কনট্যাক্ট লেন্স পরার সময়ে এই পাঁচটি জিনিসের খেয়াল না রাখলে হারাতে পারেন দৃষ্টিশক্তি

কনট্যাক্ট লেন্সের অতিরিক্ত ব্যবহার আপনাকে সমস্যায় ফেলতে পারে। কন্টাক্ট লেন্স পরা আপনাকে চোখের সংক্রমণ এবং কর্নিয়ার আলসার সহ বেশ কয়েকটি গুরুতর অবস্থার ঝুঁকিতে রাখে। এই অবস্থাগুলি খুব দ্রুত বিকাশ করতে পারে এবং খুব গুরুতর হতে পারে। গুরুতর ক্ষেত্রে, এই অবস্থাগুলি এমনকি অন্ধত্বের কারণ হতে পারে।

Web Desk - ANB | / Updated: Oct 18 2022, 07:01 AM IST

একটি কন্টাক্ট লেন্স হল চোখের কর্নিয়ায় পরা একটি আলো-সংশোধনকারী যন্ত্র। এটি শুধুমাত্র শক্তিযুক্ত চশমার মতো কাজ করে, যেমন দূরদৃষ্টি বা কাছের দৃষ্টি বাড়ানো। কনট্যাক্ট লেন্স পরা সহজ। তাই মানুষ চশমার বিকল্প হিসাবে এগুলি ব্যবহার করতে লজ্জাবোধ করে না। যাইহোক, এটি এখন প্রসাধনীর একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। যার কারণে বিয়েতে লোকজনকে বিভিন্ন রঙের কন্টাক্ট লেন্স পরতে দেখা যায়।

সম্প্রতি, এক মার্কিন মহিলার চোখে ২৩টি কন্টাক্ট লেন্সের ঘটনাটি বেশ শিরোনাম করছে। আসলে মহিলাটি রাতে লেন্স না খুলে ঘুমাতেন এবং সকালে তিনি মনে করতে না পেরে অন্য লেন্স লাগাতেন। এটি করতে গিয়ে তার চোখে ২৩টি লেন্স জমে গিয়েছিল। এরপর তার ব্যথা শুরু হয় এবং তিনি চক্ষু বিশেষজ্ঞের কাছে যান এবং পরে তিনি তার চোখে ব্যথার কারণ জানতে পারেন। এই তথ্যটি তার ইনস্টাগ্রামে মহিলাটির চিকিত্সা করা চক্ষু বিশেষজ্ঞ ক্যাটরি কার্টিভা শেয়ার করেছেন।

কন্টাক্ট লেন্সের পার্শ্বপ্রতিক্রিয়া
কনট্যাক্ট লেন্সের অতিরিক্ত ব্যবহার আপনাকে সমস্যায় ফেলতে পারে। কন্টাক্ট লেন্স পরা আপনাকে চোখের সংক্রমণ এবং কর্নিয়ার আলসার সহ বেশ কয়েকটি গুরুতর অবস্থার ঝুঁকিতে রাখে। এই অবস্থাগুলি খুব দ্রুত বিকাশ করতে পারে এবং খুব গুরুতর হতে পারে। গুরুতর ক্ষেত্রে, এই অবস্থাগুলি এমনকি অন্ধত্বের কারণ হতে পারে। কিছু সতর্কতা আপনাকে কন্টাক্ট লেন্সের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে। আমাদেরকে রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (CDC) দ্বারা শেয়ার করা গুরুত্বপূর্ণ টিপসগুলি জানা যাক যা প্রতিটি কন্টাক্ট লেন্স পরিধানকারীর জানা উচিত।

কন্টাক্ট লেন্সের বক্স নিয়মিত পরিবর্তন করুন
বেশিরভাগ কন্টাক্ট লেন্স পরিধানকারীরা নিয়মিত লেন্স বক্স পরিবর্তন করেন না। শুধু তাই নয়, অনেকে ঠিকমতো পরিষ্কারও করেন না। এই ভুলটির জন্য আপনাকে অনেক মূল্য দিতে পারে।

প্রকৃতপক্ষে, কন্টাক্ট লেন্স বাক্সগুলি সময়ের সাথে সাথে জীবাণু দ্বারা দূষিত হতে পারে যা আপনার চোখের সংস্পর্শে এলে সংক্রমণ হতে পারে। এমন পরিস্থিতিতে কন্টাক্ট লেন্সের বক্স নিয়মিত পরিবর্তন করা বা ভালোভাবে পরিষ্কার করা প্রয়োজন।

কন্টাক্ট লেন্স দিয়ে ঘুমানোর ভুল করবেন না
কন্টাক্ট লেন্স পরে ঘুমালে চোখের সংক্রমণের ঝুঁকি ৬-৮ গুণ বেড়ে যায়। যারা কন্টাক্ট লেন্স পরে ঘুমান তাদের মধ্যে মাইক্রোবিয়াল কেরাটাইটিস সংক্রমণ বেশি দেখা যায়। এই রোগটি কর্নিয়ার ব্যথার সৃষ্টি করে, যা গুরুতর ক্ষেত্রে অন্ধত্বের কারণ হতে পারে।

কন্টাক্ট লেন্স দিয়ে সাঁতার বা স্নান করবেন না
কন্টাক্ট লেন্স পরা অবস্থায় স্নান করার সময় জলে থাকা জীবাণু কন্টাক্ট লেন্সের সাথে লেগে থাকতে পারে এবং আপনার চোখকে সংক্রমিত করতে পারে। এগুলি অ্যাকান্থামোইবা কেরাটাইটিসের ঝুঁকি বাড়ায়, যা চোখের সংক্রমণের একটি গুরুতর ধরনের। এটি সাধারণত জলেতে পাওয়া মুক্ত-জীবিত অ্যামিবা দ্বারা সৃষ্ট হয়। এই সংক্রমণগুলি চিকিত্সা করা কঠিন এবং অত্যন্ত বেদনাদায়ক হতে পারে। শুধু তাই নয়, কিছু ক্ষেত্রে অন্ধত্বের আশঙ্কাও থাকে।

কন্টাক্ট লেন্স স্পর্শ করার আগে হাত পরিষ্কার করুন
আপনার হাত সারাদিনে হাজার হাজার জায়গা স্পর্শ করে যাতে অনেক ব্যাকটেরিয়া বা ভাইরাস থাকে। এভাবে হাত না ধুয়ে কন্টাক্ট লেন্স স্পর্শ করলে এই জীবাণু আপনার চোখে যেতে পারে। অতএব, যতবার আপনি কন্টাক্ট লেন্স লাগাবেন এবং অপসারণ করবেন, সাবান এবং জল দিয়ে আপনার হাত ধুতে ভুলবেন না।

প্রতি বছর চোখের পরীক্ষা করান
অনেক বেশি কন্টাক্ট লেন্স পরলে চোখের সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। এমন পরিস্থিতিতে, আপনি যদি কন্টাক্ট লেন্স পরেন, তবে অবশ্যই প্রতি বছর আপনার চোখ পরীক্ষা করান।

Share this article
click me!