শুক্রবার শুরু হচ্ছে কমনওয়েলথ ইয়ুথ গেমস, কতগুলি দেশ যোগ দিচ্ছে এই মিটে?

ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগোয় শুরু হতে চলেছে কমনওয়েলথ ইয়ুথ গেমস। এই প্রতিযোগিতা ঘিরে কমনওয়েলথের সদস্য দেশগুলির ক্রীড়ামহলে উৎসাহ তৈরি হয়েছে। আগামী বছরের অলিম্পিক্সের আগে এই প্রতিযোগিতা গুরুত্বপূর্ণ।

Soumya Gangully | Published : Jul 31, 2023 3:47 PM IST / Updated: Aug 01 2023, 10:45 AM IST

২০২১ সালেই ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগোয় হওয়ার কথা ছিল কমনওয়েলথ ইয়ুথ গেমস। কিন্তু করোনাভাইরাস অতিমারীর জন্য ২ বছর পিছিয়ে যায় এই প্রতিযোগিতা। শেষপর্যন্ত ৪ আগস্ট শুরু হতে চলেছে সপ্তম কমনওয়েলথ ইয়ুথ গেমস। করোনা অতিমারীর জন্য টোকিও অলিম্পিক্সও ১ বছর পিছিয়ে যায়। তার ফলেই কমনওয়েলথ ইয়ুথ গেমসও পিছিয়ে দিতে বাধ্য হন আয়োজকরা। অবশেষে এই প্রতিযোগিতা শুরু হতে চলেছে। ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগো থেকে সরানো হয়নি এই প্রতিযোগিতা। ক্যারিবিয়ান দ্বীপরাষ্ট্রেই হতে চলেছে কমনওয়েলথ ইয়ুথ গেমস। এই প্রতিযোগিতার ম্যাসকট হিসেবে বেছে নেওয়া হয়েছে 'কোকোইয়া দ্য লেদারব্যাক টার্টল'-কে। কমনওয়েলথ ইয়ুথ গেমসের আয়োজকরা ম্যাসকটের জন্য একটি প্রতিযোগিতা আয়োজন করেছিলেন। সেই প্রতিযোগিতায় নকশা এঁকে জমা দেয় ব্রিটিশ অ্যাকাডেমির ৮ বছর বয়সি পড়ুয়া ডিজব্রিল অ্যানিসেট। তার আঁকা নকশাকেই সেরা হিসেবে বেছে নেওয়া হয়। এই নকশা থেকেই ম্যাসকট তৈরি করা হয়েছে।

এবারের কমনওয়েলথ ইয়ুথ গেমসে বিভিন্ন দেশের ১৪ থেকে ১৮ বছর বয়সি ১,০০০-এর বেশি অ্যাথলিট ও প্যারা অ্যাথলিট যোগ দিচ্ছেন। ৭টি ইভেন্ট হবে এই গেমসে। ৫০০-র বেশি কর্তা, আধিকারিক ও বিচারক থাকবেন। এই গেমসের সময় সারা বিশ্বের সামনে ত্রিনিদাদ ও টোব্যাগো দ্বীপরাষ্ট্রের সংস্কৃতি তুলে ধরা হবে। ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগোর ক্রীড়ামন্ত্রী শ্যামফা কাডজো বলেছেন, ‘আমরা অসাধারণ গেমস আয়োজন করার চেষ্টা করছি। এমন একটি গেমস যা কমনওয়েলথের সব দেশের তরুণ-তরুণীদের অনুপ্রাণিত করবে। একইসঙ্গে আমাদের সুন্দর দ্বীপগুলিকেও সারা বিশ্বের সামনে তুলে ধরা যাবে।’

এবারই প্রথম কমনওয়েলথ ইয়ুথ গেমসে যোগ দিচ্ছেন প্যারা অ্যাথলিটরা। ত্রিনিদাদ ও টোব্যাগোর ৬টি স্পোর্টস কমপ্লেক্সে হবে ইভেন্টগুলি। ৩৮টি দেশের অ্যাথলিট ও প্যারা অ্যাথলিটরা এই গেমসে যোগ দিচ্ছেন। এশিয়ার দেশগুলির মধ্যে ভারত ছাড়াও যোগ দিচ্ছেন ব্রুনেই ও শ্রীলঙ্কার অ্যাথলিটরা। এছাড়া ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, কানাডা, ফিজি, সাইপ্রাস, জামাইকা, কেনিয়া, নিউজিল্যান্ড, পাপুয়া নিউগিনি, নামিবিয়া, রোয়ান্ডা, স্কটল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ভানুয়াতু, ওয়েলশের অ্যাথলিটরা কমনওয়েলথ ইয়ুথ গেমসে যোগ দিচ্ছেন।

এই গেমসে দেশের প্রতিনিধিত্ব করার সুযোগ পাচ্ছেন কিশোর অ্যাথলিটরা। তাঁরা বড় মঞ্চে নিজেদের প্রতিভার পরিচয় দেওয়ার সুযোগ পাচ্ছেন। এই গেমসে কড়া প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হবে অ্যাথলিটদের। ফলে তাঁরা নিজেদের শানিত করে তোলার সুযোগ পাবেন। ভবিষ্যতের জন্য আত্মবিশ্বাসও সংগ্রহ করে নিতে পারবেন কিশোর অ্যাথলিটরা।

আরও পড়ুন-

৪ আগস্ট শুরু হচ্ছে কমনওয়েলথ ইয়ুথ গেমস, ম্যাসকট 'কোকোইয়া দ্য টার্টল'

কমনওয়েলথ ইয়ুথ গেমসে দল পাঠানোয় অনুমোদন, খরচ দিচ্ছে না ক্রীড়ামন্ত্রক

PV Sindhu: র‍্যাকেটের বদলে হাতে স্টিয়ারিং, কে এফ ১ কার্টিং সার্কিটে পিভি সিন্ধু

Read more Articles on
Share this article
click me!