IPL 2023: ১৫ বছর পর আইপিএল-এ শতরান কলকাতা নাইট রাইডার্সের ব্যাটারের

আইপিএল-এ ২ বারের চ্যাম্পিয়ন কলকাতা নাইট রাইডার্স এবার ভালো পারফরম্যান্স দেখাচ্ছে। দলে সেই অর্থে কোনও সুপারস্টার না থাকলেও লড়াই করছেন তরুণ ক্রিকেটাররা।

Web Desk - ANB | Published : Apr 16, 2023 12:13 PM IST / Updated: Apr 16 2023, 06:40 PM IST

২০০৮ সালে আইপিএল-এর উদ্বোধনী ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে শতরান করেছিলেন কলকাতা নাইট রাইডার্সের ওপেনার ব্রেন্ডন ম্যাকালাম। তারপর এত বছরে কেকেআর-এর আর কোনও ব্যাটার শতরান করতে পারেননি। রবিবার ওয়াংখেড়ে স্টেডিয়ামে মুম্বই ইন্ডিয়ানসের বিরুদ্ধে শতরান করলেন ভেঙ্কটেশ আইয়ার। আইপিএল-এ কেকেআর-এর দ্বিতীয় ব্যাটার হিসেবে শতরান করে ইতিহাস গড়লেন ভেঙ্কটেশ। এদিন তিনি অসাধারণ ইনিংস খেললেন। ৪৯ বলে শতরান করেন এই বাঁ হাতি ব্যাটার। ৫১ বলে ১০৪ রান করে রিলি মেরেডিথের বলে ডুয়ান জ্যানস্যানকে ক্যাচ দিয়ে আউট হয়ে যান ভেঙ্কটেশ। তাঁর ইনিংসে ছিল ৬টি বাউন্ডারি ও ৯টি ওভার-বাউন্ডারি। ভেঙ্কটেশের জন্যই মুম্বই ইন্ডিয়ানসের বিরুদ্ধে বড় স্কোর করতে সক্ষম হয় কলকাতা নাইট রাইডার্স।

গত মরসুমের আইপিএল-এ ভালো পারফরম্যান্স দেখাতে পারেননি ভেঙ্কটেশ। ১২টি ম্যাচ খেলে ১৬.৫৫ গড়ে ১৮২ রান করেন মাত্র ১৮২ রান। তবে এই পারফরম্যান্সের পরেও তাঁকে দলে ধরে রাখে কেকেআর। দলের এই আস্থার মর্যাদা দিচ্ছেন ভেঙ্কটেশ। গুজরাট টাইটানসের বিরুদ্ধে ৮৪ রান করার পর এবার শতরান করলেন তিনি।

রবিবার শুরুতেই ওপেনার এন জগদীশনের (০) উইকেট হারায় কেকেআর। ৩ নম্বরে ব্যাটিং করতে নামেন ভেঙ্কটেশ। তিনি দলকে ভালো জায়গায় পৌঁছে দেন। কেকেআর-এর অন্য কোনও ব্যাটার এদিন বড় রান করতে পারেননি। কার্যত একাই লড়াই চালান ভেঙ্কটেশ। তিনি ইনিংসের শুরুতেই ডান হাঁটুতে চোট পান। তবে সেই চোট নিয়েই বিধ্বংসী মেজাজে ব্যাটিং চালিয়ে যান। ২৪ বলে অর্ধশতরান পূর্ণ করেন এই ব্যাটার। তিনি শেষপর্যন্ত ক্রিজে থাকলে আরও রান করতে পারত কেকেআর

এই ম্যাচে টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন সূর্যকুমার। শুরুতে জগদীশনের উইকেট হারালেও, ভেঙ্কটেশের অসাধারণ ইনিংসের সুবাদে বড় স্কোর করে কেকেআর। নির্ধারিত ২০ ওভারের শেষে কেকেআর-এর স্কোর হয় ৬ উইকেটে ১৮৫। ১১ বলে ২১ রান করে অপরাজিত থাকেন আন্দ্রে রাসেল। ১৮ রান করেন রিঙ্কু সিং। ১৩ রান করেন শার্দুল ঠাকুর। কেকেআর-এর অধিনায়ক নীতীশ রানা ৫ রান করেন। ওপেনার রহমানউল্লাহ গুরবাজ করেন ৮ রান। ২ রান করে অপরাজিত থাকেন সুনীল নারিন। মুম্বইয়ের হয়ে ৩৪ রান দিয়ে ২ উইকেট নেন হৃতিক শকিন। ১ উইকেট করে নেন ক্যামেরন গ্রিন, ডুয়ান জ্যানসেন, পীযূষ চাওলা ও রিলি মেরেডিথ।

আরও পড়ুন-

IPL 2023: আইপিএল-এ মুম্বই ইন্ডিয়ানসের হয়ে অভিষেক ম্যাচেই নজর কাড়লেন অর্জুন তেন্ডুলকর

IPL 2023: ঘরের মাঠে পাঞ্জাব কিংসের কাছে হার লখনউ সুপার জায়ান্টসের

চুনী গোস্বামীর নামাঙ্কিত গেট উদ্বোধন, সুনীল গাভাসকরের মুখে জয় মোহনবাগান

Read more Articles on
Share this article
click me!