WTC Final 2023: টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল চলাকালীন ওডিআই বিশ্বকাপের সূচি ঘোষণা

আইপিএল শেষ হওয়ার পরেই আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল খেলতে নামছে ভারতীয় দল। ৭ জুন লন্ডনের দ্য ওভালে শুরু হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া ম্যাচ।

Web Desk - ANB | Published : May 27, 2023 3:59 PM IST / Updated: May 27 2023, 10:18 PM IST

লন্ডনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল চলাকালীন ওডিআই বিশ্বকাপের সূচি ও কেন্দ্র ঘোষণা করা হবে। শনিবার এই ঘোষণা করলেন বিসিসিআই সচিব জয় শাহ। শনিবার আমেদাবাদে বিসিসিআই-এর স্পেশাল জেনারেল মিটিং ছিল। সেই বৈঠকের পর বিসিসিআই-এর পক্ষ থেকে জানানো হয়েছে, কয়েকদিনের মধ্যেই এশিয়া কাপের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। রবিবার আইপিএল ফাইনাল উপলক্ষে আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে থাকছেন এশিয়ান ক্রিকেট কাউন্সিলের কয়েকজন সদস্য। আইপিএল ফাইনালের সময়ই এশিয়া কাপ নিয়ে আলোচনা হতে পারে। সেপ্টেম্বরে এশিয়া কাপ হওয়ার কথা। পাকিস্তান থেকে দুবাইয়ে এশিয়া কাপ সরে যাওয়ার সম্ভাবনাই সবচেয়ে বেশি। তবে যতদিন না এ ব্যাপারে কোনও ঘোষণা করা হচ্ছে, ততদিন নিশ্চিতভাবে কিছু বলা সম্ভব নয়। 

শনিবার বিসিসিআই-এর স্পেশাল জেনারেল মিটিংয়ের পর জয় শাহ বলেছেন, ‘আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল চলাকালীন সাংবাদিক বৈঠকে ওডিআই বিশ্বকাপের ভেন্যু জানিয়ে দেওয়া হবে। বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচিও প্রকাশ করা হবে। আমরা এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সদস্য ও অ্যাসোসিয়েট সদস্যদের সঙ্গে আলোচনা করার পরেই এশিয়া কাপের ভবিষ্যৎ ঠিক করতে পারব।’

জয় শাহ আরও বলেছেন, 'বিসিসিআই-এর প্রত্যেক পদাধিকারীকে ওডিআই বিশ্বকাপের একটি করে ভেন্যুর দায়িত্ব দেওয়া হবে। দেশের প্রতিটি মেট্রো সিটিতেই বিশ্বকাপের ম্যাচ আয়োজন করার কথা ভাবছি আমরা।'

বিসিসিআই সূত্রে জানা গিয়েছে, ওডিআই বিশ্বকাপের জন্য ১৫টি স্টেডিয়াম প্রাথমিকভাবে বাছাই করা হয়েছে। এই স্টেডিয়ামগুলিতে দর্শকদের বিভিন্ন সুযোগ-সুবিধা বৃদ্ধি করার কাজ শুরু হয়েছে। ইডেন গার্ডেন্সের সংস্কারও শুরু হয়েছে। ওডিআই বিশ্বকাপের জন্য স্টেডিয়ামগুলি সংস্কারের প্রধান দায়িত্বে আছেন গ্র্যান্ট থর্নটন। ওডিআই বিশ্বকাপ ও উইমেনস প্রিমিয়ার লিগের জন্য কমিটি গঠন করছে বিসিসিআই। যৌন নির্যাতনের অভিযোগ খতিয়ে দেখে বিচার করার জন্যও একটি বিশেষ কমিটি গঠন করা হয়েছে। বিশ্বকাপের আগে ভারত-আফগানিস্তানের সীমিত ওভারের সিরিজ আয়োজন করা হতে পারে। তবে এই সিরিজের দিনক্ষণ এখনও ঠিক হয়নি।

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের জন্য ইতিমধ্যেই বিরাট কোহলি-সহ কয়েকজন ভারতীয় ক্রিকেটার লন্ডনে পৌঁছে অনুশীলন শুরু করে দিয়েছেন। রবিবার আইপিএল ফাইনালের পর অধিনায়ক রোহিত শর্মা-সহ ভারতীয় দলের বাকি সদস্যরা লন্ডন উড়ে যাবেন। গতবার আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে রানার্স হয় ভারতীয় দল। এবার অস্ট্রেলিয়াকে হারিয়ে টেস্টের শিরোপা জিততে মরিয়া ভারতীয় দল।

আরও পড়ুন-

IPL Final: রবিবার আইপিএল ফাইনালে কারা হতে পারেন ধোনি-হার্দিকের তুরুপের তাস?

IPL 2023 Qualifier 2: আইপিএল-এ এটাই হয়তো আমার সেরা ইনিংস, বললেন শুবমান গিল

আর্থিক সমস্যায় চিকিৎসা করাতে পারছেন না, মুখ্যমন্ত্রীর কাছে সাহায্যের আর্জি পিয়ালির

Read more Articles on
Share this article
click me!