নরেন্দ্র মোদীকে নিয়ে তৈরি বিতর্কিত তথ্যচিত্র প্রদর্শনের মাঝেই অন্ধকারে ঢাকল প্রেসিডেন্সি, বিদ্যুৎ সংযোগ কেটে দেওয়ার অভিযোগ

তথ্যচিত্র দেখানোর জন্য আগেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমতি চেয়েছিল এসএফআই। তাদের তরফে জানানো হয়, প্রদর্শনের জন্য ব্যাডমিন্টন কোর্ট বুক করতে চেয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে একটি ই-মেল করা হয়।

Web Desk - ANB | Published : Jan 27, 2023 3:55 PM IST

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে প্রদর্শনী চলছিল নরেন্দ্র মোদীকে নিয়ে তৈরি বিতর্কিত তথ্যচিত্রের। আচমকা অন্ধকারে ঢাকল গোটা বিশ্ববিদ্যালয় চত্বর। এসএফআইয়ের অভিযোগ, ইচ্ছা করেই বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে কর্তৃপক্ষ যাতে ওই তথ্যচিত্র না দেখানো যেতে পারে। এর নেপথ্যে রাজ্য সরকারের ইন্ধন রয়েছে বলেই দাবি বাম ছাত্র সংগঠনের। এসএফআইয়ের অভিযোগ, তথ্যচিত্র শুরু হওয়ার আধ ঘণ্টা পরেই বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

এই তথ্যচিত্র দেখানোর জন্য আগেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমতি চেয়েছিল এসএফআই। তাদের তরফে জানানো হয়, প্রদর্শনের জন্য ব্যাডমিন্টন কোর্ট বুক করতে চেয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে একটি ই-মেল করা হয়। তার পরেও শুক্রবার এই বিপত্তি ঘটে। এ নিয়ে শুক্রবার সন্ধ্যা পর্যন্ত প্রেসিডেন্সি কর্তৃপক্ষের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা জানিয়েছেন, শুক্রবার প্রেসিডেন্সিতে বিবিসি-র গুজরাত দাঙ্গা নিয়ে তৈরি তথ্যচিত্রটি দেখানো হচ্ছিল। কিন্তু খুব বেশি হলেআধ ঘণ্টা সেটি দেখতে পান তাঁরা। আচমকা কেউ বা কারা বিদ্যুৎ সংযোগ কেটে দেয়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দিকেই অভিযোগের তির পড়ুয়াদের। কর্তৃপক্ষের নির্দেশেই বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয় বলে অভিযোগ পড়ুয়াদের।

সেই নিয়েই এ দিন উত্তাল হয়ে ওঠে ক্যাম্পাস চত্বর। এসএফআই-এর সঙ্গে যুক্ত এক পড়ুয়া বলেন, "আমাদের অভিযোগ কর্তৃপক্ষের বিরুদ্ধে। বারবার আমাদের বলা হয়েছে, কোনও সাহায্য মিলবে না। তার পর যখন স্ক্রিনিং শুরু করলাম, খানিক ক্ষণ পরই বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হল।"

যদিও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়া নিয়ে অন্য কথা বলছেন প্রেসিডেন্সি কর্তৃপক্ষ। তাঁদের দাবি, ফিউজ উড়ে যাওয়াতেই বিপত্তি বাধে। তাতেই বিঘ্নিত হয় তথ্যচিত্রের প্রদর্শন। কিন্তু এসএফআই-এর দাবি, যত ক্ষণ পর্যন্ত না বিদ্যুৎ সংযোগ ফিরে আসে, আবার তথ্যচিত্রের প্রদর্শন শুরু হয়, তত ক্ষণ পর্যন্ত ডিনের দফতরের সামনে, সিঁড়িতে বিক্ষোভ চালিয়ে যাবেন তাঁরা।

এদিকে, জেএনইউ, জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যায়ের পর এবার বিবিসির বিতর্কিত তথ্যচিত্র দেখল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। বৃহস্পতিবার প্রজাতন্ত্র দিবসের দিনই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রায় ২০০ পড়ুয়া দেখল গুজরাত দাঙ্গায় মোদীর ভূমিকা নিয়ে তৈরি বিবিসির তথ্যচিত্র। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা নাগাদ বিবিসির তথ্যচিত্র 'ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চন' দেখানো হয় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ৪ নম্বর গেটের সামনে। তবে প্রজেক্টরে সমস্যা হওয়ায় ল্যাপটপেই তথ্যচিত্র দেখেন পড়ুয়ারা।

প্রসঙ্গত, বুধবার ২০০২ সালে গুজরাত দাঙ্গায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূমিকা নিয়ে তৈরি বিবিসির তথ্যচিত্র 'ইন্ডিয়া: দ্য মোদি কোয়েশ্চেন' বিশ্ববিদ্যালয় চত্বরে দেখানোর পরিকল্পনা করেন দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। সূত্রের খবর আজ সন্ধ্যা ৬ টার সময় এই তথ্যচিত্র প্রদর্শনের কথা ছিল বিশ্ববিদ্যালয় এলাকায়। কিন্তু তার আগেই বিশ্ববিদ্যালয় বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে চারজন পড়ুয়াকে আটক করে দিল্লি পুলিশ।

Share this article
click me!