পড়াশোনার নামে সারাক্ষণ চলছে অবাদ গুগল সার্চ, এই কয়টি বিষয় সতর্ক করুন বাচ্চাকে

সারাক্ষণ বাচ্চার হাতে মোবাইল (Mobile) ও ল্যাপটপ (Laptop)। বাড়িতে ওয়াইফাই-এর (Wifi) দৌলতে সারাক্ষণ ইন্টারনেট ব্যবহার করে চলেছে সে। কৌতুহল বসে একাধিক সাইট সার্চ করে চলেছে। তবে, সব সময় অবাধ ইন্টারনেট (Internet) ব্যবহার করতে গিয়ে ভুল সাইড সার্চ করতে পারে সে। তাই বাচ্চাকে সতর্ক করুন। এই কয়টি বিষয় খেয়াল রাখুন।

Sayanita Chakraborty | Published : Feb 8, 2022 2:40 PM IST / Updated: Feb 08 2022, 08:13 PM IST

দীর্ঘদিন ধরে চলছে অনলাইন (Online) পড়াশোনা। এখন স্কুল খোলার সিদ্ধান্ত নিলেও চালু হচ্ছে না সব ক্লাসের পড়া। তাই এখনও অনলাইন পড়াশোনাই ভরসা। এই সময় সারাক্ষণ বাচ্চার হাতে মোবাইল (Mobile) ও ল্যাপটপ (Laptop)। বাড়িতে ওয়াইফাই-এর (Wifi) দৌলতে সারাক্ষণ ইন্টারনেট ব্যবহার করে চলেছে সে। কৌতুহল বসে একাধিক সাইট সার্চ করে চলেছে। তবে, সব সময় অবাধ ইন্টারনেট (Internet) ব্যবহার করতে গিয়ে ভুল সাইড সার্চ করতে পারে সে। তাই বাচ্চাকে সতর্ক করুন। এই কয়টি বিষয় খেয়াল রাখুন। 


সবার আগে ল্যাপটপ কিংবা ডেক্স টপে ডিভাইসে (Device) ইন্টারনেট নিরাপত্তা ডাউনলোড করুন। তা সব সময় আপডেট করুন। এতে বাচ্চা ভুল কোনও সাইট সার্চ করতে পারবে না। আগে থেকেই ইন্টারনেটে তা ব্লক করে দেবে।

অনলাইনে জিনিস কিনতে আজকাল অধিকাংশই অভ্যস্ত। কিন্তু, বাচ্চাকে ভুলেও আপনার কার্ডের বিবরণ জানাবেন না। অনলাইনে কোনও জিনিস কেনার পর নিজের ব্যাঙ্কের (Bank) তথ্য সেখান থেকে ডিলিট করে দিন। তা না হলে সমস্যায় পড়তে পারেন। 

সাইবার ক্রাইম (Cyber Crime) প্রসঙ্গে বাচ্চাকে জানান। চুরি প্রসঙ্গে জানান। সংবাদপত্রের পাতা খুললেই একের পর এক সাইবার ক্রাইমের খবর আসে। বাচ্চাকে সেই সব প্রসঙ্গে তথ্য দিন। এতে সে সতর্ক হবে। অচেনা সাইট সার্চ করবে না। 

যে অ্যাপগুলো (App) ডিভাইসে ব্যবহার অনুপযুক্ত, সেগুলো প্রসঙ্গে জানান। কোন কোন অ্যাপ ব্যবহার করা উচিত নয়, তা বাচ্চাকে বলুন। তাকে ইন্টারনেটের ভালো ও খারাপ দুই প্রসঙ্গে সতর্ক করুন। বাচ্চার জ্ঞান বৃদ্ধি করুন। তা হলে সে কোনও ভুল পদক্ষেপ নেওয়ার আগে সতর্ক হবে। 

আজকাল সব বাচ্চারাই হোয়াটস অ্যাচ, ভিডিও চ্যাট কিংবা ছবি আদান প্রদানে অভ্যস্ত। কাউকে ব্যক্তিগত ছবি পাঠালে তা থেকে কী হতে পারে, তা প্রসঙ্গে সতর্ক করুন। কী বিপদে পড়তে পারে, তা জানান। তবেই সে সতর্ক হবে। বিপদ থেকে রক্ষা পাবে। সে ভুল দিকে পা বাড়াচ্ছে বুঝলে তাকে বকা কিংবা মারধর করবেন না। বুঝিয়ে বলুন। 

অচেনা নম্বর থেকে আসা মেসেজে ক্লিক করলে ব্যাঙ্ক থেকে টাকা চুরির ঘটনা প্রায়শই ঘটছে। বাচ্চাকে এই বিষয় বোঝান। ইন্টারনেট ব্যবহার শুধু নয়, মোবাইলে আসা মেসেজ থেকেও যে বিপদ হতে পারে, সে বিষয় বলুন। বাচ্চাকে সতর্ক করুন।

আরও পড়ুন: Parenting Tips: বার বার করোনার খবর বলে আতঙ্কিত করবেন না বাচ্চাকে, দেখা দিতে পারে মানসিক চাপ

আরও পড়ুন: বাড়ি থাকতে গিয়ে বাচ্চা যেন Unsocial না হয়ে যায়, খেয়াল রাখুন এই কয়টি বিষয়ে

আরও পড়ুন: স্কুলের মধ্যে ছাত্রীকে জড়িয়ে ধরে চুমু প্রধানশিক্ষকের, ভিডিও ভাইরাল হতে অভিযোগ দায়ের
 

Read more Articles on
Share this article
click me!