বিশ্বের পঞ্চম উচ্চতম শৃঙ্গ মাকালু জয়, নতুন নজির চন্দনগরের পিয়ালি বসাকের

প্রবল আর্থিক সমস্যায় আছেন। কিন্তু তা সত্ত্বেও লড়াই চালিয়ে যাচ্ছেন চন্দননগরের পর্বতারোহী পিয়ালি বসাক। আরও একটি বিখ্যাত পর্বতশৃঙ্গ জয় করলেন চন্দননগরের পিয়ালি।

Web Desk - ANB | Published : May 17, 2023 6:23 PM IST

বিশ্বের পঞ্চম উচ্চতম শৃঙ্গ মাকালুর শিখরে পৌঁছে নতুন নজির গড়লেন হুগলি জেলার চন্দননগরের পর্বতারোহী পিয়ালি বসাক৷ বুধবার সকালে ৮,৪৮১ মিটার উচ্চতাবিশিষ্ট মাকালুর শিখরে পৌঁছে যান পিয়ালি। নেপালের সংস্থা পাইওনিয়র অ্যাডভেঞ্চার জানিয়েছে, 'বুধবার সকাল ৭টা থেকে ৮টার মধ্যে মাকালু জয় করেন পিয়ালি বসাক।' এর আগে বিশ্বের উচ্চতম শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন পিয়ালি। মাউন্ট লোৎসেও জয় করেন এই বাঙালি কন্যা। এরপর ৮,০০০ মিটারের বেশি উচ্চতাবিশিষ্ট আরও একাধিক শিখরে পৌঁছে গেলেন পিয়ালি। তাঁর এই সাফল্যে উচ্ছ্বসিত বাংলার পর্বতারোহীরা।  পিয়ালি এখন পর্বতারোহীদের কাছে অনুপ্রেরণা হয়ে গিয়েছেন।  

৯ মার্চ অন্নপূর্ণা ও মাকালু পর্বতশৃঙ্গ জয় করার লক্ষ্যে চন্দননগর থেকে রওনা হন পিয়ালি। ১৭ এপ্রিল সকালে বিশ্বের দশম উচ্চতম পর্বতশৃঙ্গ অন্নপূর্ণা জয় করেন তিনি। অন্নপূর্ণার উচ্চতা ৮,০৯১ মিটার। পিয়ালি পরপর অন্নপূর্ণা ও মাকালু জয় করার লক্ষ্যে ছিলেন। কিন্তু এরই মধ্যে তিনি খবর পান, বাবা তপন বসাক অসুস্থ হয়ে পড়েছেন। এই খবর পেয়েই ২৪ এপ্রিল বাড়ি ফেরেন পিয়ালি। তবে বাড়িতে বেশিদিন থাকেননি তিনি। বাবার পাশে ২ দিন থেকেই ২৭ এপ্রিল ফের মাকালু জয়ের লক্ষ্যে বাড়ি ছাড়েন পিয়ালি। এ মাসের শুরুতেই মাকালু বেস ক্যাম্পের দিকে এগিয়ে যান তিনি। এরপর বুধবার সকালে তাঁর লক্ষ্যপূরণ হল। 

মাকালু জয় করার সুবাদে ৮,০০০ মিটারের বেশি উচ্চতার ৬টি শৃঙ্গ জয় করলেন পিয়ালি। ২০১৮ সালে বিশ্বের অষ্টম উচ্চতম শৃঙ্গ মানাসুলু জয় করেছিলেন পিয়ালি। এরপর ২০২১ সালে বিশ্বের সপ্তম উচ্চতম শৃঙ্গ ধৌলাগিরি জয় করেন এই বাঙালি কন্যা। ২০২২ সালে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেন পিয়ালি। তার ২ দিন পরেই পৃথিবীর চতুর্থ উচ্চতম শৃঙ্গ লোৎসে জয় করেন তিনি। এরপর আরও একাধিক কঠিন অভিযানে সাফল্য পেলেন পিয়ালি। আর্থিক প্রতিকূলতার মধ্যেও পাহাড়ের নেশায় তিনি বারবার ঘর ছেড়ে বেরিয়ে পড়েন। একের পর এক শৃঙ্গ জয়ও করে চলেছেন এই বাঙালি পর্বতারোহী।

মাউন্ট এভারেস্ট জয়ের পথে বেশিরভাগ সময়ই কৃত্রিম অক্সিজেন প্রয়োজন হয়নি পিয়ালির। তবে শেষদিকে তিনি আর দম পাচ্ছিলেন না। সেই সময় অক্সিজেন সিলিন্ডার ব্যবহার করতে বাধ্য হন তিনি। প্রচণ্ড মানসিক শক্তি ও লড়াকু মানসিকতা পিয়ালির সবচেয়ে বড় হাতিয়ার। এই দুইয়ের সাহায্যেই তিনি নিজের লক্ষ্যে এগিয়ে চলেছেন।

আরও পড়ুন-

অক্সিজেন ছাড়াই এভারেস্টের চূড়ায় বাঙালি কন্যা, পিয়ালি বসাকের কৃতিত্বে গর্বিত রাজ্য

মাত্র দুইদিনের মধ্যে জোড়া সাফল্য, এভারেস্টের পর লোৎসে শৃঙ্গ জয় করে ইতিহাস গড়লেন বাংলার মেয়ে পিয়ালি বসাক

৯ বছর পর আইপিএল ম্যাচ, নতুন করে সেজে উঠেছে ধরমশালা, দেখলে চোখ ফেরাতে পারবেন না

Share this article
click me!