আগ্রহী শিশুদের জন্য কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়ালে আয়োজিত হল অ্যাস্ট্রো নাইট, তারা দেখতে সামিল হল কচিকাঁচারা

২ দিনই সন্ধে ৬টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত শিশুদের আকাশের শিক্ষা দেওয়া হয়। এই অনুষ্ঠানে প্রবেশ করার জন্য শিশুদের কোনও মূল্য দিতে হয়নি। 

Web Desk - ANB | Published : Apr 3, 2023 12:02 PM IST / Updated: Apr 03 2023, 06:56 PM IST

আকাশের তারা দেখতে ভালোবাসেন অনেকেই। কিন্তু, সেই তারাগুলি সম্পর্কে পুঙ্খানুপুঙ্খ গবেষণার প্রতি আগ্রহী হয় প্রচুর খুদে শিশুও। তাদের আগ্রহে সহায়তা করতে কলকাতায় ২ দিনের ‘অ্যাস্ট্রো নাইট’ ইভেন্টের আয়োজন করল ভিক্টোরিয়া মেমোরিয়াল।

বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনোলজিক্যাল মিউজিয়ম, সায়েন্স সিটি, শখের জ্যোতির্বিজ্ঞানীদের সংগঠন স্কাই ওয়াচার্স অ্যাসোসিয়েশন, সেন্টার অফ এক্সেলেন্স ইন স্পেস সায়েন্সেস (ইন্ডিয়া) এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চের মিলিত উদ্যোগে শনি এবং রবিবার শিশুদের জন্য রাখা হল বিশেষ দূরবীন, যে দূরবীনে চোখ রাখলেই দেখা গেল মহাকাশের বহু অজানা অচেনা গ্রহ নক্ষত্র। শিশুদের সেইসব নক্ষত্রের নামও অবগত করানো হল।

ভিক্টোরিয়া মেমোরিয়ালের উত্তর-পশ্চিমের লনে আয়োজিত ‘অ্যাস্ট্রো নাইট’ ইভেন্টে সামিল হয়েছিল অগুন্তি খুদে সদস্যরা। শনিবার আকাশ চেনার পাঠ দিলেন বিড়লা তারামণ্ডলের প্রাক্তন অদিকর্তা দেবীপ্রসাদ দুয়ারি এবং রবিবার উপস্থিত রইলেন জ্যোতির্বিজ্ঞানী দিব্যেন্দু নন্দী। ২ দিনই সন্ধে ৬টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত শিশুদের আকাশের শিক্ষা দেওয়া হয়। এই অনুষ্ঠানে প্রবেশ করার জন্য শিশুদের কোনও মূল্য দিতে হয়নি।

আরও পড়ুন-

জীবন্ত মানুষের গায়ে পেট্রোল স্প্রে করে অগ্নিসংযোগ, গায়ে আগুন লাগা অবস্থাতেই কেরলের ট্রেন থেকে মরণঝাঁপ
বিয়ের পাত্র-পাত্রী কি সরকারি স্কুলের শিক্ষক? তাহলে অবশ্যই দেখাতে হবে টেট পাশের সার্টিফিকেট, এমনই গেড়োয় ভুগছে বাঙালি
আরশোলার কেক, নাকি, কেকের ওপর আরশোলা? JW Marriott-এর মতো খাস বেকারিতে এ কি দেখলেন অভিনেত্রী মিষ্টি সিং!

Share this article
click me!