লতার প্রয়াণে শোকাহত পাকিস্তান - ইমরানের টুইট, কী বলছে পাক বিনোদন জগৎ

লতা মঙ্গেশকরের (Lata Mangeshkar) প্রয়াণে শোক প্রকাশ করলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan)। শোকের ছায়া পাক বিনোদন জগতেও, গানে শ্রদ্ধা আলি জাফরের (Ali Zafar)। 
 

Web Desk - ANB | Published : Feb 6, 2022 4:18 PM IST / Updated: Feb 06 2022, 10:00 PM IST

থেমে গিয়েছে সাত দশকের সঙ্গীত কেরিয়ার। লতা মঙ্গেশকরের প্রয়াণে (Lata Mangeshkar Passes Away), সারা দেশে নেমে এসেছে শোকের ছায়া। তবে লতা মঙ্গেশকর তো শুধু ভারতীয় নন, তিনি বিশ্ব তারকা। তাঁর প্রয়াণে, সমানভাবে শোকাহত প্রতিবেশী দেশ পাকিস্তানও (Pakistan)। সীমান্তের ওই পাড় থেকেও শোক প্রকাশ করলেন, পাক প্রধানমন্ত্রী থেকে শুরু করে, সেই দেশের বহু সঙ্গীত শিল্পী, অভিনেতা, এমনকী ক্রিকেটাররাও। 

রবিবার ভারতীয় কোকিলকন্থী গায়িকার প্রয়াণে শোক প্রকাশ করে, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan) বলেছেন, তাঁর প্রয়াণে উপমহাদেশ একজন সত্যিকারের বিশ্ব বরেণ্য মহান গায়িকাকে হারালো। এক টুইট বার্তায় ইমরান আরও বলেছেন, লতা মঙ্গেশকরের গান, সারা বিশ্বের বহু মানুষকে অনেক অনেক আনন্দ দিয়েছে। পাক তথ্য ও সম্প্রচার মন্ত্রী ফাওয়াদ হুসেন চৌধরি (Fawad Hussain Chaudhry) টুইট করেছেন, 'কিংবদন্তী আর নেই। লতা মঙ্গেশকর ছিলেন সুরের রানী, দীর্ঘ কয়েক দশক ধরে সঙ্গীতের জগতে রাজত্ব করেছেন'। তাঁর মতে লতার কণ্ঠ আগামী দিনেও সব মানুষের হৃদয়ে রাজত্ব করবে।

আরও পড়ুন -ৃ নিজের দেশে মহিলাদের গান নিষিদ্ধ, অথচ লতার ফ্যান ছিলেন এই নৃশংস স্বৈরচারী পাক জেনারেল

আরও পড়ুন - 'অ্যায় মেরে ওয়াতন কে লোগোঁ' - এবার জন্ম-মৃত্যুর সমাপতনে জড়িয়ে গেলেন লতা ও কবি প্রদীপ

আরও পড়ুন - Lata Mangeshkar: গ্র্যান্ড হোটেলে লতার সঙ্গে দুই ঘন্টার আড্ডা, স্মৃতিতে বিভোর তাঁর জীবনীকার

শোকের ছায়া পাক বিনোদন জগতেও। অভিনেতা আদনান সিদ্দিকী (Adnan Siddiqui) জানিয়েছেন, লতার 'অবিস্মরণীয় গান' শুনেই তিনি বড় হয়েছেন। ভারতের নাইটিঙ্গেলের শূন্যতা কখনই পূরণ হওয়ার নয়। অভিনেত্রী মীশা শফি (Meesha Shafi) লিখেছেন, গত এক শতাব্দীতে লতা মঙ্গেশকরের কণ্ঠই রাজ করেছে। অভিনেতা ইমরান আব্বাস (Imran Abbas), স্বাক্ষর-সহ প্রয়াত গায়িকার একটি ছবি শেয়ার করেছেন। বলেছেন, সংগীতে জগতের অন্ধকারতম দিন। তিনি আরও বলেছেন, লতার প্রয়াণে একটি যুগের সমাপ্তি হল। ছবিটি লতা মঙ্গেশকরেই তাঁকে স্বাক্ষর করে দিয়েছিলেন বলে জানিয়েছেন তিনি। লতার সঙ্গে দেখা না হওয়ার আক্ষেপ প্রকাশ করেছেন প্রবীণ পাক অভিনেতা বুশরা আনসারিও (Bushra Ansari)। 

পাক সঙ্গীত শিল্পী আলি জাফর (Ali Zafar), কোনও কথা বলেননি, শুধু লতা মঙ্গেশকরেরই একটি গান গেয়ে শ্রদ্ধা জানিয়েছেন তাঁকে। তিনি বলেছেন, কোনও কথায় লতা মঙ্গেশকরের মত একজন কিংবদন্তীকে সংজ্ঞায়িত করা যাবে না। তাঁর চিরন্তন মহত্ত্বের কথা একমাত্র কিছুটা বোঝানো যেতে পারে সঙ্গীতের মাধ্যমেই। ঈশ্বর তাঁর আত্মাকে চিরশান্তি দিন, এমনটাই প্রার্থনা করেছেন এই পাক গায়ক। 

শোকাহত পাকিস্তান ক্রিকেট জগৎও। পিসিবি-র (PCB) চেয়ারম্যান তথা প্রাক্তন পাক ক্রিকেটার রামিজ রাজা (Ramiz Raza) লতাকে শ্রদ্ধা জানিয়ে বলেছেন, 'লতা মঙ্গেশকর ছিলেন করুণা, নম্রতা এবং সারল্যের প্রতীক'। সেটা সবার শেখার।' তিনি আরও বলেছেন, প্রথমে কিশোর কুমারের মৃত্যু  আর এখন লতা মঙ্গেশকরের মৃত্যু তাঁর সঙ্গীত জগৎকে ভেঙেচুরে দিয়েছে। পাক ক্রিকেট অধিনায়ক বাবর আজম (Babar Azam) টুইট করেছেন, লতার জাদুকরী কণ্ঠস্বর এবং তাঁর উত্তরাধিকার বিশ্বব্যাপী লক্ষ লক্ষ মানুষের হৃদয়ে জীবিত থাকবে। লতাকে তিনি একজন 'অতুলনীয় আইকন' বলে অভিহিত করেছেন। 
 

Read more Articles on
Share this article
click me!