ঝালদায় কংগ্রেস কাউন্সিলর খুনে সিবিআই তদন্ত বহাল থাকবে, রাজ্যের আবেদন খারিজ করল আদালত

ঝালদাকাণ্ডে সিবিআই তদন্ত বহাল থাকবে। রাজ্যের আর্জি খারিজ করে দিয়ে নির্দেশ হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ। হাইকোর্ট স্পষ্ট জানিয়ে দিয়েছে, সিবিআই তদন্ত বহাল থাকছে।  

Web Desk - ANB | Published : Jun 6, 2022 10:58 AM IST / Updated: Jun 06 2022, 04:30 PM IST

ঝালদাকাণ্ডে সিবিআই তদন্ত বহাল থাকবে। রাজ্যের আর্জি খারিজ করে দিয়ে নির্দেশ হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ। হাইকোর্ট স্পষ্ট জানিয়ে দিয়েছে, সিবিআই তদন্ত বহাল থাকছে। আদালতের পর্যবেক্ষণ, সিঙ্গল বেঞ্চে পুরুলিয়ার কংগ্রেস নেতা তথা কাউন্সিলরের খুনের ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে। সেই রায়ে কোনও ত্রুটি ছিল না। তাই সেটাই বহাল থাকছে। রাজ্যের আবেদন বাতিল করে দেয় কোর্ট। 

প্রসঙ্গত, গত ৪ এপ্রিল মাসে সিবিআই-কে এই মামলার তদন্তভার দিয়েছে বিচারপতি রাজশেখরমান্থার সিঙ্গল বেঞ্চ। ৭ এপ্রিল তপন কান্দু হত্যা মামলায় সিঙ্গল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় রাজ্য। সিবিআই তদন্তের নির্দেশের বিরোধিতায় ডিভিশন বেঞ্চে যায় রাজ্য। দ্রুত শুনানির আদেন জানিয়ে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের দৃষ্টি আকর্ষণ করে। এদিকে তদন্তভার হাতে নেওয়ার পর বেশ কয়েকজনকে গ্রেফতার করেছে সিবিআই। এই হত্যাকাণ্ডের পিছনে আরও কেউ আছে কিনা, তা নিশ্চিত হতে চাইছেন তদন্তকারীরা।

আরও পড়ুন, অঙ্কিতার পর আরও ১, এসএসসি নিয়োগ দুর্নীতিতে কর্মরত শিক্ষকের চাকরি বাতিলের নির্দেশ হাইকোর্টের

প্রসঙ্গত, ১৩ মার্চ পুরুলিয়ার ঝালদায় কংগ্রেস কাউন্সিলর তপন কান্দুকে লক্ষ্য করে গুলি চালানো হয়। গুলিবিদ্ধ অবস্থাতেই তাঁকে নিয়ে যাওয়া হয়, রাঁচির একটি বেসরকারি হাসপাতলে। তবে শেষ রক্ষা হয়নি। মৃত্য়ু হয়  কংগ্রেস কাউন্সিলর তপন কান্দুর।  ঘটনার দিন নবনির্বাচিত কাউন্সিলরদের নিয়ে সংবর্ধনা সভা করেছিল কংগ্রেস। সেখানে সস্ত্রীক যোগ দিয়েছিলেন কংগ্রেস কাউন্সিলর তপন কান্দু। সভা থেকে বিকেলে একাই বেরিয়ে যান। রাস্তায় আচমকাই তিন দুষ্কৃতি গুলি করে পালায়। প্রথমে গুরুতর জখম তপন কান্দুকে নিয়ে যাওয়া হয় ঝালদা মহাকুমা হাসপাতালে। সেখান থেকেই স্থানান্তরিত করা হয়, রাঁচির বেসরকারি হাসপাতালে। এরপরেই মৃত্যু হয় তার।

আরও পড়ুন, সঙ্গীতশিল্পী কেকে মৃত্যু তদন্তে কি সিবিআই, কলকাতা হাইকোর্টে গৃহীত হল মামলা

ঝালদা কংগ্রেস কাউন্সিলর তপন কান্দু খুনের তদন্তে সক্রিয় ভূমিকা নিয়েছে সিবিআই। কংগ্রেস কাউন্সিলর খুনের তদন্তে এসডিপিওকে জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই। ঝালদার রেঞ্জ অফিসে হাজিরা দেন এসডিপিও সুব্রত দেব। জেরা করা হয়েছে আইসি সঞ্জীব ঘোষকেও। উল্লেখ্য তপন কান্দু খুনে ৪ জনকে গ্রেফতার করেছিল সিট। ধৃতদের এখন নিজেদের হেফাজতে নিয়েছে সিবিআই। পাশাপাশি সিটের হেফাজতে থাকা তপন ও মিঠুন কান্দুরও মোবাইল ফোন নিয়ে নিয়েছে সিবিআই। মোবাইল দুটি ফরেন্সিকে পাঠানো হয়। উল্লেখ্য মিঠুন কান্দুর সঙ্গে ঝালদা থানার আইসি-র অডিও ভাইরাল হয়। সেই সংক্রান্ত তথ্য জানতে ফরেন্সিকও করায় সিবিআই।

আরও পড়ুন, নার্সের চাকরি পেয়ে ছেড়ে চলে যাবে স্ত্রী ? আশঙ্কায় ঘুমন্ত বউয়ের কবজি থেকে হাত কেটে নিলেন স্বামী

এদিকে সামনেই রাজ্যর ফের উপনির্বাচন। ৬ ওয়ার্ডের মধ্যে একটি ওয়ার্ড নিহত তপন কান্দুর। আর এবার পুরুলিয়া জেলার ঝালদার ২ নং ওয়ার্ডে ফের উপনির্বাচন ঘোষণা করেছে কমিশন। আর এবার তার সেই শূন্য স্থানে কংগ্রেসের প্রার্থী হয়ে লড়বেন নিহত কংগ্রেস কাউন্সিলরের ভাইপো মিঠুন কান্দু। কাকার আদর্শকে সামনে রেখেই এগিয়ে যাওয়ার কথা বলেছেন নিহত কংগ্রেস কাউন্সিলরের ভাইপো মিঠুন কান্দু। দলের সিদ্ধান্ত চূড়ান্ত বলেই মত নিহত কংগ্রেস কাউন্সিলরের স্ত্রীর।

Share this article
click me!