রইল কয়টি উপকরণের হদিশ, যেগুলো ত্বকে সরাসরি ব্যবহার দূর হবে ট্যানের সমস্যা

কখনও বিয়ে, কখনও অন্য কোনও নিমন্ত্রণ। এর সঙ্গে নিজের রেস্তোরাঁয় যাওয়া কিংবা পার্টি (Party) তো আছেই। গরমে বাচ্চার স্কুল বন্ধ থাকায় অনেকেই ঘুরতে যাওয়ার প্ল্যানিং করে থাকেন। এই সবের মাঝে ত্বকে ট্যান (Tan) থাকলে পুরো সাজটাই মাটি। এবার ত্বকের এই সমস্যা দূর করতে মেনে চলুন কয়টি টোটকা (Tips)। রইল কয়টি উপকরণের হদিশ। যেগুলো সরাসরি ব্যবহারে উপকার পাবেন।   

Sayanita Chakraborty | Published : Mar 12, 2022 9:15 AM IST / Updated: Mar 12 2022, 02:46 PM IST

গরমে সামান্য রোদে (Sun light) বের হলেই ত্বকে দেখা দেয় কালচে ভাব। সানস্ক্রিন কিংবা ছাতা ছাড়া একবার সূর্যরশ্মির সংস্পর্শে এলেই হল। সেই ট্যান (Tan) তুলতে হিমসিম খান অনেকেই। এদিকে গরমে লেগে থাকে হাজারটা অনুষ্ঠান। কখনও বিয়ে, কখনও অন্য কোনও নিমন্ত্রণ। এর সঙ্গে নিজের রেস্তোরাঁয় যাওয়া কিংবা পার্টি তো আছেই। গরমে বাচ্চার স্কুল বন্ধ থাকায় অনেকেই ঘুরতে যাওয়ার প্ল্যানিং করে থাকেন। এই সবের মাঝে ত্বকে ট্যান (Tan) থাকলে পুরো সাজটাই মাটি। এবার ত্বকের এই সমস্যা দূর করতে মেনে চলুন কয়টি টোটকা। রইল কয়টি উপকরণের হদিশ। যেগুলো সরাসরি ব্যবহারে উপকার পাবেন।   

পাতিলেবুর রস (Lemon) ট্যান দূর করতে বেশ উপকারী। একটি পাত্রে ২ টেবিল চামচ পাতিলেবুর রস নিন। এবার তুলোয় করে সেই রস ট্যানের ওপর লাগান। কয়েক মিনিট অপেক্ষা করে জলে ধুয়ে নিন। মুহূর্তে উপকার পাবেন। 

হলুদের গুণে দূর হয় ট্যান। কিছুটা কাঁচা হলুদ (Turmeric) নিয়ে বেটে নিন। এবার তাত জল মিশিয়ে অল্প পাতলা করুন। এই মিশ্রণটি মুখে লাগান। ৫ থেকে ১০ মিনিট রেখে ধুয়ে নিন। মুহূর্তে দূর হবে ট্যান। সঙ্গে ব্রণ কিংবা ত্বকে অন্য কোনও সংক্রমণ থাকলেও তা দূর হবে। 

ট্যান দূর করতে শসা (Cucumber) হাতিয়ার করতে পারেন। একটি পাত্রে শসার রস নিন। এটা তুলোয় করে পুরো মুখে লাগান। কিছুক্ষণ পর জলে ধুয়ে নিন। শসার গুণে যেমন ট্যান দূর হবে, তেমনই ত্বক উজ্জ্বল হবে। শসাতে থেকে উপকারী উপাদান ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে। 

Latest Videos

টমেটোর সাহায্যে দূর হবে ট্যান। টমেটো (Tomato) কেটে ভিতরের জেলির মতো অংশ বের করে নিন। এবার সেটি ত্বকে লাগান। শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর পরিষ্কার জলে মুখ ধুয়ে নিন। এতে ত্বক উজ্জ্বল হবে। 

ত্বকের জন্য বেশ উপকারী হল বেসন (Besan)। বেসন যেমন ট্যান দূর করে, তেমনই ত্বকে জমে থাকা নোংরা দূর করে। একটি পাত্রে ১ কিংবা ২ টেবিল চামচ বেসন নিন। অল্প জল দিয়ে মিশ্রণ তৈরি করুন। এতে দিতে পারেন গোলাপ জল। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। মুহূর্তে ফারাক বুঝতে পারবেন। ট্যান দূর করতে বেশ উপকারী বেসন। 

আরও পড়ুন- ১০৮ এমপি ক্যামেরা ও ফাস্ট চার্জিং-সহ লঞ্চ হল Huawei Nova 9 SE স্মার্টফোন, জেনে নিন ফুল ফিচার

আরও পড়ুন- প্রভিডেন্ট ফান্ডের সুদের ওপর কোপ, ৮.৫ শতাংশের বদলে এবার সুদের হার হল ৮.১ শতাংশ

আরও পড়ুন- স্থায়ী চাকরি নাকি ফ্রিলান্সিং, আপনার জন্য কোনটা আদর্শ, মাথায় রাখুন ১০ টি জিনিস


 

Share this article
click me!

Latest Videos

'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
ঝড়-বৃষ্টিকে উপেক্ষা করেই কাজ চলছে জোরকদমে! এবার Mithakhali-তে দেখা যাবে America-র নীলকন্ঠ মন্দির!
'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
সে কে? যার নাম শুনতেই ক্ষমা চাইলেন মীনাক্ষী, দেখুন | Minakshi Mukherjee Speech Today | Flood