লক্ষ্মী পুজোর ভোগে বানাতে পারেন নিরামিষ লাবড়া, রইল সহজ রেসিপির হদিশ

লক্ষ্মী পুজোর দিন অধিকাংশ রমণীরা নিজের হাতে মায়ের ভোগ রান্না করেন। এই দিন খিচুড়ি, পায়েসের সঙ্গে অনেকে মা লক্ষ্মীকে লাবড়া ভোগ দিয়ে থাকেন। আজ রইল ভোগের রেসিপি। খুবই সহজ উপায় বানিয়ে ফেলুন লাবড়া। এক ঝলকে দেখে নিন কীভাবে বানাবেন এই পদ। রইল রেসিপি।

Web Desk - ANB | Published : Oct 7, 2022 12:42 PM IST

দুর্গোৎসবের কয়েক দিনের মধ্যেই পালিত হয় লক্ষ্মী পুজো। সেই তিথি অনুসারে এবার ৯ অক্টোবর ঘরে ঘরে পুজিত হবেন দেবী লক্ষ্মী। কোজাগরী লক্ষ্মীপুজো থাকছে ৮ অক্টোবর শনিবার রাত ৩/২৯/৪২ থেকে ৯ অক্টোবর রাত ২/২৫/৫ পর্যন্ত। সারা বছর একাধিকবার মা লক্ষ্মীর পুজো হয়ে থাকে। ভাদ্র সংক্রান্তি, পৌষ সংক্রান্তি, চৈত্র সংক্রান্তি, আশ্বিন পূর্ণিমা ও দীপাবলীতে লক্ষ্মী পুজো হয়ে থাকে। আর দুর্গোৎসবের পর হয় কোজাগরী লক্ষ্মী পুজো। এই কোজাগরী লক্ষ্মী পুজোর দিন ঘরে ঘরে পুজিত হল মা লক্ষ্মী। এই দিন অধিকাংশ রমণীরা নিজের হাতে মায়ের ভোগ রান্না করেন। এই দিন খিচুড়ি, পায়েসের সঙ্গে অনেকে মা লক্ষ্মীকে লাবড়া ভোগ দিয়ে থাকেন। আজ রইল ভোগের রেসিপি। খুবই সহজ উপায় বানিয়ে ফেলুন লাবড়া। এক ঝলকে দেখে নিন কীভাবে বানাবেন এই পদ। রইল রেসিপি। 

উপকরণ- আলু (২টো), মুলো (১টি), বরবটি (৪টে), চিচিঙ্গা (১টি), মিষ্টি কুমড়ো (১০০ গ্রাম), পটল (৪টে), কাঁচা লঙ্কা (৪টে), গুঁড়ো লঙ্কা (১ চা চামচ), হলুদ গুঁড়ো (হাফ চা চামচ), ধনে গুঁড়ো (হাফ চা চামচ), পাঁচ ফোড়ন (হাফ চা চামচ), আদা বাটা (১ টেবিল চামচ), তেল (২ টেবিল চামচ), ঘি (১ টেবিল চাচম), নুন (স্বাদমতো)

পদ্ধতি- প্রথমে আলু, কুমড়ো, পটলের মতো সব সবজি ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। এবার তা নির্দিষ্ট মাপে কেটে নিন। এবার ভালো করে পরিষ্কার করে নিন। কড়াইয়ে এবার তেল গরম করুন। তেল গরম হতে দিন। তেল গরম হলে তাতে পাঁচ ফোড়ন দিন। এবার দিন ধনে গুঁড়ো, আদা বাটা, হলুদ গুঁড়ো ও লঙ্কা দিয়ে নাড়তে থাকুন। এবার স্বাদমতো নুন ও চিনি দিন। এবার কড়াইয়ে সব সবজি দিয়ে দিন। ভালো করে নেড়ে নিন। এবার ভালো করে নাড়তে থাকুন। সেদ্ধ হতে দিন। এবার অন্য দিকে, অপর একটি পাত্রে ঘি গরম করে তাতে গরম মশলা দিয়ে নাড়তে থাকুন। এবার তা যে কড়াইয়ে সবজি সেদ্ধ করছেন তাতে এই ঘি ঢেলে দিন। সেদ্ধ হয়ে গেলে নামিয়ে নিন। তৈরি নিরামিশ লাবড়া। এই উপায় লক্ষ্মী পুজোর ভোগে বানাতে পারেন নিরামিষ লাবড়া। মাকে নিবেদন করুন এই পদ। মিলবে দেবীর কৃপা। 

 

আরও পড়ুন- দশমী মানে মিষ্টি মুখ, এবার মিষ্টি বানান নিজের হাতে, রইল পাঁচটি মিষ্টির রেসিপি

আরও পড়ুন- কদিন রেস্তোরাঁর খাবার খেয়ে শরীর খারাপ হওয়া স্বাভাবিক, শরীর ঠান্ডা রাখতে রইল টিপস

আরও পড়ুন- Bangla News Puja Food ষষ্ঠীর স্পেশ্যাল মেনুতে থাকুক মৌরি পটল, রইল নিরামিষ এই পদের রেসিপি
 

Share this article
click me!