৪ আগস্ট শুরু হচ্ছে কমনওয়েলথ ইয়ুথ গেমস, ম্যাসকট 'কোকোইয়া দ্য টার্টল'

আগামী বছর প্যারিসে হতে চলেছে অলিম্পিক্স। তার আগে একাধিক বড়মাপের প্রতিযোগিতা হচ্ছে। এই প্রতিযোগিতাগুলিতে প্রতিভার পরিচয় দেওয়ার সুযোগ পাচ্ছেন তরুণ অ্যাথলিটরা।

Soumya Gangully | Published : Jul 30, 2023 2:11 PM IST / Updated: Aug 01 2023, 10:46 AM IST

ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগোয় অনুষ্ঠিত হতে চলা এবারের কমনওয়েলথ ইয়ুথ গেমসের ম্যাসকট হিসেবে বেছে নেওয়া হল 'কোকোইয়া দ্য লেদারব্যাক টার্টল'-কে। ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগোর ক্রীড়ামন্ত্রী শ্যামফা কাডজো এই ম্যাকসট উদ্বোধন করেছেন। কমনওয়েলথ ইয়ুথ গেমস আয়োজক কমিটির সদস্যদের পাশাপাশি ব্রিটিশ হাই কমিশনার হ্যারিয়েট ক্রস, ভারত ও জামাইকার দূতাবাসের প্রতিনিধিরা সেন্ট ক্লেয়ারে ত্রিনিদাদ থিয়েটার ওয়ার্কশপের রুটসইয়ার্ডে ম্যাসকট উদ্বোধনের অনুষ্ঠানে ছিলেন। কাডজো বলেন, ‘আমি কমনওয়েলথের সদস্য বিভিন্ন দেশের সহকর্মীদের সঙ্গে কমনওয়েলথ ডে পালন করতে পেরে খুশি। এ বছর তরুণদের বছর। আমরা কমনওয়েলথ ইয়ুথ গেমস আয়োজন করতে চলেছি।’

ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগোর ক্রীড়ামন্ত্রী আরও বলেন, ‘আমরা অসাধারণ গেমস আয়োজন করার চেষ্টা করছি। এমন একটি গেমস যা কমনওয়েলথের সব দেশের তরুণ-তরুণীদের অনুপ্রাণিত করবে। একইসঙ্গে আমাদের সুন্দর দ্বীপগুলিকেও সারা বিশ্বের সামনে তুলে ধরা যাবে। ত্রিনবাগো ২০২৩-এর ম্যাসকট কোকোইয়াকে প্রকাশ্যে আনার সম্মান পেয়ে আমি রোমাঞ্চিত। ব্রিটিশ অ্যাকাডেমির ৮ বছর বয়সি মেধাবী পড়ুয়া ডিজব্রিল অ্যানিসেট এই ম্যাসকট তৈরি করেছে। ওর সৃজনশীলতা দেখে আমি মুগ্ধ। কোকোইয়া ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগোর সংস্কৃতি ও গেমসের স্পিরিট নিখুঁতভাবে তুলে ধরছে।’

পোর্ট অফ স্পেনের বাসিন্দা ডিজব্রিল যে নকশা বানিয়ে দিয়েছিল, তার ভিত্তিতেই তৈরি হয়েছে কমনওয়েলথ ইয়ুথ গেমসের ম্যাসকট। এই গেমসের আয়োজকরা ম্যাসকটের জন্য একটি প্রতিযোগিতা আয়োজন করেছিলেন। সেই প্রতিযোগিতাতেই সেরা নকশা হিসেবে ডিজব্রিলের আঁকা বেছে নেওয়া হয়েছে।

অন্যদিকে, ক্রীড়ামন্ত্রকের পক্ষ থেকে কমনওয়েলথ ইয়ুথ গেমসে দল পাঠানোর ব্যাপারে অনুমোদন দেওয়া হয়েছে। তবে এই প্রতিযোগিতায় দল পাঠানোর জন্য কোনওরকম অর্থ বরাদ্দ করেনি কেন্দ্রীয় সরকার। ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন সূত্রে খবর, সরকার দল পাঠানোর ক্ষেত্রে আপত্তি জানায়নি। তবে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনকেই হয়তো খরচ দিতে হবে। ক্রীড়ামন্ত্রক কেন অ্যাথলিটদের কমনওয়েলথ ইয়ুথ গেমসে পাঠানোর জন্য খরচ দিতে রাজি নয়, সেটা অবশ্য জানা যায়নি। 

ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন সূত্রে জানা গিয়েছে, ২৮ জুলাই ক্রীড়ামন্ত্রকের পক্ষ থেকে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের সিইও তথা যুগ্মসচিবকে পাঠানো চিঠিতে জানানো হয়েছে, কমনওয়েলথ ইয়ুথ গেমসে দল পাঠানোর ক্ষেত্রে আপত্তি না থাকলেও, আর্থিক সহায়তা করা হবে না। ফলে বিপাকে পড়ে গিয়েছে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন। ১ আগস্ট ভারতীয় অ্যাথলিটদের ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগোর উড়ান ধরার কথা। তার আগেই আর্থিক সমস্যা মেটাতে হবে।

আরও পড়ুন-

কমনওয়েলথ ইয়ুথ গেমসে দল পাঠানোয় অনুমোদন, খরচ দিচ্ছে না ক্রীড়ামন্ত্রক

'খেলাই জীবনের সবকিছু,' বলছেন সারা বিশ্বে অনুপ্রেরণা হয়ে ওঠা উসেইন বোল্ট

PV Sindhu: র‍্যাকেটের বদলে হাতে স্টিয়ারিং, কে এফ ১ কার্টিং সার্কিটে পিভি সিন্ধু

Read more Articles on
Share this article
click me!