দোলের রঙ তোলার পর অবশ্যই ব্যবহার করুন এই প্যাক, ত্বককে ক্ষত সারাতে রইল টোটকা

বাজার চলতি একাধিক রঙেই কেমিক্যাল (Chemical) থাকে। ফলে, রঙ থেকে ত্বকের ক্ষতি হতেই পারে। তাই আগে থেকে তো প্রস্তুতি নেবেনই। সঙ্গে দোলের পরেও নিতে হবে, ত্বকের যত্ন (Skin Care)। আজ রইল কয়টি সহজ প্যাকের হদিশ। রঙ খেলার পর অবশ্যই একবার ব্যবহার করুন এই প্যাক।    

Sayanita Chakraborty | Published : Mar 17, 2022 2:03 PM IST / Updated: Mar 17 2022, 07:35 PM IST

রাত পোহালেই দোল উৎসব (Holi Festival)। চারিদিকে শুরু হয়ে গিয়েছে আনন্দ উৎসব। হোলি হ্যায় বলে সকলকে রঙ মাখানোর পালা। ইতিমধ্যে সকলেরই কেনা হয়ে গিয়েছে একাধিক রঙের আবির। কেউবা কিনেছে সিলভার ও সবুজের মতো রঙ (Color)। দোলের সময় কে আপনাকে কী রঙ মাখাবে, তা আগে থেকে বোঝা মুশকিল। আবার বাজার চলতি একাধিক রঙেই কেমিক্যাল (Chemical) থাকে। ফলে, রঙ থেকে ত্বকের ক্ষতি হতেই পারে। তাই আগে থেকে তো প্রস্তুতি নেবেনই। সঙ্গে দোলের পরেও নিতে হবে, ত্বকের যত্ন (Skin Care)। আজ রইল কয়টি সহজ প্যাকের হদিশ। রঙ খেলার পর অবশ্যই একবার ব্যবহার করুন এই প্যাক।    

বেসন (Besan) ও পাতিলেবুর (Lemon) প্যাক ব্যবহার করুন। একটি পাত্রে ১ টেবিল চামচ বেসন নিন। তার সঙ্গে মেশান ২ টেবিল চামচ পাতিলেবুর রস। ভালো করে মিশিয়ে প্যাক বানান। প্রয়োজনে জলও ব্যবহার করতে পারেন। রং তোলার পর এই প্যাক লাগাবেন। অনেক সময় রোমকূপের মধ্যে দোলের রঙ ঢুকে যায়। এই প্যাক ব্যবহার করলে সেই রং দূর হবে।  

Latest Videos

কলা (Banana) ও মধুর (Honey) প্যাক লাগান। দোল খেলার পর ত্বক অনেকেরই রুক্ষ্ম হয়ে যায়। এই সমস্যা থেকে মুক্তি পাবেন কলা ও মধুর প্যাকের গুণে। অর্ধেক কলা নিয়ে চটকে নিন। এবার তার সঙ্গে মেশান মধু। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিয়ে। ত্বকে ময়েশ্চর জোগাবে এই প্যাকের গুণে।  

টক দই (Yogurt) ও বেসন (Besan) দিয়ে তৈরি প্যাক বানাতে পারেন। একটি পাত্রে ২ টেবিল চামচ বেসন নিন। তার সঙ্গে মেশান সম পরিমাণ টক দই। ভালো করি মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ি নিন। দোলের রঙ তোলার পর এই এই প্যাক অবশ্যই ব্যবহার করবেন। এই প্যাক ত্বক নরম করে। এই প্যাকের গুণে ত্বকের যে কোনও ক্ষত দূর হবে।   

দুধ (Milk) ও পাতিলেবুর (Lemon) মিশ্রণ দিয়ে প্যাক বানাতে পারেন। একটি পাত্রে দুধ নিয়ে তাতে পাতিলেবুর রস মেশান। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। ফাঁকা জায়গায় দোল খেলার জন্য ত্বকে ট্যান পড়ে যায়। এই প্যাকের গুণে ত্বকের ট্যান দূর হবে।  

আরও পড়ুন- রাসায়নিক ভুলে ভরসা রাখুন প্রকৃতির রঙেই, মেতে উঠুন ভেষজ রঙ দিয়ে

আরও পড়ুন- দোলের সময় মিষ্টিমুখ মানেই 'মঠ', পর্তুগীজদের এই মিঠাই আজ বাংলার ঘরে ঘরে

আরও পড়ুন- একেবারে জলের দরে ভারতে লঞ্চ হতে চলেছে Redmi 10, দেখে নিন ফুল স্পেসিফিকেশন
 

Share this article
click me!

Latest Videos

'ষড়যন্ত্র করে আমাকে গ্রেফতার করা হয়েছিল' জেল থেকে ছাড়া পেয়েই পাল্টা অভিযোগ Kalatan Dasgupta-র
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'মমতা কাছে বাংলাকে স্বাধীন ঘোষণার অনুরোধ জসীমউদ্দিনের' আশঙ্কা প্রকাশ করে দেখুন কী বললেন সুকান্ত
‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
অভয়া কাণ্ডের দ্রুত বিচারের দাবি জুনিয়র ডাক্তারদের! স্বাস্থ্য ভবন থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত মিছিল