'কোনও যোগাযোগ নেই-পরিবারকে নিয়ে খুব চিন্তাই রয়েছি', পুরুলিয়ায় পৌঁছাল তালিবানি আতঙ্ক

পুরুলিয়ায় পৌঁছাল তালিবানি আতঙ্ক। তালিবানদের আফগানিস্তান দখলের পর বন্ধু পরিজনদের জন‍্য উদ্বিগ্ন পুরুলিয়ার একটি কাবুলিওয়ালা পরিবার।

Asianet News Bangla | Published : Aug 19, 2021 5:07 AM IST / Updated: Aug 19 2021, 10:42 AM IST


পুরুলিয়ায় পৌঁছাল তালিবানি আতঙ্ক। ' কোনও যোগাযোগ নেই', তালিবানদের আফগানিস্তান দখলের পর বন্ধু পরিজনদের জন‍্য উদ্বিগ্ন পুরুলিয়া শহরের নীলকুঠী ডাঙ্গা এলাকার একটি কাবুলিওয়ালা পরিবার।

আরও পড়ুন, আফগানিস্তানে বাংলার কত জন মানুষ আটকে রয়েছেন, খোঁজ নিতে নির্দেশ নবান্নের
 তাঁরা জানায়েছে, 'সংবাদ মাধ‍্যমে আফগানিস্তানের পরিস্থিতি দেখে সত‍্যিত চিন্তিত আমরা। গত পাঁচদিন আগেও যাদের সঙ্গে কথা হয়েছিল এখন তাদের সঙ্গে যোগাযোগ একেবারে বিচ্ছিন্ন হয়ে গেছে। তারা কি পরিস্থিতিতে রয়েছে জানি না। সংবাদ মাধ‍্যমে যা  দেখাচ্ছে তাতে বন্ধু পরিজনদের কথা চিন্তা করে খুব কষ্ট হচ্ছে' বলে  জানান তারা। ওই কাবুলিওয়ালা পরিবারের পক্ষ থেকে শাফিক খান আরও জানান,' বহু বছর আগে আমরা কাবুল ছেড়ে পুরুলিয়ায় আছি। বাবা ব্যাবসায়িক সূত্রে পুরুলিয়ায় এসে উঠেছিলেন। আমার জন্ম পুরুলিয়া শহরেই।আমরা এখানে নিশ্চিন্তে থাকলেও আফগানিস্তানে থেকে যাওয়া পরিবারের জন্য খুবই চিন্তাই রয়েছি। জানি না পরিবারের বাকি সদস্যরা কীভাবে কোথায় রয়েছে। তাঁরা তালিবানিদের কবজায় রয়েছে না কি হয়েছে কোনও যোগাযোগ নেই। '

"

আরও পড়ুন, WB Local Train: গ্রামে ৫০ শতাংশ টিকাকরণ হলেই চলবে লোকাল ট্রেন, বড় ঘোষণা মমতার

অপরদিকে, তালিবান কারা, এই প্রশ্নের উত্তরে সাফিক খান জানান,'আমারও সঠিক জানা নেই। যতদূর জানতে পেরেছি এরা নিজেদের আফগানিস্তানের লোক বলে।আবার অনেকেই এরা পাকিস্তান থেকে এসেছে বলেও শুনেছি।' তবে তালিবানদের পরিচিতি যাই হোক,বর্তমানে আফগানিস্তানের যা অবস্থা তার জন্য কাবুলে থাকা বাকি পরিবারের সদস্যদের জন্য বেশ উদ্বিগ্ন সাফিক খান। প্রসঙ্গত, ইতিমধ্য়েই প্রকাশ্যে এসেছে কাবুল বিমানবন্দরে আফগানিস্থানবাসীর উড়ান ধরার ভয়াবহ দৃশ্য়।  তালিবানরাজ থেকে প্রাণ বাঁচাতে আতঙ্কে সকলে পালাচ্ছেন। হাই অলটিচিউডে, যেখানে কোনও অক্সিজেন নেই, সেই উড়ানের উইন্ডসিটের বাইরেও ঝুলছে মানুষ। এমন মর্মান্তিক দৃশ্যর ভিডিও প্রকাশ্যে এসেছে। প্রাণ বাঁচাতে জীবনবাজী। 

আরও পড়ুন, তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষে উত্তাল পূর্ব বর্ধমান, গুরুতর জখম হয়ে হাসপাতালে ভর্তি ১
এহেন পরিস্থিতিতে নবান্নের নির্দেশ, আফিগানিস্তানে বাংলার কেউ সঙ্কটে পড়ে কিনা, তা যেন খতিয়ে দেখেন জেলা শাসকরা। এবং সেই ব্যক্তির নাম এং ঠিকানা সংগ্রহ করে জমা দেওয়ার নির্দেশও দিয়েছে নবান্ন। পাশাপাশিনবান্নের নির্দেশ, আফিগানিস্তানে বাংলার কেউ সঙ্কটে পড়ে কিনা, তা যেন খতিয়ে দেখেন জেলা শাসকরা। এবং সেই ব্যক্তির নাম এং ঠিকানা সংগ্রহ করে জমা দেওয়ার নির্দেশও দিয়েছে নবান্ন। 

   আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা 

আরও পড়ুন, বনগাঁ লোকাল নয়, জাপানে ঠেলা মেরে ট্রেনে তোলে প্রোফেশনাল পুশার, রইল পৃথিবীর আজব কাজের হদিস 

Share this article
click me!