‘বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে’, কলকাতায় বসেই মানুষকে বোকা বানিয়ে লাখ লাখ টাকা লুঠছে জামতাড়া ‘গ্যাং’

শুক্রবার এই দলের ৬ জনকে গ্রেফতার করল কলকাতা পুলিশ। দু’দফায় এই প্রতারণা চক্রের মোট ১০ জনকে গ্রেফতার করা হল।

Web Desk - ANB | Published : Dec 23, 2022 7:25 PM IST / Updated: Jan 02 2023, 09:03 PM IST

কলকাতার মধ্যেই আনাচে কানাচে ঘাপটি মেরে রয়েছে ঝাড়খণ্ডের কুখ্যাত চোরেদের দল জামতাড়া গ্যাং। শহরের বুকে বিভিন্ন জায়গায় ঘাঁটি গেড়ে নিজেদের কারবার শুরু করেছে এই দুষ্কৃতীরা। মানুষকে ডিজিটাল বা ফোনের মাধ্যমে বোকা বানিয়ে বহাল তবিয়তে চলছে প্রতারণার কাজ।

শুক্রবার এই দলের মধ্যে থেকে ৬ জনকে গ্রেফতার করল কলকাতা পুলিশ। শুক্রবারই ধৃতদের আদালতে তোলা হয়। আগামী ৩ জানুয়ারি পর্যন্ত ধৃতদের পুলিশ হেফাজতের নির্দেশ দিয়েছেন বিচারক। বিদ্যুৎ সরবরাহকারী সংস্থা সিইএসসি-র নাম ভাঁড়িয়ে মোবাইলে ভুয়ো টেক্সট মেসেজ পাঠিয়ে ২ লক্ষ টাকা অ্যাকাউন্ট থেকে হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছিল এই দলের বিরুদ্ধে। সেই অভিযোগের ভিত্তিতে তদন্তে নেমেছিল বৌবাজার থানার পুলিশ। সেই তদন্তেই এই নিয়ে মোট ১০ জনকে গ্রেফতার করা হল।

বুধবার জামতাড়া চক্রের চার জনকে বরানগর থেকে গ্রেফতার করা হয়েছিল। তাদের জেরা করেই বাকি আরও ৬ জনকে গ্রেফতার করল পুলিশ। জেরার মাধ্যমে এই তথ্য উঠে এসেছিল যে, গরীব মানুষদের মোটা টাকার লোভ দেখিয়ে তাদের ব্যক্তিগত আধার কার্ডের জেরক্স নিয়ে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলানো এবং সিম কার্ড কেনানোর কাজ করত ওই ৬ দুষ্কৃতী।

দু’দফায় এই প্রতারণা চক্রের মোট ১০ জনকে গ্রেফতার করল কলকাতা পুলিশ। পুলিশের দাবি, জামতাড়া গ্যাঙের সদস্য হলেও অপরাধীরা কলকাতার উপকণ্ঠেই বিভিন্ন জায়গায় বাড়ি ভাড়া নিয়ে প্রতারণার কারবার চালাচ্ছিল। এই চক্রের আরও অনেক সদস্য কলকাতায় গা ঢাকা দিয়ে রয়েছে বলে পুলিশের দাবি।

সিইএসসি-র বিল বাকি আছে, বা বাড়ির বিদ্যুৎ সংযোগ আজ রাতেই বিচ্ছিন্ন হয়ে যাবে, এই ধরনের ভয় দেখিয়ে মেসেজ পাঠাত ধৃত দুষ্কৃতীরা। ভয় পেয়ে কোনও গ্রাহক তাদের মেসেজে থাকা মোবাইল নম্বরে ফোন করলেই নিজেদের ফোনে ‘ক্যুইক সাপোর্ট’ সফটওয়্যার ডাউনলোড করতে বলত এই গ্যাং। সেই সফটওয়্যারের মাধ্যমে গ্রাহককে ১১ টাকা পাঠাতে বলা হত। ১১ টাকা পাঠানোর পরেই গ্রাহকের অ্যাকাউন্ট থেকে গায়েব হয়ে যেত লাখ লাখ টাকা।


 

এভাবেই প্রায় ২ লক্ষ টাকা হারিয়ে বউবাজার থানায় অভিযোগ দায়ের করেন ওই এলাকারই এক বাসিন্দা। সেই কাণ্ডের তদন্তে নেমে প্রথমে ৪ জনকে গ্রেফতার করা হয়। ওই ৪ জন নিজেদের ‘ছাত্র’ বলে পরিচয় দিয়ে বাড়ি ভাড়া নিয়েছিলেন বরাহনগরে। তারপর ব্যাঙ্ক প্রতারণার সঙ্গে যুক্ত থাকার অভিযোগ ওঠে তাঁদের বিরুদ্ধে।


আরও পড়ুন-

বড়দিনে লোকাল ট্রেন নিয়ে যাত্রীদের দুর্ভোগের আশঙ্কা, একাধিক রুটের ট্রেন বাতিল
ভারতের প্রথম মুসলিম মহিলা ফাইটার পাইলট সানিয়া মির্জা, হিন্দি মিডিয়ামে পড়েই বাজিমাত তরুণীর
হলদিয়ায় শ্রমিক কমিটির শীর্ষ নেতৃত্বে ঋতব্রতর নাম ঘোষণা করলেন কুণাল, পুলিশের উদ্দেশে দিলেন হুঁশিয়ারি

Share this article
click me!