প্রথম ভারতীয় হিসেবে জ্যাভলিন থ্রোয়ে বিশ্ব র‍্যাঙ্কিংয়ের শীর্ষে, নতুন নজির নীরজ চোপড়ার

গত কয়েক বছর ধরেই ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন নীরজ চোপড়া। টোকিও অলিম্পিক্সে সোনা জেতার সুবাদে তাঁর খ্যাতি বেড়ে গিয়েছে।

Web Desk - ANB | Published : May 22, 2023 2:53 PM IST / Updated: May 22 2023, 09:42 PM IST

প্রথম ভারতীয় হিসেবে জ্যাভলিন থ্রোয়ে বিশ্ব র‍্যাঙ্কিংয়ের শীর্ষে পৌঁছে গিয়ে ইতিহাস গড়লেন টোকিও অলিম্পিক্সে সোনাজয়ী অ্যাথলিট নীরজ চোপড়া। সোমবার তিনি শীর্ষে পৌঁছে গেলেন। এর আগে জ্যাভলিন থ্রোয়ে বিশ্বের সেরা ছিলেন গ্রেনাডার অ্যাথলিট অ্যান্ডারসন পিটার্স। তাঁকে স্থানচ্যূত করলেন নীরজ। প্রথম ভারতীয় হিসেবে অলিম্পিক্সে ট্র্যাক অ্যান্ড ফিল্ড ইভেন্টে সোনা জিতে আগেই ইতিহাস গড়েছেন নীরজ। এবার বিশ্ব র‍্যাঙ্কিংয়ে এক নম্বর হয়ে নতুন নজির গড়লেন এই অ্যাথলিট। তিনিই এখন আন্তর্জাতিক মঞ্চে ভারতীয় অ্যাথলেটিক্সের প্রধান মুখ। এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমস, প্যারিস অলিম্পিক্সের আগে নীরজের ধারাবাহিকতা ফের পদকের আশা বাড়িয়ে দিচ্ছে।

টোকিও অলিম্পিক্সে ৮৭.৫৮ মিটার থ্রো করে সোনা জেতেন নীরজ। এরপর ২০২২-এ ডায়মন্ড লিগেও ভালো পারফরম্যান্স দেখান এই ভারতীয় অ্যাথলিট। জুরিখ ডায়মন্ড লিগে ৮৬.৯৩ মিটারের থ্রো করে সোনা জেতেন নীরজ। জুরিখে সোনা জেতার মাধ্যমে জ্যাভলিন থ্রোয়ে নিজের আধিপত্য প্রতিষ্ঠিত করেন তিনি। এরপর সম্প্রতি দোহা ডায়মন্ড লিগেও জয় পেয়েছেন নীরজ। দোহায় ৮৮.৬৭ মিটার থ্রো করেন এই অ্যাথলিট, যা তাঁর কেরিয়ারের চতুর্থ সেরা। এরপরেই বিশ্ব র‍্যাঙ্কিংয়ের শীর্ষে পৌঁছে গেলেন নীরজ। এই নজির তাঁর আত্মবিশ্বাস বাড়িয়ে দিতে পারে। ভবিষ্যতে আরও অনেক সাফল্য পাওয়ার জন্য অনুপ্রাণিত হতে পারেন নীরজ

কাতার স্পোর্টস ক্লাবে নীরজের চেয়ে অনেকটা পিছিয়ে থেকে ব্রোঞ্জ পান পিটার্স। ২০২২-এ তিনি ৯৩.০৭ মিটার থ্রো করে দোহা ডায়মন্ড লিগে সোনা জেতেন। তবে এবার ৮৫.৮৮ মিটার থ্রো করেন। নীরজের খুব কাছাকাছি ছিলেন চেক প্রজাতন্ত্রের জাকুব ভ্যাডলেখ। তিনি ৮৮.৬৩ মিটার দূরে জ্যাভলিন থ্রো করে দ্বিতীয় হন। নীরজের থেকে মাত্র ৪ সেন্টিমিটার দূরে থাকেন চেক অ্যাথলিট। দোহায় এই নিয়ে দ্বিতীয়বার কোনও প্রতিযোগিতায় যোগ দেন নীরজ। ২০১৮ সালে প্রথমবার এখানে প্রতিদ্বন্দ্বিতা করতে নেমে চতুর্থ হন ভারতীয় অ্যাথলিট। এবার তিনি সোনা জিতলেন। 

টোকিও অলিম্পিক্সেও নীরজের কাছে হেরেই সোনা পান ভ্যাডলেখ। ২০২২-এ দোহা ডায়মন্ড লিগেও রুপো পান চেক অ্যাথলিট। তবে গতবার তিনি ৯০.৮৮ মিটার থ্রো করেন। এবার তার চেয়ে কম দূরত্বে থ্রো করলেন। ৯০ মিটারের বেশি থ্রো করাই নীরজের লক্ষ্য। প্যারিস অলিম্পিক্সেও সোনা জেতাই তাঁর লক্ষ্য। সেই লক্ষ্যেই অনুশীলন চালিয়ে যাচ্ছেন এই ভারতীয় অ্যাথলিট। পারফরম্যান্সের উন্নতি করাই তাঁর লক্ষ্য।

আরও পড়ুন-

ইয়োকোহামায় সিকো গোল্ডেন গ্র্যাঁ প্রি-তে লংজাম্পে ব্রোঞ্জ শৈলী সিংয়ের

মহিলা-পুরুষদের ৫,০০০ মিটার দৌড়ে নতুন জাতীয় রেকর্ড পারুল-অবিনাশের

চুনী গোস্বামীর নামাঙ্কিত গেট উদ্বোধন, সুনীল গাভাসকরের মুখে জয় মোহনবাগান

Read more Articles on
Share this article
click me!