দীর্ঘদিন পর খুলছে স্কুল, পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিতে বাচ্চাকে মানসিক ভাবে প্রস্তুত করুন

২০২০-র শুরু দিক থেকে শুরু হয়েছিল অনলাইন পড়াশোনা। প্রায় দু বছর ধরে বাচ্চাদের জীবন কেটেছে কম্পিউটারের (Computer) সামনে বসে। সারাদিন বাড়ি থেকে বদল ঘটেছে তাদের স্বভাবে, সঙ্গে বদলেছে অভ্যাস। এবার ফের পুরনো জীবেন ফিরতে চলেছে তারা। এই সময় মানসিক ভাবে (Mentally) প্রস্তুত করুন বাচ্চাদের (Kids)। জেনে নিন কী করবেন।

Sayanita Chakraborty | Published : Feb 21, 2022 12:33 PM IST

শুরু হয়ে গিয়েছে স্কুলের (School) পঠন পাঠন। বেশ কয়টি ক্লাস খুলেছে, বাকি শুরু হবে আর কিছুদিনের মধ্যেই। দীর্ঘদিন অনলাইন পড়াশোনা (Online Class) শেষে ফের স্কুলের পথে বাচ্চারা। সেই ২০২০-র শুরু দিক থেকে শুরু হয়েছিল অনলাইন পড়াশোনা। প্রায় দু বছর ধরে বাচ্চাদের জীবন কেটেছে কম্পিউটারের (Computer) সামনে বসে। সারাদিন বাড়ি থেকে বদল ঘটেছে তাদের স্বভাবে, সঙ্গে বদলেছে অভ্যাস। এবার ফের পুরনো জীবেন ফিরতে চলেছে তারা। এই সময় মানসিক ভাবে (Mentally) প্রস্তুত করুন বাচ্চাদের (Kids)। জেনে নিন কী করবেন। 

১. করোনার (Corona) প্রকোপ কম হওয়ায় সকলের জীবনই ফিরছে স্বাভাবিক ছন্দে। ফের শুরু হচ্ছে স্কুল। এই সময় বাচ্চাকে করোনার প্রসঙ্গে সচেতন করুন। তাকে বোঝান করোনা কমেছে ঠিকই, কিন্তু পুরোপুরি নির্মূল হয়নি। তাই স্কুলে গিয়ে করোনার বিধি যেন তারা মেনে চলে সেই বিষয় সচেতন করুন। 

২. এতদিন বাড়ি থাকার জন্য অনেক বাচ্চাই ঘরকুনো হয়ে গিয়েছে। বাড়িতেই পড়াশোনা (Study), বাড়িতে অনলাইনে খেলা এমনকী অনলাইনে বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে অভ্যস্ত হয়ে গিয়েছে তারা। ফলে, স্কুল যেতে নাও চাইলে পারে। এই সময় বাচ্চাকে মানসিক ভাবে (Mentally) প্রস্তুত করুন। তাকে বোঝান, স্কুল যাওয়া কেন দরকার। করোনার আগের পরিস্থিতির কথা মনে করান। সে বায়না করলে ভুলেও প্রশ্রয় দেবেন না। 

৩. বাচ্চাকে বন্ধুদের (Friends) সঙ্গে দেখা করান। রোজ নিয়ম করে খেলতে নিয়ে যান। এতদিন বাড়িতে থাকার জন্যে অনেক বাচ্চাই আনসোশ্যাল হয়ে গিয়েছে। তারা বাইরে বের হতে ভয় পাচ্ছে। তাদের মনের এই ভয় কাটান। তাই নিয়মিত খেলতে নিয়ে যান, বন্ধুদের সঙ্গে দেখা করুন। এর থেকে তার স্কুল যাওয়ার আগ্রহ তৈরি হবে। 

৪. প্রায় ২ বছর পর স্কুল খুলছে। এতদিন বাড়ি থেকে তাদের সকল অভ্যেসেরই (Habits) বদল হয়েছে। দেরি করে ঘুম থেকে ওঠা, দীর্ঘক্ষণ টিভি (Tv) দেখা, অনলাইনে চ্যাটিং (Chat), সারাদিন নেট ঘাঁটার মতো নানান স্বভাব দেখা যাচ্ছে। এবার ধীরে ধীরে এই সকল স্বভাবের বদল করুন। সকালে ঘুম থেকে ওঠার সময় বদল করুন, সঙ্গে বদল করুন সারাদিন ভার্চুয়াল (Vertual) দুনিয়ায় থাকা অভ্যেস। এখন থেকে উদ্যেগ নিলে স্কুল যাওয়ার সময় তার কোনও সমস্যা হবে না। 
 

Share this article
click me!