কমনওয়েলথ ইয়ুথ গেমসে দল পাঠানোয় অনুমোদন, খরচ দিচ্ছে না ক্রীড়ামন্ত্রক

সম্প্রতি বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন ভারতের জুনিয়র অ্যাথলিটরা। কমনওয়েলথ ইয়ুথ গেমসেও ভালো পারফরম্যান্সের আশায় ভারতের জুনিয়র অ্যাথলিটরা।

Soumya Gangully | Published : Jul 30, 2023 8:59 AM IST / Updated: Aug 01 2023, 10:48 AM IST

৪ আগস্ট শুরু হচ্ছে কমনওয়েলথ ইয়ুথ গেমস। ভারতীয় অ্যাথলিটদের বাছাই প্রক্রিয়া সম্পূর্ণ। ক্রীড়ামন্ত্রকের পক্ষ থেকে কমনওয়েলথ ইয়ুথ গেমসে দল পাঠানোর ব্যাপারে অনুমোদন দেওয়া হয়েছে। তবে এই প্রতিযোগিতায় দল পাঠানোর জন্য খরচ দিচ্ছে না কেন্দ্রীয় সরকার। ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন সূত্রে খবর, সরকার দল পাঠানোর ক্ষেত্রে আপত্তি জানায়নি। তবে সংশ্লিষ্ট ফেডারেশনগুলিকেই হয়তো খরচ দিতে হবে। ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনও খরচ দিতে পারে। ক্রীড়ামন্ত্রক কেন অ্যাথলিটদের কমনওয়েলথ ইয়ুথ গেমসে পাঠানোর জন্য খরচ দিতে রাজি নয়, সেটা অবশ্য জানা যায়নি। ক্রীড়ামহলে এই ঘটনা নিয়ে আলোচনা শুরু হয়েছে।

ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের নবনির্বাচিত কর্তারা এই প্রথম কোনও মাল্টি-ডিসিপ্লিন ইভেন্টে দল পাঠাচ্ছেন। অ্যাকোয়াটিক্স, অ্যাথলেটিক্স, সাইক্লিং ও ট্রায়াথলনে দল পাঠাচ্ছে ভারত। যে অ্যাথলিটরা ত্রিনিদাদ ও টোব্যাগোয় যাবেন, তাঁদের নির্বাচিত করা হয়েছে। ১ আগস্ট উড়ান ধরবেন ভারতীয় অ্যাথলিটরা। ৪ আগস্ট থেকে ১১ আগস্ট পর্যন্ত চলবে কমনওয়েলথ ইয়ুথ গেমস। ক্রীড়ামন্ত্রক খরচ দিতে রাজি না হওয়ায় হতবাক হয়ে গিয়েছেন ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের কর্তারা। ক্রীড়ামন্ত্রককে চিঠি দিয়ে এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার আর্জি জানিয়েছেন পিটি ঊষা। তবে ক্রীড়ামন্ত্রকের সিদ্ধান্ত বদলাবে কি না, সেটা নিয়ে যথেষ্ট সংশয় রয়েছে।

Latest Videos

ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন সূত্রে জানা গিয়েছে, এ বছরের এপ্রিলে কমনওয়েলথ ইয়ুথ গেমসে ভারতীয় অ্যাথলিটদের পাঠানোর ব্যাপারে নীতিগতভাবে সম্মতি জানায় ক্রীড়ামন্ত্রক। সেই সময় জানানো হয়েছিল, ৩৩ জন অ্যাথলিটকে ত্রিনিদাদ ও টোব্যাগোয় পাঠানোর খরচ বহন করবে ক্রীড়ামন্ত্রক। জাতীয় ক্রীড়া ফেডারেশনগুলিকে যে আর্থিক সাহায্য করা হয়, সেই খাতেই কমনওয়েলথ ইয়ুথ গেমসে দল পাঠানোর খরচ দেওয়া হবে। এরপর ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন সিদ্ধান্ত নেয়, ২৪ জন অ্যাথলিট ও ১১ জন কর্তাকে পাঠানো হবে। কিন্তু ২৮ জুলাই ক্রীড়ামন্ত্রকের পক্ষ থেকে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের সিইও তথা যুগ্মসচিবকে পাঠানো চিঠিতে জানানো হয়েছে, কমনওয়েলথ ইয়ুথ গেমসে দল পাঠানোর ক্ষেত্রে আপত্তি না থাকলেও, আর্থিক সহায়তা করা হবে না। এই সিদ্ধান্ত নিয়েই অনেকে প্রশ্ন তুলছেন।

আগামী বছর প্যারিস অলিম্পিক্স। তার আগে কেন্দ্রীয় সরকার কমনওয়েলথ ইয়ুথ গেমসে যোগ দেওয়া অ্যাথলিটদের পাশে না দাঁড়ানোয় তরুণ অ্যাথলিটদের মনোবল ধাক্কা খেতে পারে বলে অনেকের আশঙ্কা। যদিও এ ব্যাপারে এখনও পর্যন্ত ক্রীড়ামন্ত্রকের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

আরও পড়ুন-

'খেলাই জীবনের সবকিছু,' বলছেন সারা বিশ্বে অনুপ্রেরণা হয়ে ওঠা উসেইন বোল্ট

মণিপুরের ক্রীড়াবিদরা চাইলে তামিলনাড়ুতে গিয়ে অনুশীলন করতে পারেন, আহ্বান স্ট্যালিনের

PV Sindhu: র‍্যাকেটের বদলে হাতে স্টিয়ারিং, কে এফ ১ কার্টিং সার্কিটে পিভি সিন্ধু

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

হাতে মশাল, গলায় তীব্র বিচারের হুঙ্কার! আরজি কর কাণ্ডের প্রতিবাদে এবার রাজপথে মশাল মিছিল | RG Kar
পরনে উর্দি, অথচ পা টলোমলো! রায়গঞ্জের রাস্তায় মদ্যপ অবস্থায় পুলিশকর্মীর উৎপাত | Raiganj News Today
কলকাতার বড় পুজো নেই! চাঁদমালা ও প্রতিমা সজ্জার শিল্পীদের বড় ধাক্কা! দেখুন | Durga Puja 2024
অবশেষে ধর্না প্রত্যাহারের সিদ্ধান্ত জুনিয়র ডাক্তারদের, দেখুন কী বললেন তাঁরা | Junior Doctors
এ আরেকটা শাহজাহান! অপহরণের অভিযোগে কাউন্সিলরের গ্রেফতারিতে কটাক্ষ শুভেন্দুর | Suvendu Adhikari