বঙ্গে উধাও শীত, পশ্চিমী ঝঞ্ঝার জেরে দুই বঙ্গেই চড়ছে তাপমাত্রার পারদ

উত্তরবঙ্গের জেলা গুলিতেও তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি বলেই জানা যাচ্ছে। দার্জিলিং কালিম্পং এর পার্বত্য এলাকায় এবং সিকিমে হালকা বৃষ্টির সম্ভাবনা থাকছে বলেও জানাচ্ছে আবহাওয়া দফতর।

Web Desk - ANB | Published : Jan 28, 2023 2:18 AM IST / Updated: Jan 28 2023, 07:49 AM IST

জানুয়ারির শেষেই উধাও শীত। পশ্চিমী ঝঞ্ঝার জেরে ক্রমশ চড়ছে তাপমাত্রার পারদ। হাওয়া অফিস জানাচ্ছে দক্ষিণবঙ্গে শীত ফেরার বিশেষ সম্ভাবনা নেই। সরস্বতী পুজোর আগে থেকেই তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় তিন থেকে চার ডিগ্রি বেশি ছিল। আগামী এক সপ্তাহতেও পারদ পতনের বিশেষ সম্ভাবনা নেই। কলকাতা ও সংলগ্ন এলাকায় কার্যত উধাও শীত। সকাল দিকে কুয়াশা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কাটবে কুয়াশার প্রভাবও। শুধু দক্ষিণবঙ্গে নয় তাপমাত্রা বাড়ছে উত্তরবঙ্গেও। উত্তরবঙ্গের জেলা গুলিতেও তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি বলেই জানা যাচ্ছে। দার্জিলিং কালিম্পং এর পার্বত্য এলাকায় এবং সিকিমে হালকা বৃষ্টির সম্ভাবনা থাকছে বলেও জানাচ্ছে আবহাওয়া দফতর।

আজ ২৮ জানুয়ারি শনিবারও ঊর্ধ্বমূখী তাপমাত্রার পারদ। আজ শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। যা স্বাভাবিকের তুলনায় ৩ ডিগ্রি বেশি। অন্যদিকে সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। যা স্বাভাবিকের তুলনায় চার ডিগ্রি বেশি। গতকালের তুলনায় কমেছে কুয়াশার প্রভাবও। সকাল থেকেই পরিষ্কার আকাশ দেখছে শহরবাসী। এই মুহূর্তে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই হাওয়া অফিস সূত্রে খবর।

প্রসঙ্গত, গতকাল ২৭ জানুয়ারি, শুক্রবার আরও একটু বাড়ল শহরের তাপমাত্রা। গতকালের তুলনায় সামান্য বেড়ে সর্বনিম্ন তাপমাত্রা দাঁড়াল ১৮ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের তুলনায় ৩ ডিগ্রি বেশি। অন্যদিকে সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। যা স্বাভাবিকের তুলনায় ৬ ডিগ্রি বেশি। ভোরের দিকে জ্বলীয় বাষ্পের কারণে কুয়াশার প্রভাব থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিস্থিতির বদল ঘটবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। মূলত সারাদিন মেঘমুক্ত পরিষ্কার আকাশই থাকবে। এই মুহূর্তে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই রাজ্যে।

আরও পড়ুন - 

কাশ্মীর থেকে মেঘালয় ছন্দে ফিরছে কংগ্রেস, সঙ্গে দেখুন সেরা ১০টি খবর

হাতে-খড়ির পরে এবার দিল্লিতে চমক রাজ্যপালের, পরীক্ষা পে চর্চা দেখতে বাংলা স্কুলে সিভি আনন্দ বোস

সংবিধান রক্ষায় প্রতিশ্রুতি গ্রহণের অহ্বান মমতার, প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে রাজ্যবাসীকে বার্তা মুখ্যমন্ত্রীর

Share this article
click me!