বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, প্রায় ৫০০ নৌকা উদ্ধার করল ভারতীয় উপকূলরক্ষী বাহিনী

বঙ্গোপসাগরে  গভীর নিম্নচাপের মাঝে আটকে পড়া বাংলা ও উড়িষ্য়ার প্রায় ৫০০ নৌকা এবং নাবিক-মৎসজীবীদের উদ্ধার করেছে ভারতীয় উপকূলরক্ষী বাহিনী । ভয়াবহতার কথা ভেবে আগাম বিপর্যয় মোকাবিলা কমিটি  প্রস্তুত রাখা হয়েছে।

Asianet News Bangla | Published : Sep 13, 2021 5:11 AM IST / Updated: Sep 13 2021, 10:46 AM IST


বঙ্গোপসাগরে  গভীর নিম্নচাপের মাঝে আটকে পড়া বাংলা ও উড়িষ্য়ায় প্রায় ৫০০ নৌকা এবং নাবিক-মৎসজীবীদের উদ্ধার করেছে ভারতীয় উপকূলরক্ষী বাহিনী (Indian Coast Guard)। উল্লেখ্য, হাওয়া অফিস মঙ্গলবার অবধি সমুদ্র থেকে নিষেধাজ্ঞা জারি করেছিল। বলা হয়েছিল রবিবারের মধ্যেই নিরাপদ জায়গিয়ে ফিরে আসতে। কিন্তু সতর্কবার্তা সত্ত্বেও অনেকেই আটকে পড়ে মাঝ সমুদ্রে। তাঁদেরকে বিপদ থেকে উদ্ধার করেছে  ভারতীয় উপকূলরক্ষী বাহিনী। তবে ভয়াবহতা বাড়লে তাই আগাম বিপর্যয় মোকাবিলা কমিটি (Disaster Response team)প্রস্তুত রাখা হয়েছে।

আরও পড়ুন, বাবার দেওয়া মোবাইলই কাল হল শুভদীপের, অনলাইন গেমের বলি বছর ২১-র যুবক

আবহাওয়া দফতর আগেই জানিয়েছিল, অতিভারী বৃষ্টির কমলা সর্তকতা দক্ষিণবঙ্গে। কলকাতা সহ উপকূলের জেলায় ঝোড়ো হাওয়ার দাপট। ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের আশঙ্কা বেশকিছু জেলায়। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে মানা। নিম্নচাপের প্রভাবে সমুদ্র উত্তাল থাকবে। ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে ঝড়ো হাওয়ায় উত্তাল  সমুদ্রের উপকূল। মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করেছে আলিপুর আবহাওয়া দপ্তর। এই মুহূর্তে গভীর নিম্নচাপ উত্তর পশ্চিম বঙ্গোপসাগর থেকে চাঁদবালির কাছে ওড়িশার স্থলভাগে প্রবেশ করেছে। এটি ক্রমশ পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে উত্তর ওড়িশা ও উত্তর ছত্রিশগড় এর দিকে যাবে। আগামী ৪৮ ঘণ্টায় মধ্যপ্রদেশের দিকে অগ্রসর হবে। আরও একটি নিম্নচাপ রয়েছে রাজস্থান ও গুজরাট এলাকায়। এই দুটি নিম্নচাপ কে সংযুক্ত করেছে মৌসুমী অক্ষরেখা।

আরও পড়ুন, COVID 19: ৭২ ঘন্টা পরেও রাজ্য়ে একদিনে কোভিড আক্রান্ত ৭৫০ -র উপরে, সংক্রমণে শীর্ষে কলকাতা


আবহাওয়া দফতরের এই খবর পেতেই ভারতীয় উপকূলরক্ষী বাহিনী (Indian Coast Guard), সমুদ্রে   থেকে নাবিক এবং মৎস্যজীবীদের নিরাপদ আশ্রয়ে ফিরে যেতে বলেছে। মৎস্য কর্তৃপক্ষ, বেসামরিক প্রশাসন এবং অয়েল হ্যান্ডলিং সংস্থার সঙ্গে ক্রমাগত যোগাযোগ বজায় রাখা হচ্ছে। যাতে কোনওভাবেই অসুবিধায় না পড়তে হয়। বিপর্যয় মোকাবিলা কমিটি (Disaster Response team) ইতিমধ্য়েই তৈরি করে প্রস্তুত রাখা হয়েছে।ভারতীয় উপকূলরক্ষী বাহিনী এবং মৎস্যসম্পদের সমন্বিত প্রচেষ্টায় গত ২৪ ঘন্টায় উত্তাল সমুদ্র থেকে উড়িষ্য়ায় ১০০ টি নৌকা এবং পশ্চিমবঙ্গে প্রায় ৪০০ টি নৌকা উদ্ধার করা হয়েছে। এর পাশাপাশি গুরুত্বপূর্ণ খবর, বর্তমানে    উড়িশ্যা এবং পশ্চিমবঙ্গের জন্য ১০০ টিরও কম মাছ ধরার নৌকা সমুদ্রে রয়েছে এবং তাঁরা নিরাপদে বন্দরে ফিরে আসছে বলে জানা গিয়েছে। ভারতীয় উপকূলরক্ষী বাহিনী টুইট করে জানিয়েছে যে, প্রচণ্ড ঘূর্ণিঝড় আবহাওয়ায় সাগর দ্বীপের দক্ষিণে আটকা পড়া ভারতীয় মাছ ধরার নৌকা মা শীতলা ৩৫ এনএম থেকে ১১ জন জেলেকে উদ্ধার করেছে আইসিজিএস আনমোল (ICGS Anmol)। ইঞ্জিনে যান্ত্রিক ত্রুটির কারণে নৌকাটি আটকা পড়ে মাঝ সমুদ্রে। আইসিজি জাহাজের মাধ্যমে সমস্ত কর্মীকেই নিরাপদে উদ্ধার করা হয়েছে এবং তাঁদের হালদিয়ায় আনা হচ্ছে।

  আরও পড়ুন, সৌরভের বায়োপিকে কি অভিনয় করবেন রণবীর কাপুর, মুখ খুললেন মহারাজ

  আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

 

Share this article
click me!