মুখ্যসচিব পদে ৬ মাসের মেয়াদ বাড়ল মমতার আস্থাভাজন হরিকৃষ্ণ দ্বিবেদীর, শুভেন্দুর অপত্তি অগ্রাহ্য কেন্দ্রের

হরিকৃষ্ণ দ্বিবেদীর কাজের মেয়াদ বৃদ্ধি নিয়ে কিছুটা উদ্বেগ বাড়ছে রাজ্যের প্রশাসনিক মহলে। বৃহস্পতিবার পর্যন্ত কেন্দ্রীয় সরকার কোনও রকম চিঠি দেয়নি।  চিঠি আসে শুক্রবার। 

 

Saborni Mitra | Published : Jun 30, 2023 8:23 AM IST

রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর কাজের মেয়াদ আরও ৬ মাস বাড়িয়ে দিল কেন্দ্রীয় সরকার। আজ তাংর কাজের শেষ দিন ছিল। কিন্তু বৃহস্পতিবার পর্যন্ত কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে কোনও চিঠি না আসায় উদ্বেগ বাড়ছিল। এই অবস্থায় শুক্রবারই কেন্দ্র চিঠি দিয়ে নবান্নকে জানিয়ে দেয় রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর কাজের মেয়াদ আরও ৬ মাস বাড়িয়ে দেওয়া হল। কেন্দ্রের চিঠিতে স্বস্তিতে রাজ্য। কারণ সরকারি মহলে মুখ্যমন্ত্রীর আস্থাভাজন হিসেবেই চিহ্নিত হরিকৃষ্ণ দ্বিবেদী।

সামনেই পঞ্চায়েত নির্বাচন। তাই হরিকৃষ্ণ দ্বিবেদীর কাজের মেয়াদ বৃদ্ধি নিয়ে কিছুটা উদ্বেগ বাড়ছে রাজ্যের প্রশাসনিক মহলে। বৃহস্পতিবার পর্যন্ত কেন্দ্রীয় সরকার কোনও রকম চিঠি দেয়নি। এই অবস্থায় মুখ্যসচিবের কাজের মেয়াদ শেষ হল পঞ্চায়েত নির্বাচনের আগেই প্রশাসনিক মহলে রদবদলের অবস্যম্ভাবী হয়ে পড়ত। তাই কেন্দ্রের চিঠিতে স্বস্তি নবান্নে।

মুখ্যসচিবের পদে তাঁর মেয়াদ বৃদ্ধ কেন্দ্রীয় সরকার করবে কিনা তা নিয়ে যথেষ্ট দোলাছলে ছিলেন হরিকৃষ্ণ দ্বিবেদী। যদিও রাজ্যের পক্ষ থেকে আগেই দ্বিবেদী মেয়ার বৃদ্ধি করার আর্জি জানান হয়েছিল। কিন্তু কেন্দ্র কোনও বার্তা দেয়নি। অন্যদিকে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী যদিও দিল্লিতে গিয়ে অমিত শাহের কাছে দরবার করে এসেছিলেন, যাতে মুখ্যসচিব হিসেবে দ্বিবেদীর মেয়াদ না বাড়ান হয় তার ওপর।

অন্যদিকে কিছুটা হলেও সংশয়ের মধ্যে ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। হেলিকপ্টার দুর্ঘটনার পর থেকেই বাড়িতে রয়েছেন মুখ্যমন্ত্রী। সেখান থেকেই রাজ্যের প্রশাসনিক কাজকর্ম সামলাচ্ছেন মমতা। সূত্রের খবর সম্প্রতি বাড়িতে তিনি স্বরাষ্ট্রসচিব অতীশ গোপালিকাকে ডেকে যাবতীয় পরিকল্পনা করেছিলেন। নবান্ন সূত্রের খবর ছিল যদি দ্বিবেদীর মেয়াদ না বাড়ান হয় তাহলে অতীশ গোপালিকাকেই দায়িত্ব দেওয়া হতে পারে। কিন্তু এখন আর সেই প্রশ্ন নেই।

কেন্দ্রের পার্সোনাল মন্ত্রকের অধীন থাকে আমলাদের মেয়াদ বৃদ্ধির বিষয়টি। সেটি অমিত শাহের অধীনে নয়। এই বিভাগের দায়িত্বে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রয়েছেন। তাই হরিকৃষ্ণ দ্বিবেদীর মেয়াদ বৃদ্ধিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হস্তক্ষেপে হয়েছে।

যদিও মুখ্যসচিব পদে দ্বিবেদীর মেয়াদবৃদ্ধি প্রশাসনিক স্তরে যতটা গুরুত্বপূরঅম, তার চেয়েও এই সিদ্ধান্তের পিছনে রয়েছে রাজনৈতিক গুরুত্ব। কারণ সূত্রের খবর শুভেন্দু অধিকারী বারবার দিল্লিতে গিয়ে অমিত শাহের কাছে দরবার করেছেন। কিন্তু তারপরেও কেন্দ্রীয় সরকার তাঁর মেয়াদ বৃদ্ধি করেছে। অন্যদিকে দ্বিবেদীর মেয়াদ বৃদ্ধিতে খুশিয়র হওয়া তৃণমূল কংগ্রেস শিবিরে।

আরও পড়ুনঃ

ইডির অফিসে হাজিরা দিলেন সায়নী ঘোষ, তদন্ত নিয়ে মুখ খুললেন তৃণমূল যুবনেত্রী

PM Modi: মেট্রো সফরে প্রধানমন্ত্রী মোদী, গেলেন দিল্লি বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ অনুষ্ঠানে যোগ দিতে

Uniform Civil Code: অভিন্ন দেওয়ানি বিধি কী? এই বিল পাশ করতে মরিয়া কেন্দ্র পেশ করবে বাদল অধিবেশনে

 

Share this article
click me!