টিনেজ সন্তানের ডেটিং-এর কথা শুনে ভুলেও এই কাজ করবেন না, বিপদ বাড়তে পারে

প্রেমটা শুধু বড়দের জন্য এমন নয়। আপনার টিনেজ সন্তানও প্রেমে পড়তে পারে। সেই বয়সে ভালোবাসার মানুষকে নিয়ে নানা রকম পরিকল্পনা করে থাকেন অনেকে। এই সময় সন্তানের প্রেমের কথা জানতে পারলে বাড়িতে অশান্তি করবেন না। বুদ্ধি করে তাকে বোঝান।  

Sayanita Chakraborty | Published : Feb 12, 2022 9:52 AM IST / Updated: Feb 12 2022, 03:26 PM IST

চারদিকে এখন প্রেম প্রেম রব। গোলাপ ফুল হাতে পছন্দের মানুষকে প্রেম নিবেদন করতে ব্যস্ত অনেকে। প্রতি বছর ৭ ফেব্রুয়ারি রোড ডে (Rose Day) দিয়ে শুরু হয় ভ্যালেন্টাইন্স উইক (Valentines Week)। একে একে আসে প্রমিস ডে, কিস ডে, চকোলেট ডে শেষে ভ্যালেন্টাইন্স ডে। সকলে আজ ভালোবাসার মানুষকে প্রেমের আলিঙ্গন করে পালন করছে হাগ ডে। এই সময় অনেকেই ডেটিং-এ যাচ্ছেন। তবে, প্রেমটা শুধু বড়দের জন্য এমন নয়। আপনার টিনএজ সন্তানও প্রেমে পড়তে পারে। টিনেজ (Teenage) বয়সে এই প্রেমটা যেন আরও গভীর হয়। সেই বয়সে ভালোবাসার মানুষকে নিয়ে নানা রকম পরিকল্পনা করে থাকেন অনেকে। এই সময় সন্তানের প্রেমের কথা জানতে পারলে বাড়িতে অশান্তি করবেন না। বুদ্ধি করে তাকে বোঝান।  

ছোট বয়সের প্রেমটা খুব তাড়াতাড়ি হয়। তাই বাচ্চা প্রেমে পড়তেই পারে। লুকিয়ে ডেটিং-এ (Dating) যাওয়ার প্ল্যানিং করতেই পারে। আপনি তা জানতে পারলে রাগ করবেন না। বকা দেবেন না বাচ্চাকে। এতে বাচ্চা আরও সতর্ক হয়ে সেই সম্পর্ক আপনার থেকে লুকিয়ে রাখবে। একবার লুকোতে শুরু করলে, পরে বড় সমস্যায় পড়তে পারে। 

বাচ্চাকে ভুলেও প্রেম করতে বারণ করবেন না। এতে জেদ চেপে যাবে বাচ্চার। তাই বাচ্চাকে বুঝিয়ে বলুন। তাকে সীমারেখা (Limitation) মেনে চলতে বলুন। শারীরিক সম্পর্ক থেকে দূরে থাকার কথা জানান। তাকে সম্পর্কের সীমারেখা মেনে চলতে বলুন। 

সেক্স (Sex) নিয়ে আলোচনা করুন সন্তানের সঙ্গে। কোন বসে শারীরিক সম্পর্কে জড়ানো উচিত, কোন বয়সে নয় তা বলুন। তাকে সতর্ক করুন। 

আলোচনা করুন তার প্রেম নিয়ে। বোঝার চেষ্টা করুন যার সঙ্গে প্রেম করছে, সে কেমন। বাচ্চার বন্ধুদের গ্রুপ সম্পর্কে খবর নিন। ভুলেও তার বন্ধুদের প্রসঙ্গে খারাপ কথা বলবেন না। এতে নেগেটিভ (Negative) ধারণা তৈরি হবে। কথার ছলে জানার চেষ্টা করুন সম্পর্কটা কত দূর এগিয়েছে।  
 
সম্পর্কে ভুল পদক্ষেপ নিলে কী পরিণতি হতে পারে তা জানান। টিনেজ (Teenage) বয়সে ছেলে-মেয়েরা কী কী খারাপ পদক্ষেপ নিয়ে থাকে, তা প্রসঙ্গে খোলামেলা আলোচনা করুন। তাকে ভয় দেখাবেন না, বরং সতর্ক করুন। শহরের কোন কোন স্থানে ঘুরতে গেলে সমস্যায় পড়তে পারে, তা জানান। তাই বুদ্ধি করে পদক্ষেপ ফেলুন। 

আরও পড়ুন: শুধু পোষ্যকে আদর করলেই হবে না, নিতে হবে সঠিক যত্নও, পেট কেয়ার টিপসের খুঁটিনাটি

আরও পড়ুন: আপনার বাচ্চার খাওয়ারে অনীহা, ট্রাই করুণ আয়ুর্বেদিক টোটকা

আরও পড়ুন: প্রেম সপ্তাহে নতুন সম্পর্কে জড়িয়েছেন, শুরুতে এই কয়টি বিষয় আলোচনা সেরে ফেলুন

Share this article
click me!