব্লেন্ড করে নিতে পারেন। এই সময় সামান্য জল ব্যবহার করতে পারেন। এই দিয়ে প্যাক বানান। এবার তা স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। সপ্তাহে ২ দিন ব্যবহারে ফারাক বুঝতে পারবেন। 

নিষ্প্রাণ চুলের সমস্যা সমাধানে মেহেন্দি পাতা ব্যবহার করুন। একটি পাত্রে ডিমের সাদা অংশ নিন। এবার তাতে মেশান দই। এতে দিন মেহেন্দি পাতা। ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। সপ্তাহে ১ দিন ব্যবহারে ফারাক বুঝতে পারবেন। 

সঙ্গে খাদ্যতালিকায় বদল আনুন। খেতে পারেন পালং শাক। এতে ভিটামিন সি, এ, আয়রন ও ফোলেট আছে। পালং শাকে প্রচুর পরিমাণে আয়রন আছে। নিয়মিত পালং শক খেতে চুলের বৃদ্ধি ঘটে। রোজ একটি করে ডিম খান। ডিমে প্রোটিন, বায়োটিন নামক উপাদান আছে। এটি চুলের জন্য উপকারী। খেতে পারেন বাদাম। ওমেগা ৩, ফ্যাটি অ্যাসিড, জিঙ্ক, ভিটামিন ই, বি ১ ও বি ৬ এবং সেলেমিয়াম আছে বাদামে। যা চুলে পুষ্টি জোগায়।  



আরও পড়ুন- প্রতিদিন ত্বকের যত্নে ব্যবহার করুন বিট, পুজোর আগে মুখে আসবে জেল্লা

আরও পড়ুন- পুজোর আগে ওজন কমাতে ভরসা রাখুন ডিটক্স চা-এর ওপর, জেনে নিন কীভাবে বানাবেন এই চা

আরও পড়ুন- চুল স্ট্রেটনিংয়ের জন্য পার্লারে যেতে হবে না, প্রাকৃতিকভাবে চুল সোজা করতে ঘরেই করুন এই কাজটি

Follow Us:
Download App:
  • android
  • ios