আগামী সপ্তাহের মধ্যেই মাধ্যমিকের ফল ঘোষণা, রেজাল্ট জানতে রইল ওয়েবসাইটের যাবতীয় ঠিকানা

আগামী সপ্তাহের মধ্যেই মাধ্যমিকের ফলাফল ঘোষণা করতে পারে পশ্চিমবঙ্গ বোর্ড (ডব্লুবিবিএসই)।মাধ্যমিক ২০২২ এর ফলাফল প্রকাশ পাওয়ার পর পরীক্ষার্থীরা, এই ওয়েব সাইট গুলিতে গিয়ে নিজের রেজাল্ট জানতে পারবে।

Web Desk - ANB | Published : May 17, 2022 5:51 AM IST / Updated: May 17 2022, 03:14 PM IST

আগামী সপ্তাহের মধ্যেই মাধ্যমিকের ফলাফল ঘোষণা করতে পারে পশ্চিমবঙ্গ বোর্ড (ডব্লুবিবিএসই)। জানা গিয়েছে, ২৮ মে শনিবার মধ্যেই মাধ্যমিক, ক্লাস ১০ পরীক্ষার রেজাল্ট প্রকাশ্যে আনার ঘোষণা করতে পারে। ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন।ডব্লুবিবিএসই আধিকারিকদের মতে, রাজ্যের স্কুলগুলি থেকে মূল্যায়ন করা কাগজপত্র ইতিমধ্য়েই পেয়েছে বোর্ড। এই মূহূর্তে পরবর্তী প্রক্রিয়া চালু রয়েছে।

বোর্ড কর্মকর্তা জানিয়েছেন, 'ফলাফলের তারিখ নিশ্চিত করতে পারছি না। তবে ৩১ মে-র মধ্য়ে ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণা করার চেষ্টা চলছে। পরীক্ষার্থীরা আগামী সপ্তাহে তাঁদের ফলাফল আশা করতে পারে।' মাধ্যমিক ২০২২ এর ফলাফল প্রকাশ পাওয়ার পর পরীক্ষার্থীরা, wbresults.nic.in এবং wbbse.wb.gov.in এই ওয়েব সাইট গুলিতে গিয়ে নিজের রেজাল্ট জানতে পারবে। তবে মাধ্যমিকের ফলাফল মোবাইল অ্যাপ এবং এসএমএস-র মাধ্যমেও জানা যেতে পারে। উল্লেখ্য, দীর্ঘ দুই বছর পর বাইশ সালে অফলাইন পরীক্ষা হয়েছে। চলতিবছর পরীক্ষার্থীর সংখ্যাও খুব একটা কম নয়।  চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ১১ লক্ষ ২৬ হাজার ৮৬৩ জন। প্রায় ৫০ হাজার বেড়ে এবার রেকর্ড পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্রের সংখ্যা ৫ লক্ষ ৫৯ জন। এবং ৬ লক্ষ ২৬ হাজার ৮০৪ জন। মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে দাবি করা হয়েছে, একুশ সালে পরীক্ষা না দিয়েও ১০০ শতাংশ পাশ করায় এবার পরীক্ষায় বসার বেশ লম্বা আবেদন পত্র জমা পড়েছে।

আরও পড়ুন, যাদবপুর-বিশ্বভারতীতে পরীক্ষা অফলাইনেই, পৃথক সিদ্ধান্ত এই বিশ্ববিদ্যাবিদ্যালয়গুলিতে

আরও পড়ুন, 'কলমে কালি না এলে, লেখা যাবে না', নাড্ডা-সাক্ষাত শেষে ফের ইঙ্গিতপূর্ণ বার্তা অর্জুনের

অপরদিকে কোভিড বিধি মেনেই এবার হয়েছে এবারের মাধ্যমিক পরীক্ষা। পর্ষদের তরফে জানানো নিয়ম মেনেই পরীক্ষা কেন্দ্র বসার সময় মেনে চলা হয় সামাজিক দূরত্ব। পরীক্ষার্থী মাস্ক পরেই পরীক্ষা দেয়। যদিও পরীক্ষাকেন্দ্রে কেউ অসুস্থ হলে এবার ছিল আইসোলেশন রুমের ব্যবস্থাও। প্রতিটি পরীক্ষা কেন্দ্রেই স্বাস্থ্য দপ্তরের মেডিকেল টিম রাখা হয়। প্রশ্নপত্রের প্রতিলিপি যাতে বাইরে ফাঁস না হয়, সেজন্য নেওয়া হয় বিশেষ ব্যবস্থা। মধ্যশিক্ষা পর্ষদ সূত্রের নির্দেশে এবার পরীক্ষা শুরুর আগে বেলা এগারোটা থেকে দুপুর তিনটে অবধি বিভিন্ন জেলার স্পর্শকাতর এলাকায় ইন্টারনেট বন্ধ রাখার  সিদ্ধান্ত নেয় প্রশাসন। চলতি বছরের মাধ্যমিক পরীক্ষায় পরীক্ষার্থীর সঙ্গে পরীক্ষা কেন্দ্রের ভেতর অভিভাবকরা শুধুমাত্র প্রথম দিনেই ঢুকতে পেরেছিলেন। দ্বিতীয় দিন থেকে পরীক্ষা কেন্দ্রের ভেতর অভিভাবকদের প্রবেশ নিষিদ্ধ করা হয়। মোবাইল ফোন, স্মার্ট ঘড়ি, বৈদ্যুতিন যন্ত্রপাতি নিয়ে কোনও পরীক্ষার্থীর ভিতরে নেওয়ার অনুমতি ছিল না। এসব বিষয়ে নজরদারির জন্য কড়া ব্যবস্থা নিয়েছিল প্রশাসন। খুব জরুরী কারণ ছাড়া শিক্ষক-শিক্ষিকাদের ছুটি বাতিল করা হয়।

 আরও পড়ুন, বিজেপি নেতা অভিজিৎ খুনের জের, তৃণমূল বিধায়ক পরেশ পাল-সহ ২ জনকে তলব করল সিবিআই

Share this article
click me!