পুজোর অনুদানের অর্থ না নিলে মিলবে না বাকি সুবিধা? ফের ভাবনাচিন্তা শুরু কমিটির সদস্যদের

এবারের দুর্গাপুজোয় সরকারি অনুদান নিয়ে অনিশ্চয়তার সৃষ্টি হয়েছে। কিছু ক্লাব আর জি কর কাণ্ডের প্রতিবাদে অনুদান প্রত্যাখ্যান করলেও, জানা গেছে অনুদান না নিলে পুরক, লাইসেন্স এবং বিদ্যুৎ বিল ছাড় সহ অন্যান্য সুবিধা থেকে বঞ্চিত হতে পারে তারা।

Sayanita Chakraborty | Published : Sep 30, 2024 11:07 AM IST

110

হাতে আর মাত্র কদিন। তারপরই মর্ত্যে আসছেন মা দুর্গা। প্রতিবার পুজোর জন্য এককালীন টাকা ছাড়াও আরও বেশ কয়েকটি সুবিধা দিয়ে থাকে সরকার।

210

এবার এককালীন ৮৫ হাজার টাকা দেওয়া হচ্ছে ক্লাবগুলোকে। তবে, অনেক ক্লাবই এবছর টাকা নেবেন না বলে স্থির করেছেন। যা নিয়ে জল ঘোলা হয়েছে বিস্তর।

310

অগস্ট থেকে চলছে আর জি কর আন্দোলন। এক মহিলা চিকিৎসকের দেহ উদ্ধার হয়েছিল সেখান থেকে। এখন এই ঘটনার চলছে তদন্ত। ন্যায় বিচার পাওয়ার দাবিতে এখনও চলছে আন্দোলন।

410

আর জি কর কাণ্ডের প্রতিবাদ করতে অনেক ক্লাব সরকারি পুজো অনুদান নেবে না বলে স্থির করেছিলেন। স্থানীয় থানায় সে কথা জানানও। এবার বাজ ভেঙে পড়ল তাদের মাথায়।

510

শোনা যাচ্ছে, আর্থিক অনুদান না নিলে মিলবে না বাকি সুবিধাও। প্রতিবার পুজোর জন্য এককালীন টাকা দেওয়া হয়। এর মধ্যে আছে পুরকর, দমকলের লাইসেন্স এবং বিদ্যুৎ বিলে ছাড়। এই তিন খাতে ৮০ থেকে ১ লক্ষ ২৫ হাজার টাকা পর্যন্ত ছাড় মেলে।

610

এ প্রসঙ্গে বিধাননগর কমিশনারেটের এক কর্তা বলেন, এ রকম কোনও কথা আমাদের কোনও অফিসার বলেছেন বলে আমার জানা নেই। আমাদের দায়িত্ব পুজোর অনুদানের চেক বিলি করা।

710

সল্টলেকের যে কমিটি সরকারি অনুদান নেবে না বলে স্থির করেছিল, তার মধ্যে অন্যতম সি-এ, বি-সি, বি-এল, আই-এ ব্লক। অভিযোগ, তারা অনুদান প্রত্যাখানের কথা জানানোর পর বিধাননগর দক্ষিণ থানার পক্ষ থেকে উদ্যোক্তাদের জানিয়ে দেওয়া হয়েছে দুর্গাপুজোর অনুদান স্বরূপ ৮৫ হাজার টাকা না নিলে বাকি সুবিধা মিলবে না।

810

তবে, এই নিয়ে দ্বিমত আছে। বি-সি ব্লক পুজোর কমিটির সম্পাদক সম্রাট পাল হলেন, … একথা এখনও তাদের বলা হয়নি।

910

আবার সল্টলেকের আই-এ ব্লকও বাসিন্দাদের রীতিমতো চিন্তায়। অনুদান না নিলে বাকি সুবিধা পাবে না এই আশঙ্কা থেকে নতুন করে সরকারি অনুদানের বিষয় ভাবনাচিন্তা শুরুর দাবি তুলেছেন ব্লকের বেশ কিছু বাসিন্দা।

1010

আপাতত বিষয়টি নিয়ে আছে ধোঁয়াশা। এখন দেখার বাস্তবে অনুদান না নিলে বাকি সুবিধা থেকেও বঞ্চিত হন কি না পুজো কমিটির সদস্যরা।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos