বিরাট-হার্দিকের লড়াকু অর্ধশতরান, ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের স্কোর ১৬৮/৬

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে টসে হেরে প্রথমে ব্যাটিং করতে নেমে লড়াই করার মতো স্কোর ভারতীয় দলের। দুর্দান্ত ব্যাটিং করলেন বিরাট কোহলি ও হার্দিক পান্ডিয়া।

 

Web Desk - ANB | Published : Nov 10, 2022 9:44 AM IST / Updated: Nov 10 2022, 03:24 PM IST

ইংল্যান্ডের বিরুদ্ধে টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনালে প্রথমে ব্যাটিং করতে নেমে লড়াই করার মতো স্কোর করল ভারতীয় দল। দলের প্রয়োজনের মুহূর্তে ফের জ্বলে উঠল বিরাট কোহলি ও হার্দিক পান্ডিয়ার ব্যাট। এই দুই ব্যাটার ছাড়া আর কেউ এই বড় মঞ্চে খুব একটা ভাল পারফরম্যান্স দেখাতে পারলেন না। ভারতের ইনিংসের শুরুটা দেখে কিন্তু এরকম কিছু হবে সেটা বোঝা যায়নি। বেন স্টোকসের প্রথম বলেই বাউন্ডারি মেরে ভারতের ইনিংসের শুরুটা দুর্দান্তভাবে শুরু করেন কে এল রাহুল। সেই শট দেখে মনে হয়, পরপর ২ ম্যাচে অর্ধশতরান করা এই ওপেনার সেমি ফাইনালেও দুর্দান্ত ব্যাটিং করতে তৈরি। কিন্তু দ্বিতীয় ওভারেই ক্রিস ওকসের একটি বল একটু বেশি বাউন্স করে। সেই বলে খোঁচা দিয়ে ইংল্যান্ডের অধিনায়ক ও উইকেটকিপার জস বাটলারের হাতে ক্যাচ দিয়ে আউট হয়ে যান রাহুল। এরপর ক্রিজে আসেন বিরাট। তিনি শুরু থেকেই আক্রমণাত্মক ভঙ্গিতে ব্যাটিং করতে থাকেন। চতুর্থ ওভারে ওকসের বলে ছক্কা মারেন বিরাট। এরপর ভারতের অধিনায়ক রোহিত শর্মাও ইংল্যান্ডের বোলারদের আক্রমণ শুরু করেন। তিনি পঞ্চম ওভারে স্যাম কারানের বলে পরপর দু'টি বাউন্ডারি মারেন। ষষ্ঠ ওভারে লেগ-স্পিনার আদিল রশিদকে আক্রমণে আনেন বাটলার। প্রথম বলেই বাউন্ডারি মারেন রোহিত। পাওয়ার প্লে-র শেষে ভারতীয় দলের স্কোর হয় ১ উইকেটে ৩৮।

পাওয়ার প্লে শেষ হয়ে যাওয়ার পরেও আক্রমণ অব্যাহত রাখেন রোহিত। কিন্তু অধিনায়ক হিসেবে যে দায়িত্ব নিয়ে ব্যাটিং করার কথা ছিল রোহিতের, সেটা করার বদলে তিনি দায়িত্বজ্ঞানহীন শট খেলে উইকেট ছুড়ে দেন। নবম ওভারে প্রথম বোলিং করতে যান ক্রিস জর্ডান। তাঁর চতুর্থ বলে অল্পের জন্য কট অ্যান্ড হওয়া থেকে বেঁচে যান রোহিত। পরের বলেই ছক্কা মারতে গিয়ে স্যাম কারানের হাতে ক্যাচ দিয়ে আউট হয়ে যান ভারতেপ অধিনায়ক। টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনালের মতো বড় মঞ্চে অধিনায়ক এই শট খেলে আউট হয়ে যাবেন, এটা মেনে নেওয়া যায় না।

রোহিত ফিরে যাওয়ার পর ক্রিজে আসেন সূর্যকুমার যাদব। তিনি প্রথম কয়েকটি বল দেখে নেওয়ার পরেই স্টোকসের বাউন্সারে হুক করে ছক্কা মারেন। পরের বলেই বাউন্ডারি। কিন্তু পরের ওভারেই রশিদের বলে ছক্কা মারতে গিয়ে ফিল সল্টের হাতে ক্যাচ দিয়ে আউট হয়ে যান সূর্যকুমার। তিনি করেন ১৪ রান।

এরপর ক্রিজে আসেন হার্দিক পান্ডিয়া। তিনি শুরুতে কিছুটা গুটিয়ে থাকলেও, সেট হয়ে গিয়ে বড় শট খেলা শুরু করেন। বিরাট ৪০ বলে ৫০ রান করে ক্রিস জর্ডানের বলে রশিদের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান। এরপর হার্দিকের সঙ্গে যোগ দেন ঋষভ পন্থ। হার্দিক ২৯ বলে অর্ধশতরান পূর্ণ করেন। ৪ বলে ৬ রান করে শেষ ওভারে রান আউট হয়ে যান পন্থ। শেষ বলে হিট উইকেট হয়ে যান হার্দিক। তিনি ৩৩ বলে ৬৩ রান করেন। তাঁর ইনিংসে ছিল ৪টি বাউন্ডারি ও ৫টি ছক্কা। ভারতীয় দল ৬ উইকেটে ১৬৮ রান করল। 

ইংল্যান্ডের হয়ে ৪৩ রান দিয়ে ৩ উইকেট নেন জর্ডান। ২৪ রান দিয়ে ১ উইকেট নেন ওকস। ২০ রান দিয়ে ১ উইকেট নেন রশিদ।

আরও পড়ুন-

বাবর, রিজওয়ানের চওড়া ব্যাটে সহজ জয়, ১৩ বছর পর টি-২০ বিশ্বকাপ ফাইনালে পাকিস্তান

টি-২০ বিশ্বকাপ ফাইনালে ভারত-পাকিস্তান লড়াই দেখার আশায় মিতালি রাজ

মেলবোর্নে আমরা অপেক্ষা করব, ফাইনাল নিয়ে ভারতকে হুঁশিয়ারি শোয়েব আখতারের

Read more Articles on
Share this article
click me!