সংক্রান্তির পর এবার উষ্ণ সরস্বতী পুজো, পশ্চিমী ঝঞ্ঝার জেরে থমকে গেল উত্তুরে হাওয়া

| Jan 26 2023, 07:50 AM IST

Weather

সংক্ষিপ্ত

সরস্বতী পুজোর দিন কলকাতা-সহ জেলাগুলিতেও তাপমাত্রা থাকছে স্বাভাবিকের থেকে বেশ খানিকটা ওপরে। তবে এই মুহূর্তে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই রাজ্যে।

সংক্রান্তির পর এবার সরস্বতী পুজোতেও দেখা নেই শীতের। অন্যান্য বারের তুলনায় বেশ খানিকটা আগে সরস্বতী পুজো পরলেও শীতের দাপট প্রায় নেই বললেই চলে। আবহাওয়া দফতর সূত্রে খবর পশ্চিমী ঝঞ্ঝার কারণেই বাধাপ্রাপ্ত হচ্ছে উত্তুরে হাওয়া। উপরোন্তু বঙ্গোপ সাগরের উপর তৈরি হয়েছে বিপরীত ঘূর্ণাবর্ত। ফলে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে। সংক্রান্তির মতো সরস্বতী পুজোও যে গরমেই কাটবে সেই পূর্বাভাস আগেই দিয়েছিল হাওয়া অফিস। সরস্বতী পুজোর দিন কলকাতা-সহ জেলাগুলিতেও তাপমাত্রা থাকছে স্বাভাবিকের থেকে বেশ খানিকটা ওপরে। তবে এই মুহূর্তে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই রাজ্যে।

আজ ২৬ জানুয়ারি, বৃহস্পতিবার সকাল থেকেই কুয়াশাচ্ছন্ন শহরের আকাশ। ঠান্ডার প্রভাব নেই বললেই চলে। আজ দিনের সর্বনিম্ন তাপমাত্রা ১৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় চার ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। যা স্বাভাবিকের তুলনায় ৫ ডিগ্রি বেশি। সকাল থেকে কুয়াশার প্রভাব থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিস্থিতির বদল ঘটবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। মূলত মেঘমুক্ত পরিষ্কার আকাশই থাকবে।

Subscribe to get breaking news alerts

গাঙ্গেয় পশ্চিমবঙ্গে দিনের তাপমাত্রা দু'ডিগ্রি থেকে তিন ডিগ্রি উপরেই থাকবে দিনের তাপমাত্রা। আগামী কয়েকদিনে রাজ্যের কোথাওই বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আপাতত শুষ্কই থাকবে দুই বঙ্গের আবহাওয়া। সরস্বতী পুজোর আগের দিনও দিনের ও রাতের তাপমাত্রা খনিকটা কম থাকলেও স্বাভাবিকের তুলনায় বেশিই ছিল তাপমাত্রার পারদ।

আরও পড়ুন - 

সরস্বতী পুজোয় চাহিদা তুঙ্গে ফুলের, কত দামে বিকোচ্ছে কোন ফুল? জানুন

সরস্বতী পুজো কে করবে? এই নিয়েই কলকাতা বিশ্ববিদ্যালয়ে মারামারি লেগে গেল তৃণমূলের দুই ছাত্র সংগঠনের মধ্যে

বিশ্বভারতীর পর রবীন্দ্রভারতী, সরস্বতী পুজোর আগে পড়ুয়া বনাম কর্মীদের হাতাহাতিতে রণক্ষেত্র বিশ্ববিদ্যালয়