জেনে নিন কীভাবে বানান লক্ষ্মী পুজোর ভোগের পায়েস, রইল দুই সহজ রেসিপির হদিশ

লক্ষ্মী পুজোর ভোগে অবশ্যই থাকে খিচুড়ি ও পায়েস। রইল দু ধরনের ভোগের পায়েসের হদিশ। লক্ষ্মী পুজোর দিন মা-কে নিবেদন করতে পারেন এই পায়েস। দেকে নিন কীভাবে ভোগের পায়েস। রইল সহজে রেসিপি।  

Web Desk - ANB | Published : Oct 8, 2022 6:12 AM IST / Updated: Oct 08 2022, 12:21 PM IST

তিথি অনুসারে এবার ৯ অক্টোবর ঘরে ঘরে পুজিত হবেন দেবী লক্ষ্মী। কোজাগরী লক্ষ্মীপুজো থাকছে ৮ অক্টোবর শনিবার রাত ৩/২৯/৪২ থেকে ৯ অক্টোবর রাত ২/২৫/৫ পর্যন্ত। এই দিন অধিকাংশ রমণীরা নিজের হাতে রান্না করে মা-কে ভোগ নিবেদন করেন। লক্ষ্মী পুজোর ভোগে অবশ্যই থাকে খিচুড়ি ও পায়েস। রইল দু ধরনের ভোগের পায়েসের হদিশ। লক্ষ্মী পুজোর দিন মা-কে নিবেদন করতে পারেন এই পায়েস। দেখে নিন কীভাবে ভোগের পায়েস। রইল সহজে রেসিপি।

ছানার পায়েস

উপকরণ- দুধ (১ লিটার), চালের গুঁড়ো (২ টেবিল চামচ), এলাচ (২টি), ছানা (২ কাপ), কনডেন্স মিল্ক (হাফ কাপ), চিনি (পরিমাণ মতো), কিসমিস কাজু বাদাম (পরিমাণ মতো)

পদ্ধতি-  প্রথমে কড়াইয়ে দুধ নিয়ে তা গ্যাসে বসান। তাতে দিন এলাচ। এবার গরম করতে থাকুন। ফুটতে শুরু করলে তাতে দিন চালের গুঁড়ো। এবার ঘন হয়ে এলে ছানা ও কনডেন্স মিল্ক দিয়ে নামিয়ে নিন। এবার চিনি দিন। চিনি যতক্ষণা পর্যন্ত গলে যায় ততক্ষণ অপেক্ষা করুন। এবার ভালো করে ফুটে গেলে তা নামিয়ে নিন। ওপর থেকে কিসমিস ও কাজু দিয়ে সাজিয়ে নিবেদব করুন ছানার পায়েস। 

খেঁজুর গুড়ের পায়েস

উপকরণ- খেঁজুর গুড় (৫০০ গ্রাম), আতপ চাল (২৫০ গ্রাম), চিনি (৬ চা চামচ), দুধ (২ লিটার), নারকেল কোরা (১ কাপ), তেজপাতা (২ টো), দারুচিনি (২ টুকরো), কিশমিশ (১০ থেকে ১৫ টি)

পদ্ধতি- প্রথমে গুড় ভেঙে গুঁড়ো করে নিন। এবার একটি পাত্রে জল নিয়ে গরম হতে দিন। তাতে এই গুঁড়ো গুড় দিয়ে ভালো করে নাড়তে থাকুন। ফুটে গেলে নামিয়ে নিন। ছেঁকে একটি পাত্রে ঢালুন। এবার একটি পাত্রে দুধ নিয়ে তা গরম করুন। তাতে দিন চাল। দুধ ফুটে অর্ধেক হয়ে গেলে তাতে তেজপাতা, দারুচিনি ও চাল দিয়ে নাড়তে থাকুন। এবার তাতে চিনি দিন। চাল ফুটে গেলে ঘন ঘন হয়ে এলে নাড়তে থাকুন। পায়েস ঘন হয়ে এলে আঁচ কমিয়ে এত ধীরে ধীরে গুড় ঢেলে দিন। এবার নাড়তে থাকুন। এরপর ওপর থেকে নারকেল, কিশমিশ ছড়িয় দিন। ভালো করে নেড়ে নিন। এবার দু মিনিট পর নামিয়ে ফেলুন। তৈরি খেঁজুর গুড়ের পায়েস। সহজ উপায় বানিয়ে ফেলুন খেঁজুর গুড়ের পায়েস। 
    


আরও পড়ুন- লক্ষ্মী পুজোয় মাকে ভোগ দিন এই বিশেষ কয়টি খিচুড়ি, রইল কয় ধরনের খিচুড়ির রেসিপির হদিশ

আরও পড়ুন- লক্ষ্মী পুজোর সঙ্গে কীভাবে জড়িয়ে রয়েছে জেগে থাকার বার্তা? জানুন 'কোজাগরী'-র প্রকৃত অর্থ

আরও পড়ুন- ঘরের এই দিকে প্রতিষ্ঠা করুন দেবী লক্ষ্মীর মূর্তি, সম্পদ ঐশ্বর্যে ভরে উঠবে সংসার

Share this article
click me!