জানুয়ারির শেষেই ঊর্ধ্বমূখী তাপমাত্রার পারদ, তবে কি রাজ্য থেকে বিদায় নিচ্ছে শীত?

পশ্চিমী ঝঞ্ঝার কারণেই বাধাপ্রাপ্ত হচ্ছে উত্তুরে হাওয়া। উপরোন্তু বঙ্গোপ সাগরের উপর তৈরি হয়েছে বিপরীত ঘূর্ণাবর্ত। ফলে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে।

Web Desk - ANB | Published : Jan 27, 2023 1:40 AM IST

সরস্বতী পুজোর আগে থেকেই ঊর্ধ্বমূখী শহরের তাপমাত্রা। পশ্চিমী ঝঞ্ঝার কারণে বঙ্গে দেখা নেই শীতের। সংক্রান্তি থেকে সরস্বতীপুজো, সবই কাটল গরমে। আগামী এক সপ্তাহের মধ্যেও পারদ পতনের বিশেষ সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। তবে কি এবার বাংলা থেকে বিদায় নিচ্ছে শীত? আবহাওয়া দফতর সূত্রে খবর, পশ্চিমী ঝঞ্ঝার কারণেই বাধাপ্রাপ্ত হচ্ছে উত্তুরে হাওয়া। উপরোন্তু বঙ্গোপ সাগরের উপর তৈরি হয়েছে বিপরীত ঘূর্ণাবর্ত। ফলে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে। ফলে সকালের দিকে কুয়াশার প্রভাব থাকলেও ঠান্ডার দাপট নেই বললেই চলে।

২৭ জানুয়ারি, শুক্রবার আরও একটু বাড়ল শহরের তাপমাত্রা। গতকালের তুলনায় সামান্য বেড়ে সর্বনিম্ন তাপমাত্রা দাঁড়াল ১৮ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের তুলনায় ৩ ডিগ্রি বেশি। অন্যদিকে সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। যা স্বাভাবিকের তুলনায় ৬ ডিগ্রি বেশি। ভোরের দিকে জ্বলীয় বাষ্পের কারণে কুয়াশার প্রভাব থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিস্থিতির বদল ঘটবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। মূলত সারাদিন মেঘমুক্ত পরিষ্কার আকাশই থাকবে। এই মুহূর্তে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই রাজ্যে।

প্রসঙ্গত, গতকাল ২৬ জানুয়ারি, বৃহস্পতিবার সকাল থেকেই কুয়াশাচ্ছন্ন শহরের আকাশ। ঠান্ডার প্রভাব নেই বললেই চলে। আজ দিনের সর্বনিম্ন তাপমাত্রা ১৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় চার ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। যা স্বাভাবিকের তুলনায় ৫ ডিগ্রি বেশি। সকাল থেকে কুয়াশার প্রভাব থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিস্থিতির বদল ঘটবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। মূলত মেঘমুক্ত পরিষ্কার আকাশই থাকবে।

গাঙ্গেয় পশ্চিমবঙ্গে দিনের তাপমাত্রা দু'ডিগ্রি থেকে তিন ডিগ্রি উপরেই থাকবে দিনের তাপমাত্রা। আগামী কয়েকদিনে রাজ্যের কোথাওই বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আপাতত শুষ্কই থাকবে দুই বঙ্গের আবহাওয়া। সরস্বতী পুজোর আগের দিনও দিনের ও রাতের তাপমাত্রা খনিকটা কম থাকলেও স্বাভাবিকের তুলনায় বেশিই ছিল তাপমাত্রার পারদ।

আরও পড়ুন - 

রাজ্যপালের সঙ্গে তৃণমূলের মাখো মাখো সম্পর্ক মোটেই ভালো চোখে দেখছে না বিজেপি, স্বপন দাশগুপ্তের খোঁচায় ফের বিতর্ক

সংক্রান্তির পর এবার উষ্ণ সরস্বতী পুজো, পশ্চিমী ঝঞ্ঝার জেরে থমকে গেল উত্তুরে হাওয়া

'মূর্তি আছে হরেক রকম-কিন্তু বাজার একদম ভালো নয়'- সরস্বতী পুজোর আগের দিন চড়া বাজার নিয়ে আক্ষেপ বিক্রেতাদের

Share this article
click me!