রামনবমী ২০২৩- জেনে নিন এই বছরের রামনবমীর তারিখ, পুজোর সময় ও গুরুত্ব

ভগবান রাম ছিলেন ভগবান বিষ্ণুর সপ্তম অবতার। তিনি তার জনগণের জন্য একটি কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠা করেছিলেন এবং সকলের জন্য অনুসরণ করার জন্য একটি উদাহরণ স্থাপন করেছিলেন।

Web Desk - ANB | Published : Mar 17, 2023 3:28 PM IST / Updated: Mar 18 2023, 09:03 AM IST

রাম নবমী একটি গুরুত্বপূর্ণ হিন্দু উৎসব, প্রতি বছর চৈত্র মাসের শুক্লপক্ষের নবমী তিথিতে উদযাপিত হয়। এ বছর রাম নবমী পালিত হবে ৩০ মার্চ। হিন্দুরা ভগবান শ্রীরামের জন্মকে সম্মান জানাতে রাম নবমী উদযাপন করে। চৈত্র মাসের শুক্লপক্ষের প্রতিপদ থেকে নবরাত্রি শুরু হয় এবং দেবীর আট রূপের পূজা করা হয়। এর সঙ্গে নবমীর দিন পালিত হয় রাম নবমীর উৎসব। অযোধ্যার রাজা দশরথের কাছে ভগবান রামের জন্মের স্মরণে রাম নবমী পালিত হয়। রাম নবমীর দিন যথাযথ নিয়ম-কানুন মেনে ভগবান রামের পূজা করা হয়। মন্দিরগুলি সাজানো হয়, ঢোল পিটিয়ে ভক্তরা ভগবান রামের জন্ম উদযাপন করেন। রাম নবমীর দিনটিকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। আসুন জেনে নেই রাম নবমীর তিথি, শুভ সময় এবং পূজা পদ্ধতি সম্পর্কে।

রাম নবমী তারিখ

২০২৩ সালের চৈত্র মাসের নবমী তারিখ শুরু হয়: ২৯ মার্চ, ২০২৩, রাত ৯.০৭ মিনিট থেকে

চৈত্র মাসের নবমী তারিখ শেষ হয়: ৩০ মার্চ, ২০২৩ রাত সাড়ে এগারোটায়

রাম নবমী পুজোর মুহুর্ত

রাম নবমী ২০২৩ অভিজিৎ মুহুর্ত: ৩০শে মার্চ, ২০২৩, সকাল ১১.১৭ মিনিট থেকে দুপুর ১.৪৬ মিনিট পর্যন্ত

রাম নবমী ২০২৩ মোট পুজোর সময়কাল: ২ ঘন্টা ২৮ মিনিট

রাম নবমী পূজা পদ্ধতি

রাম নবমীর দিন সকালে তাড়াতাড়ি স্নান করুন এবং পরিষ্কার কাপড় পরিধান করুন।

দোলনায় ভগবান রামের শিশুরূপ রাখুন।

একটি কলসির উপর আম পাতা এবং নারকেল রাখুন।

ভগবান রামকে ধূপ, প্রদীপ, ফল, ফুল, বস্ত্র ও অলঙ্কার নিবেদন করুন।

ভগবান রামের উদ্দেশ্যে মিষ্টি, ক্ষীর, হালুয়া, গুড় এবং চিনি নিবেদন করুন।

শেষে বিষ্ণু সহস্ত্রনাম পাঠ করুন এবং ভগবান বিষ্ণুর আরতি করুন।

রাম নবমীর গুরুত্ব

ভগবান রাম ছিলেন ভগবান বিষ্ণুর সপ্তম অবতার। তিনি তার জনগণের জন্য একটি কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠা করেছিলেন এবং সকলের জন্য অনুসরণ করার জন্য একটি উদাহরণ স্থাপন করেছিলেন। তিনি লোভ, বিদ্বেষ ও পাপমুক্ত ছিলেন এবং যা সঠিক ছিল তার পক্ষে, শক্তিশালী প্রতিপক্ষের বিরুদ্ধে দাঁড়িয়েছিলেন এবং দুর্বলদের রক্ষা করেছিলেন। ভক্তরা এই দিনে শান্তি, সম্পদ এবং সাফল্যের জন্য প্রার্থনা করেন এবং ভগবান রামের আশীর্বাদ চান। অনেকে এই দিনে কন্যা পুজো করেন, যেখানে দেবী দুর্গার নয়টি রূপের প্রতিনিধিত্বকারী নয়টি মেয়েকে পূজা করা হয়। কিছু ভক্ত ভগবান রামের মূর্তিগুলিকে স্নান করেন। তারা ভগবান রামকে তার সামনে প্রদীপ জ্বালিয়ে পূজা করে।

উদযাপন

ভক্তরা এই দিনে শান্তি, সম্পদ এবং সাফল্যের জন্য প্রার্থনা করেন এবং ভগবান রামের আশীর্বাদ চান। এই দিনে অনেক লোক কন্যা পূজাও করে, যেখানে দেবী দুর্গার নয়টি রূপের প্রতিনিধিত্বকারী নয়টি মেয়েকে পূজা করা হয়।

কিছু ভক্তরাও স্নান করেন এবং ছোট ভগবান রাম মূর্তিগুলিকে সাজান, সামনে একটি প্রদীপ জ্বালান এবং তারপরে তাদের জন্মের স্মরণে একটি দোলনায় রাখেন যখন ঈশ্বরের উদ্দেশ্যে ক্ষীর প্রস্তুত করা হয়।

Read more Articles on
Share this article
click me!