ICC Cricket World Cup 2023: ওডিআই বিশ্বকাপের জন্য ভারতের দল ঘোষণা হতে পারে ৩ সেপ্টেম্বর

এশিয়া কাপের জন্য ভারতীয় দল ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে। এই দলে বদলের সম্ভাবনা কম। কারণ, এশিয়া কাপে ভারতীয় দল একটি ম্যাচ খেলার পরেই ওডিআই বিশ্বকাপের দল ঘোষণা করা হবে।

Soumya Gangully | Published : Aug 28, 2023 4:55 PM IST / Updated: Sep 05 2023, 02:09 PM IST

ওডিআই বিশ্বকাপের জন্য ভারতীয় দল ঘোষণা করা হতে পারে ৩ সেপ্টেম্বর। আইসিসি-র পক্ষ থেকে জানানো হয়েছে, বিশ্বকাপে যে ১০টি দল যোগ দিচ্ছে, তাদের ৫ সেপ্টেম্বরের মধ্যে ১৫ জনের নাম ঘোষণা করতে হবে। ২৮ সেপ্টেম্বর পর্যন্ত দলে বদল করার সুযোগ থাকবে। তবে ৫ সেপ্টেম্বরের মধ্যেই দল ঘোষণা করে দিতে হবে। এশিয়া কাপের দল ঘোষণা করার সময় বিসিসিআই-এর প্রধান নির্বাচক অজিত আগরকর জানিয়েছিলেন, ৫ সেপ্টেম্বর ভারতীয় দল ঘোষণা করা হতে পারে। তবে সোমবার জানা গিয়েছে, তার আগেই দল ঘোষণা করা হতে পারে। এশিয়া কাপের দলে আছেন- রোহিত শর্মা (অধিনায়ক), শুবমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, সূর্যকুমার যাদব, তিলক ভার্মা, কে এল রাহুল, ঈশান কিশান, হার্দিক পান্ডিয়া (সহ-অধিনায়ক), রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, জসপ্রীত বুমরা, মহম্মদ সামি, মহম্মদ সিরাজ ও প্রসিদ্ধ কৃষ্ণ। রবিচন্দ্রন অশ্বিন ও যুজবেন্দ্র চাহালকে এশিয়া কাপের দলে রাখা হয়নি। এই ২ স্পিনারই হতাশা প্রকাশ করেছেন। তবে তাঁদের বিশ্বকাপের দলে থাকার সম্ভাবনা কার্যত নেই।

এশিয়া কাপের পর ওডিআই বিশ্বকাপের প্রস্তুতির অঙ্গ হিসেবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩ ম্যাচের ওডিআই সিরিজ খেলবে ভারতীয় দল। ওডিআই বিশ্বকাপের দলে যাঁদের রাখা হবে, তাঁরাই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ খেলবেন। এশিয়া কাপের জন্য ১৭ দলের দল ঘোষণা করেছে বিসিসিআই। তবে বিশ্বকাপে ১৫ জনের দল ঘোষণা করতে হবে। কে এল রাহুল ও শ্রেয়াস আইয়ার সম্পূর্ণ ফিট হয়ে উঠেছেন কি না, সে ব্যাপারে সংশয় রয়েছে। সেই কারণে বিশ্বকাপের জন্য ১৫ জনের মূল দলের পাশাপাশি ৩ জন ক্রিকেটারকে স্ট্যান্ডবাই হিসেবে রাখা হতে পারে। এশিয়া কাপের দলে স্ট্যান্ডবাই হিসেবে রাখা হয়েছে সঞ্জু স্যামসনকে। তিনি দলের সঙ্গেই আছেন। বিশ্বকাপের দলেও রাখা হতে পারে সঞ্জুকে।

গত কয়েক বছরে বিশ্বের অন্যতম সেরা পেসার জসপ্রীত বুমরা ফিট হয়ে ওঠায় ভারতীয় দলের বোলিং বিভাগ নিয়ে চিন্তা দূর হয়েছে। ওডিআই বিশ্বকাপে বুমরাই ভারতের বোলিং বিভাগের নেতৃত্বে থাকবেন। সঙ্গে থাকবেন সিরাজ, সামি, কৃষ্ণ। 

ব্যাটিং বিভাগে ৪ নম্বর পজিশন নিয়ে আলোচনা চলছে। তিলককে এশিয়া কাপের দলে রাখা হয়েছে। তাঁকে বিশ্বকাপের দলেও রাখা হয়েছে। ওডিআই ফর্ম্যাটে সূর্যকুমারের ফর্ম নিয়েও চিন্তায় টিম ম্যানেজমেন্ট।

আরও পড়ুন-

দেশের মাটিতে ওডিআই বিশ্বকাপ জেতার সুযোগ ভারতীয় দলের সামনে, মত মিতালি রাজের

পিসিবি-র আমন্ত্রণ, এশিয়া কাপ উপলক্ষে পাকিস্তানে যাচ্ছেন রজার বিনি, রাজীব শুক্লা

Sachin Tendulkar : অভিষেক বচ্চনের ছবি ঘুমর দেখলেন, উচ্ছ্বসিত সচিন তেন্ডুলকর

Read more Articles on
Share this article
click me!