গুগল সার্চ রেজাল্ট থেকে ব্যক্তিগত তথ্য মুছে ফেলার আবেদন করতে পারেন ব্যবহারকারীরা

পার্সোনাল কনটাক্ট ইনফোতে রয়েছে ইমেল আই ডি, প্রকৃত ঠিকানা, ফোন নম্বর এবং অন্যান্য ব্যক্তিগতভাবে শনাক্তযোগ্য তথ্য। এরই সঙ্গে জানানো হয়েছে, ব্যবহারকারী নিজের লগ ইন ক্রেডেনশিয়ালসগুলিও সরিয়ে দেওয়ার অনুরোধ করতে পারেন। 

Parna Sengupta | Published : Apr 29, 2022 10:02 AM IST / Updated: Apr 29 2022, 04:07 PM IST

Google-এর নতুন নীতির লক্ষ্য হল ব্যক্তিগত তথ্যের অপব্যবহার রোধ করা। যেমন ব্যক্তিগতভাবে ফলো করা বা ব্যক্তিগত তথ্য চুরি করার অভিযোগ একাধিকবার পাওয়া যায়। এবার গুগল সক্রিয় হয়েছে এই ধরণের সমস্যার মোকাবিলার। এবার থেকে বিশেষ ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা গুগল সার্চের ফলাফল থেকে তাদের ব্যক্তিগত তথ্য মুছে ফেলার অনুরোধ করতে পারেন।

গুগলের সার্চ পলিসি প্রধান মিশেল চ্যাং জানান ইন্টারনেটের অত্যধিক বিস্তৃতি ও বিকাশের সঙ্গে সঙ্গে বেশ কিছু অসুবিধাও দেখা দিয়েছে। ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য অযাচিত ভাবে এমন জায়গায় প্রকাশিত হচ্ছে, যা ব্যবহারকারীকে সমস্যায় ফেলছে। এই তথ্যগুলি বেআইনীভাবে ও ব্যবহারকারীকে না জানিয়েই নানা জায়গায় ব্যবহার করা হচ্ছে। 

চ্যাং আরও বলেন "আমাদের নীতি এবং সুরক্ষাগুলিকে সঙ্গে সাযুজ্য রেখে এই ফিচার নিয়ে আসা হচ্ছে।" রিপোর্ট অনুসারে, বুধবারের বিজ্ঞপ্তিটি পার্সোনাল কনটাক্ট ইনফো সম্পর্কে দেওয়া হয়েছে। এই পার্সোনাল কনটাক্ট ইনফোতে রয়েছে ইমেল আই ডি, প্রকৃত ঠিকানা, ফোন নম্বর এবং অন্যান্য ব্যক্তিগতভাবে শনাক্তযোগ্য তথ্য। এরই সঙ্গে জানানো হয়েছে, ব্যবহারকারী নিজের লগ ইন ক্রেডেনশিয়ালসগুলিও সরিয়ে দেওয়ার অনুরোধ করতে পারেন। 

এটি ব্যবহারকারীদের পরিচয় চুরি এবং হ্যাকিং থেকে রক্ষা করতে সাহায্য করবে। আপনি বিষয়টিতে Google-এর সহায়তা পৃষ্ঠায় গিয়ে একটি অপসারণের অনুরোধ শুরু করতে পারেন, আপনাকে সেই URLটির জন্য জিজ্ঞাসা করা হবে যেখানে ব্যক্তিগতভাবে সনাক্তযোগ্য তথ্য সংরক্ষণ করা হয়। ফর্মটি ব্যবহারকারীদের এক হাজারটি ইউআরএল পর্যন্ত জমা দেওয়ার অনুমতি দেয়।

গুগলের গোপনীয়তা নীতি নিয়ে আরও বিস্তারিত তথ্য

গুগল জানাচ্ছে "যখন আমরা তথ্য অপসারণের অনুরোধ পাই, তখন আমরা ওয়েব পেজের সমস্ত বিষয়বস্তু মূল্যায়ন করব যাতে আমরা নিউজ আইটেমগুলির মত বিষয়ের তথ্য পাওয়াটা না আটকাই। সেক্ষেত্রে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য অপসারণ করলেও, সংবাদের মতো বিপুল চাহিদার তথ্য যাতে সবার কাছে সহজলভ্য হয়, তার চেষ্টা করা হবে। এছাড়াও আমরা এটিও দেখব যে বিষয়বস্তুটি সরকারী বা সরকারী উত্সের ওয়েবসাইটের পাবলিক রেকর্ডের অংশ কিনা, যদি তা হয়, তবে তথ্য অপসারণ করা যাবে না"

ব্যক্তিগত তথ্য বহনকারী URL গুগল সার্চ রেজাল্টে উপস্থিত থাকবে না। সুতরাং, এটি অন্যান্য ক্ষেত্রে ব্যবহারকারীর নাম ধারণ করে এমন ওয়েব সার্চের URL মুছে ফেলবে৷ এটি জেনে রাখা গুরুত্বপূর্ণ যে Google, নিজের সার্চ রেজাল্টে একটি আইটেমকে দেখানো থেকে আটকাতে সক্ষম।  

আরও পড়ুন- ঠিক করে পা যাচ্ছে না ব্রেকে, ফরচুনার চালিয়ে সবাইকে তাক লাগাল ৮ বছরের খুদে

আরও পড়ুন- Hyundai Ioniq 5-এর ঘোষণা করল সংস্থা, চলতি বছরেই লঞ্চ করবে এই ইলেকট্রিক গাড়ি

আরও পড়ুন- মর্মান্তিক ঘটনা, মাথা ঘুড়িয়ে সোজা চলন্ত ট্রেনের নীচে পড়ে গেলেন জিআরপি, দেখুন ভাইরাল ভিডিও

Share this article
click me!