Euro Cup: বেলজিয়ামকে ১-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেল ফ্রান্স

ইউরো কাপ (Euro Cup 2024) শেষ ষোলোর লড়াইতে সোমবার, জার্মানির ডুসেলডর্ফ স্টেডিয়ামে মুখোমুখি হয় ফ্রান্স বনাম বেলজিয়াম (France vs Belgium Euro 2024)।

Subhankar Das | Published : Jul 1, 2024 6:15 PM IST

ইউরো কাপ (Euro Cup 2024) শেষ ষোলোর লড়াইতে সোমবার, জার্মানির ডুসেলডর্ফ স্টেডিয়ামে মুখোমুখি হয় ফ্রান্স বনাম বেলজিয়াম (France vs Belgium Euro 2024)।

ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলা শুরু করে ফ্রান্স (France)। গোটা ম্যাচে (France vs Belgium Euro 2024 Live) কিলিয়ান এমবাপে (Kylian Mbappe) একের পর এক সুযোগ তৈরি করে গেছেন। খেলার ১০ মিনিটেই, গ্রিজম্যানের (Antoine Griezmann) শট একটুর জন্য বাইরে চলে যায়। সেইসঙ্গে, ফরাসি ডিফেন্ডার কৌন্ডেরও (Jules Kounde) প্রশংসা করতে হয়। দলকে পিছন থেকে অনবরত সাপোর্ট দিয়ে গেছেন তিনি।

অন্যদিকে, ফরাসি ফরোয়ার্ড র‍্যাবিয়টও (Rabiot) গোটা ম্যাচে বেশ সপ্রতিভ ছিলেন। যদিও খেলার ২৫ মিনিটে, (ফ্রান্স বনাম বেলজিয়াম ইউরো ২০২৪), বেলজিয়াম স্ট্রাইকার ডোকুকে (Doku) ফাউল করার অপরাধে হলুদ কার্ড দেখেন গ্রিজম্যান। কিন্তু বেলজিয়ামও (Belgium ) ছাড়ার পাত্র নয়। পাল্টা অ্যাটাকে উঠে আসে তারাও।

বেলজিয়ান স্ট্রাইকার অপেন্ডা (Lois Openda) বারবার আঘাত হানেন ফরাসি টপ বক্সে। অপরদিকে খেলার ৩৪ মিনিটে, থুরামের (Thuram) হেড একটুর জন্য বাইরে না গেলে তখনই এগিয়ে যেতে পারত ফ্রান্স। ফার্স্ট হাফ শেষ হওয়ার একটু আগে, তুকামেনির (Tchouameni) জোরালো উড়ে চলে যায় মাঠের বাইরে। শেষ অবধি দুই পক্ষের কেউই আর কোনও গোল করতে পারেনি (ফ্রান্স বনাম বেলজিয়াম ইউরো ২০২৪ লাইভ)।

প্রথমার্ধ শেষ হয় গোলশূন্য অবস্থাতেই।

ম্যাচের দ্বিতীয়ার্ধে আক্রমণের গতি আরও বাড়ায় ফ্রান্স। থুরাম এবং এমবাপে একেবারে চেপে ধরেন বেলজিয়াম ডিফেন্সকে। অন্যদিকে, পাল্টা লড়াই চালিয়ে যান বেলজিয়ামের মাঝমাঠের খেলোয়াড় কেভিন ডি ব্রুয়েনা (Kevin De Bruyne)। বলের সাপ্লাই বাড়িয়ে খেলা তৈরি করতে থাকেন তিনি।

সেই সুবাদেই ম্যাচের ৬০ মিনিটে একটি ভালো আক্রমণ তুলে আনে বেলজিয়াম। যদিও কর্নারের বিনিময়ে তা প্রতিহত করেন ফরাসি রক্ষণভাগের খেলোয়াড়রা। তবে ম্যাচের ৭১ মিনিটে, রোমেলো লুকাকুর (Romelo Lukaku) শট সেভ না হলে খেলায় লিড নিতে পারত বেলজিয়াম। তবে সেখানেই শেষ নয়। খেলার ৮৩ মিনিটে, কেভিন ডি ব্রুয়েনার শট রুখে দেন ফরাসি গোলকিপার ম্যাইগনান (Maignan)।

কিন্তু ফ্রান্স খেলা থেকে কখনই হারিয়ে যায়নি। ফের আক্রমণে উঠে আসে তারা। ম্যাচের ৮৫ মিনিটে, বেলজিয়াম ফুটবলার ভার্টোনঘেনের (Jan Vertonghen) আত্মঘাতী গোলের সুবাদে তারা এগিয়ে যায় ১-০ ব্যবধানে। এটিই ম্যাচের একমাত্র গোল। তারপর আর কোনও গোল হয়নি।

শেষপর্যন্ত, বেলজিয়ামকে ১-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে চলে গেল ফ্রান্স।

আরও পড়ুনঃ 

'এতদিন পর মাকে মনের মতো গিফট দিলাম' বললেন স্পেনের বিস্ময় বালক নিকো উইলিয়ামস, চেনেন তাঁকে?

Euro Cup 2024: 'তরুণ তুর্কি' ভেঙে দিলেন রোনাল্ডোর রেকর্ড, কে এই ‘তুরস্কের মেসি?’

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

বন দফতরের জমি তে অবৈধ নির্মাণের অভিযোগ উঠলো শান্তিনিকেতনের কিছু রিসোটের বিরুদ্ধে
ISKCON Rath Yatra 2024 : শেষ বেলার প্রস্তুতি চলছে মায়াপুর ইসকনের রথে
Nawsad Siddique : 'তৃণমূল ভাবে তাঁরা বিচারব্যবস্থা ও আইনের ঊর্ধ্বে' চোপড়ার ঘটনায় মন্তব্য নৌশাদের
Sukanta Majumdar : 'কোচবিহার-চোপড়ার ছবি দেখে কী লজ্জা হয়?' মমতাকে প্রশ্ন সুকান্তর
Jalpaiguri News : বৃষ্টিতে ভাসছে জলপাইগুড়ি,সপ্তাহে শেষের দিকেও সাধারণ জনজীবন বিপন্ন