শুধু ত্বক নয়-চুলের জেল্লা ফেরাবে ভ্যাসলিন, জেনে নিন কীভাবে বানাবেন হেয়ার প্যাক

পেট্রোলিয়াম জেলি ময়েশ্চারাইজারের একটি ভাল বিকল্প হিসাবে বিবেচিত হয়। এর ময়শ্চারাইজিং করার ক্ষমতা অলিভ অয়েল বা জলপাই তেলের চেয়ে বেশি কার্যকর বলে মনে করা হয়। অতএব, এটি ত্বক এবং চুলের আর্দ্রতা প্রদান করতে ব্যবহার করা যেতে পারে। 

Web Desk - ANB | Published : Oct 18, 2022 10:39 AM IST

ভ্যাসলিন পেট্রোলিয়াম জেলি নামেও পরিচিত। এমনকি আমাদের প্রায় প্রত্যেকের বাড়িতেই ভ্যাসলিন বক্স সহজেই দেখা যায়। প্রায়শই আমরা শীতকালে ঠোঁট ফাটা থেকে মুক্তি পেতে বা শুষ্ক ত্বকের সমস্যা দূর করতে এটি ব্যবহার করি। কিন্তু জানেন কী, এটি চুলের জেল্লা ফেরাতেও ব্যবহার করা হয়। জেনে অবাক হবেন যে, শুধু শুষ্ক ত্বক নয়, চিলকে প্রাণবন্ত করে তুলতে পেট্রোলিয়াম জেলির জুড়ি মেলা ভার। আজ আমরা এখানে চুলের জন্য ভ্যাসলিনের উপকারিতা সম্পর্কে বলতে যাচ্ছি।

ভ্যাসলিন কি চুলের জন্য ভালো?
আমরা আপনাকে বলি যে পেট্রোলিয়াম জেলি ময়েশ্চারাইজারের একটি ভাল বিকল্প হিসাবে বিবেচিত হয়। এর ময়শ্চারাইজিং করার ক্ষমতা অলিভ অয়েল বা জলপাই তেলের চেয়ে বেশি কার্যকর বলে মনে করা হয়। অতএব, এটি ত্বক এবং চুলের আর্দ্রতা প্রদান করতে ব্যবহার করা যেতে পারে। ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশনের ওয়েবসাইটে প্রকাশিত একটি গবেষণা গবেষণায়ও এটি বিবেচনা করা হয়েছে। তাহলে জেনে নিন যে চুলের জন্য ভ্যাসলিনের অনেক উপকারিতা রয়েছে।

আরও পড়ুন- চাল ধোয়ার পর সেই জল ফেলে না দিয়ে চুলের যত্নে ব্যবহার করুন, দূর হবে গুরুত্বপূর্ণ সমস্যা

মাথার ত্বক বা স্ক্যাল্পের স্বাস্থ্য ভালো করে
ভ্যাসলিনের ময়শ্চারাইজিং এবং অ্যান্টিমাইক্রোবিয়াল প্রভাব মাথার ত্বকের স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করতে পারে। পেট্রোলিয়াম জেলি শুষ্ক মাথার ত্বকের সমস্যা দূর করতেও কার্যকরী হতে পারে। আমরা আপনাকে আরও বলি যে ভ্যাসলিনের মধ্যে প্রাকৃতিক অপরিশোধিত তেলের উপস্থিতি এটি মাথার ত্বকের পাশাপাশি চুলের যত্ন নিতে কার্যকর করে তোলে।

আরও পড়ুন- চুলের যত্ন হাতিয়ার করুন নারকেল দুধ, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

খুশকি অপসারণ
খুশকি বেশিরভাগ মানুষের মাথার ত্বকের একটি সাধারণ সমস্যা।  খুশকির সমস্যা যেন লেগে থাকে সারা বছর। এই সমস্যা থেকে মুক্তি পেতে নিত্য নতুন প্রোডাক্ট ব্যবহার করে চলেন অনেকে। এই সমস্যা যে কোন বয়সের মানুষের হতে পারে। এর চিকিৎসায় অ্যান্টিমাইক্রোবিয়াল প্রভাব কার্যকর হতে পারে। তাই খুশকিতেও ভ্যাসলিন কার্যকর বলে বিবেচিত হয়েছে।

আরও পড়ুন- স্ক্যাল্পে যে কোনও সমস্যা দূর হবে এই তিন হেয়ার মাস্কের সাহায্যে, জেনে নিন কী কী

ভ্যাসলিনের হেয়ার প্যাক তৈরি করুন
এর জন্য এক চামচ ভ্যাসলিন এবং আধা চামচ নারকেল তেল নিতে পারেন। নারকেল তেল ব্যবহার করলে চুলের স্বাস্থ্যের উন্নতি হবে। প্রথমে নারকেল তেল গরম করুন। এবার এতে ভ্যাসলিন দিন। উভয়ের একটি ভাল মিশ্রণ প্রস্তুত করুন। তারপর চুলের গোড়া থেকে শেষ পর্যন্ত লাগান। সারারাত রেখে দিন এবং সকালে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এরপর দেখুন চুলের জেল্লা। কম খরচের এই হেয়ার প্যাক দারুণ কাজ করবে চুল ঝকঝকে করে তুলতে। 

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Suvendu Adhikari : 'বিজেপি লিড পেলেই তৃণমূলের অত্যাচার শুরু' গুরুতর অভিযোগ শুভেন্দুর
Suvendu Adhikari : 'এদের চোখের জলে আপনি ভেসে যাবেন' মমতাকে তীব্র আক্রমণে শুভেন্দু
Weather Report : কবে থেকে দক্ষিণবঙ্গে নামবে বর্ষা ? দেখে নিন কী জানাল হাওয়া অফিস
Sukanta Majumdar : 'টাটকা আর গরম গরম দেবো উনাকে' ফুঁসে উঠলেন সুকান্ত মজুমদার, দেখুন
Hawker Eviction | রাস্তা খালির সতর্কবার্তা! তড়িঘড়ি দোকান গোছাতে ব্যস্ত হকাররা