Ramnavami 2023: রামনবমীতে তৈরি হচ্ছে গজকেশরী যোগ, জানুন এই বিশেষ যোগের গুরুত্ব

রাম নবমীতে তৈরি হচ্ছে একাধিন শুভ যোগ। যা বদলে দিতে পারে জীবনে। জানুন পুজোর তিথি।

 

Web Desk - ANB | Published : Mar 17, 2023 3:33 PM IST / Updated: Mar 18 2023, 09:02 AM IST

হিন্দু ধর্মে বিশ্বাসীরা রাম নবমীর জন্য অধীর আগ্রহের সঙ্গে অপেক্ষা করছে। হিন্দু ধর্মে বিশ্বাস করা হয় এদিনই ভগবান শ্রী রাম মানব জন্ম নিয়ে অবতীর্ণ হয়েছিলেন। তাই তাঁর পুজোর জন্য দীর্ঘ দিন ধরেই প্রস্তুতি নিতে থাকে রাম ভক্তরা। এবার রাম নবমীর পুন্য তিথি পড়েছে আগামী ৩০ মার্চ। ওই দিন আবার কেদার যোগ , গজকেশরী যোগ, পঞ্চ মহাযোগ, বুধাদিত্য যোগ, গুরু আদিত্য যোগ রয়েছে। আর সেই কারণেই এবার রাম নবমী বিশেষ গুরুত্বপূর্ণ। একাধিক শুভ যোগ তৈরি হওয়ার রাম নবমীর গুরুত্ব আরও বাড়িয়ে দিয়েছে বলেও মনে করছেন জ্য়োতিষবিদরা। তবে এই বিশেষ দিনে পুজো বিশেষ ফল দায়ক বলেও মনে করা হয়।

রাম নবমীর তিথি

হিন্দু ধর্মে রাম নবমী একটি উৎসবে আকার নেয়। এটি শ্রীরামের জন্মদিবসের অনুষ্ঠান হিসেবে পালন করা হয়। হিন্দু পুরাণ অনুসারে চৈত্র মাসের শুক্লপক্ষের নবমী তিথিতে রাম নবমীর উৎসব পালন করা হয়। এবার এই শুভদিনটি পড়েছে ৩০ মার্চ। রাম নবমী তিথি শুরু হবে ২৯ মার্চ রাত ৯টা ৭ মিনিটে। ৩০ মার্চ রাজ ১১টা ৩০ মিনিটে তা শেষ হবে। সমস্ত কিছু বিবেচনা করেই ৩০ মার্চ রাম নবমী পালন করা হবে। পুজোর শুভ সময় সকাল ১১টা ১৭ মিনিট থেকে দুপুর ১টা ৪৬ মিনিট। এই দিন সমস্ত গ্রহ চার ঘরে থাকবে।

কাকতালীয় যোগ

জ্যোতিশ মতে গুরু চন্দ্রের কেন্দ্রে থাকাই হল গজকেশরী। চন্দ্র থেকে গুরু দশম ঘরে থাকা হল হংস নামক পঞ্চ মহাপুরুষ যোগ। সূর্যের সঙ্গে বুধের থাকার অর্থই হল বুধাদিত্য যোদ। সূর্য ও গুরু একত্রে থাকা হল গুরু আদিত্য যোগ। গুরু আদিত্য যোগের সংমিশ্রণ পরিণত হচ্ছে। তাই এই বছর পুজোর সময় সকাল ১১টা ৭ মিনিট থেকে দুপুর ১টা ৪৬ মিনিট পর্যন্ত।

বিষ্ময়কর যোগ

গজকেশরী যোগ হাতি ও সিংহের মিশ্রণে তৈরি হয়। এই সময় গজ সিংহ রাশিতে অহংকার, অদম্য সাহস, অপরিমেয় শক্তি যুক্ত করতে পারে। একইভাবে কুণ্ডলীতে গজকেশরী যোহ রয়েছে তিনি নিজের বুদ্ধিমত্তা ও অদম্য সাহসের জেরে সমস্ত কাজে সফল হতে পারেন।

 রাম নবমীতে এই  যাদের গজকেশরী যোগ থাকে তারা দেবতার বিশেষ আশীর্বাদ পান। তারা কর্মক্ষেত্রে ও জীবনে উন্নতি লাভ করেন।  তাঁরা জীবনে অগ্রসর হতে পারে। কাজের বাধা দূর হয়। 

আরও পড়ুনঃ

Ram Mandir: অযোধ্যার রাম মন্দিরের নির্মাণ কাজ ৭০ শতাংশ শেষ, দেখুন গর্ভগৃহের ছবি

Moneyplant tips: শুক্রবার মানিপ্ল্যান্ট গাছের প্রতিকার, দুটি কাজ করলেই বাড়িতে অর্থের আগমণ হবে

Vastu Tips: শিল-নোড়া কখনই এইভাবে রাখবেন না, তাহলেই বিপদ ঘনিয়ে আসবে পরিবারের ওপর

Read more Articles on
Share this article
click me!