ইয়োকোহামায় সিকো গোল্ডেন গ্র্যাঁ প্রি-তে লংজাম্পে ব্রোঞ্জ শৈলী সিংয়ের

সম্প্রতি আন্তর্জাতিক প্রতিযোগিতায় অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছেন ভারতীয় অ্যাথলিটরা। এবার জাপানে বড়মাপের আন্তর্জাতিক প্রতিযোগিতায় সাফল্য পেলেন আরও এক ভারতীয়।

Web Desk - ANB | Published : May 21, 2023 1:00 PM IST / Updated: May 21 2023, 07:11 PM IST

জাপানের ইয়োকোহামা শহরে অনুষ্ঠিত সিকো গোল্ডেন গ্র্যাঁ প্রি-তে লংজাম্পে ব্রোঞ্জ জিতলেন ১৯ বছর বয়সি ভারতীয় অ্যাথলিট শৈলী সিং। রবিবার এই কৃতিত্ব অর্জন করেন শৈলী। এটাই ছিল তাঁর প্রথম আন্তর্জাতিক প্রতিযোগিতা। সেখানেই সাফল্য পেলেন এই অ্যাথলিট। ১৯ বছরের শৈলী প্রথম প্রচেষ্টায় ৬.৬৫ মিটার লাফান। এটাই ছিল তাঁর সেরা পারফরম্যান্স। এরপর তিনি ৬.৫৯ মিটার, ৬.৩৫ মিটার, ৬.৩৫ মিটার, ৬.৩৬ মিটার ও ৬.৪১ মিটার লাফান। প্রথম লাফেই সেরা পারফরম্যান্স দেখিয়ে পদক জেতেন শৈলী। সোনা জেতেন জার্মানির অ্যাথলিট মেরিসি লাজোলো। তিনি ৬.৭৯ মিটার লাফিয়ে সোনা জেতেন। রুপো পেয়েছেন অস্ট্রেলিয়ার অ্যাথলিট ব্রুক বাশকাহল। তিনি ৬.৭৭ মিটার লাফিয়ে রুপো পেয়েছেন।

এ বছরের শুরু থেকেই ভালো ফর্মে শৈলী। ইন্ডিয়ান গ্র্যাঁ প্রি-তে তিনি ৬.৭৬ মিটার লাফান। এটাই এখনও পর্যন্ত এই তরুণীর পেশাদার কেরিয়ারে সেরা পারফরম্যান্স। ভারতীয় মহিলা অ্যাথলিটদের মধ্যে অঞ্জু ববি জর্জের পর দ্বিতীয় সেরা লং জাম্পের রেকর্ড শৈলীর দখলে। অঞ্জুর সেরা লাফ ৬.৮৩ মিটারের। অনূর্ধ্ব-২০ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে রুপো জিতেছেন শৈলী। তাঁর বয়স এখন মাত্র ১৯ বছর। ফলে ভবিষ্যতে আরও সাফল্য পাওয়ার আশায় এই অ্যাথলিট। তাঁকে ঘিরে নতুন করে স্বপ্ন দেখছে দেশের অ্যাথলেটিক্স মহল।

বেঙ্গালুরুতে ইন্ডিয়ান গ্র্যাঁ প্রি-তে ভালো পারফরম্যান্স দেখানোর সুবাদে চিনের হাংঝাউ শহরে অনুষ্ঠিত হতে চলা এশিয়ান গেমসের যোগ্যতা অর্জন করেছেন শৈলী। অ্যাথলেটিক্স ফেডারেশন অফ ইন্ডিয়া জানিয়েছিল, কোনও অ্যাথলিট লংজাম্পে ৬.৪৫ মিটারের বেশি লাফাতে পারলেই তাঁকে এশিয়ান গেমসে পাঠানো হবে। তার চেয়ে অনেক বেশি দূরত্বে লাফিয়েছেন শৈলী। সেই কারণেই তিনি এশিয়ান গেমসে যোগ দিচ্ছেন। এশিয়ার সেরা অ্যাথলেটিক্স প্রতিযোগিতাতেও ভালো পারফরম্যান্স দেখানোই তাঁর লক্ষ্য।

সম্প্রতি কাতারের রাজধানী দোহায় আয়োজিত ডায়মন্ড লিগে সোনা জিতেছেন টোকিও অলিম্পিক্সে ইতিহাস গড়া নীরজ চোপড়া। এরপর মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে আয়োজিত ট্র্যাক ফেস্টিভ্যালে ৩টি নতুন জাতীয় রেকর্ড গড়েন ভারতীয় অ্যাথলিটরা। পুরুষদের ট্রিপল জাম্পে নতুন জাতীয় রেকর্ড গড়েন প্রবীণ চিত্রাভেল। পুরুষদের ৫,০০০ মিটার দৌড়ে নতুন জাতীয় রেকর্ড গড়েন অবিনাশ সাবলে। মহিলাদের ৫,০০০ মি্টার দৌড়ে নতুন জাতীয় রেকর্ড গড়েন পারুল চৌধুরী। পরপর বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন ভারতীয় অ্যাথলিটরা। ধারাবাহিকতা বজায় রাখতে পারলে এশিয়ান গেমস থেকে অনেক পদক আসতে পারে।

আরও পড়ুন-

মহিলা-পুরুষদের ৫,০০০ মিটার দৌড়ে নতুন জাতীয় রেকর্ড পারুল-অবিনাশের

৮৮.৬৭ মিটার জ্যাভলিন থ্রো, দোহা ডায়মন্ড লিগ চ্যাম্পিয়ন নীরজ চোপড়া

জ্যাংড়া জাগৃতি সংঘে কোরিয়ান মার্শাল আর্ট হাপকিডো-র টেকনিক্যাল সেমিনার

Share this article
click me!