India Vs England: রিকি পন্টিংয়ের রেকর্ড ভেঙে টেস্টে ভারতের বিরুদ্ধে সর্বাধিক রান জো রুটের

শনিবার হায়দরাবাদে ভারত-ইংল্যান্ড টেস্ট ম্যাচের তৃতীয় দিনের খেলা চলছে। ভারতীয় দল এই ম্যাচের উপর পূর্ণ নিয়ন্ত্রণ বজায় রেখেছে।

Soumya Gangully | Published : Jan 27, 2024 9:30 AM IST / Updated: Jan 27 2024, 05:39 PM IST

অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিংয়ের রেকর্ড ভেঙে ভারতের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি রান করার রেকর্ড গড়লেন ইংল্যান্ডের তারকা ব্যাটার জো রুট। শনিবার হায়দরাবাদ টেস্ট ম্যাচের তৃতীয় দিন ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে মাত্র ২ রান করে আউট হয়ে যান রুট। তবে এই ইনিংসেই তিনি নতুন রেকর্ড গড়ে ফেললেন। এখনও পর্যন্ত ভারতের বিরুদ্ধে টেস্ট ম্যাচে ২,৫৫৭ রান করেছেন রুট। পন্টিং ভারতের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে ২,৫৫৫ রান করেন। ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক অ্যালিস্টেয়ার কুক ভারতের বিরুদ্ধে টেস্ট ম্যাচে ২,৪৩১ রান করেন। সবাইকে পিছনে ফেলে দিলেন রুট।

ভারত-ইংল্যান্ড সিরিজে নতুন রেকর্ড

এতদিন ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজে সবচেয়ে বেশি রান করার রেকর্ড ছিল সচিন তেন্ডুলকরের দখলে। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে ২,৫৩৫ রান করেন মাস্টার ব্লাস্টার। সেই রেকর্ডও ছাপিয়ে গেলেন রুট। ভারতের বিরুদ্ধে এখনও পর্যন্ত ২৬টি টেস্ট ম্যাচ খেলেছেন এই ব্যাটার। তিনি ৬২.৩১ গড়ে ২,৫৫৭ রান করেছেন। ভারতের বিরুদ্ধে টেস্টে ৯টি শতরান ও ১০টি অর্ধশতরান করেছেন রুট। শুধু ইংল্যান্ডের মাটিতেই নয়, ভারতের পিচেও ভালো পারফরম্যান্স দেখিয়েছেন রুট। ভারতের মাটিতে টেস্টে ২১ ইনিংসে এই ব্যাটারের গড় ৪৯.০৫। এই পরিসংখ্যানই বলে দিচ্ছে, পেস বোলিংয়ের পাশাপাশি স্পিনের বিরুদ্ধেও সফল রুট।

আরও নজির গড়ার পথে রুট

পঞ্চম ব্যাটার হিসেবে ভারত সফরে টেস্ট ম্যাচে ১,০০০-এর বেশি রান করার পথে রুট। তিনি ভারত সফরে টেস্ট ম্যাচে স্পিনারদের বিরুদ্ধে ৩১.৪ শতাংশ রানই করেছেন স্যুইপ শটে। এই পরিসংখ্যানই তাঁর দক্ষতা ও বিভিন্ন পরিবেশ-পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়ার ক্ষমতার প্রমাণ দিচ্ছে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে যেন তাঁর ব্যাটিংয়ের দক্ষতা বাড়ছে। এই সিরিজের বাকি ৪ ম্যাচে ভালো পারফরম্যান্স দেখানোই রুটের লক্ষ্য।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

India Vs England: অলি পোপের অপরাজিত শতরান, হায়দরাবাদে লড়াইয়ে ইংল্যান্ড

India Vs England: দেশের মাটিতে প্রথম টেস্ট ইনিংসে শতরান না পেয়ে হতাশ নন, উন্নতি নিয়েই ভাবছেন যশস্বী

Ranji Trophy: ১৬০ বলে ৩২৩! প্রথম শ্রেণির ক্রিকেটে দ্রুততম ত্রিশতরান তন্ময় আগরওয়ালের

Read more Articles on
Share this article
click me!