যাদবপুর-বিশ্বভারতীতে পরীক্ষা অফলাইনেই, পৃথক সিদ্ধান্ত এই বিশ্ববিদ্যাবিদ্যালয়গুলিতে

| May 17 2022, 09:11 AM IST

যাদবপুর-বিশ্বভারতীতে পরীক্ষা অফলাইনেই,  পৃথক সিদ্ধান্ত এই বিশ্ববিদ্যাবিদ্যালয়গুলিতে
যাদবপুর-বিশ্বভারতীতে পরীক্ষা অফলাইনেই, পৃথক সিদ্ধান্ত এই বিশ্ববিদ্যাবিদ্যালয়গুলিতে
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

অফলাইন পদ্ধতিতেই ভরসা রাখল যাদবপুর বিশ্ববিদ্যালয়। একই পথের শরিক বিশ্বভারতী।যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিয়ে অফলাইনে পরীক্ষা শেষের মুখে। বিজ্ঞান বিভাগের পরীক্ষাও হচ্ছে অফলাইনে। এদিন মঙ্গলবার কলা শাখার পরীক্ষা শুরু।

অফলাইন পদ্ধতিতেই ভরসা রাখল যাদবপুর বিশ্ববিদ্যালয়। একই পথের শরিক বিশ্বভারতী। যদিও কল্যাণী এবং বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় ইতিমধ্যেই জানিয়েছে স্নাতকে ইডেন সেমেস্টার পরীক্ষা হবে অনলাইনে। একএকটি বিশ্ববিদ্যালয় পৃথক পদ্ধতিতে পরীক্ষার সিদ্ধান্ত নেওয়ায় সমস্যায় পড়েছেন পড়ুয়ারা। রবীন্দ্রভারতীর কর্মসমিতিতে (ইসি)ঠিক হয়েছে যে, আসন্ন সব সেমেস্টার পরীক্ষাই অফলাইনে হবে। উপাচার্য সব্যসাচী বসুরায় চৌধুরী বলেন, ইসিতে পরীক্ষা সংক্রান্ত সরকারি পরামর্শ নিয়ে আলোচনা হয়েছে। ছাত্র-ছাত্রীদের স্বার্থেই সব স্তরের ইভেন সেমেস্টার পরীক্ষা অফলাইনে নেওয়ার সিদ্ধান্ত জানানো হয়েছে। পরীক্ষা পদ্ধতি নিয়ে আগামী ২০ মে , শুক্রবার বৈঠক ডেকেছে কলকাতা। 

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিয়ে অফলাইনে পরীক্ষা শেষের মুখে। বিজ্ঞান শাখার পরীক্ষাও হচ্ছে অফলাইনে। এদিন মঙ্গলবার কলা শাখার পরীক্ষা শুরু। সোমবার কর্মসমিতির বৈঠকে উচ্চ শিক্ষা দফতরের নির্দেশ নিয়ে আলোচনা হয়। পরে উপাচার্য সুরঞ্জন দাস বলেন, আগেই আমাদের এগজাম বোর্ড সিদ্ধান্ত নিয়েছিল, পরীক্ষা হবে অফলাইনে। একজিউকিউটিভ কাউন্সিলও সর্বসম্মতভাবে এগজাম বোর্ডের সিদ্ধান্তের সঙ্গে একমত।তাই পরীক্ষা অফলাইনেই হচ্ছে।' প্রসঙ্গত, সম্প্রতি রাজ্য সরকারের উচ্চ শিক্ষা দফতরের পক্ষ থেকে উপাচার্যদের চিঠি দিয়ে পরীক্ষা সংক্রান্ত বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়। যেখানে রাজ্য সরকারের তরফে বলা হয় যে, পরীক্ষা কীভাবে নেওয়া হবে, সংশ্লিষ্ট বিশ্লবিদ্যালয়ের উপর ছাড়া হয়েছে।  বিশ্ববিদ্যালয়ে বিধা মেনে এই সিদ্ধান্ত নেবে কর্তৃপক্ষ। কারণ একাধিক কলেজ-বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষার দাবিতে আন্দোলন চলছিল। সেই আন্দোলনের পরিপ্রেক্ষিতেই তারপর পরীক্ষার নিয়ম বিধি স্পষ্ট করে রাজ্য সরকার।

Subscribe to get breaking news alerts

আরও পড়ুন, আজও বজ্রবিদ্যুৎ-সহ বর্ষণ কলকাতা-সহ বঙ্গে ? তুমুল বৃষ্টির সম্ভাবনা উত্তর-পূর্ব ভারতে

আরও পড়ুন, 'সমস্যার সমাধান না হলে বলে দেব', নাড্ডা-সাক্ষাতের দিন কীসের ইঙ্গিত অর্জুনের

 অপরদিকে. এই পরীক্ষা দেওয়ার পদ্ধতি নিয়ে বিতর্ক চরমে ওঠে মাঝে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। যাদবপুরে অনলাইনে পরীক্ষা হলে সরে দাঁডা়বেন সব অধ্যাপক। এমনটাই সিদ্ধান্ত নেয় সম্প্রতি জুটার। দেখতে দেখতে পেরিয়ে যায় প্রায় ৫০ ঘন্টা। এদিকে তারপরেও যাদবপুর বিশ্ববিদ্যালয়ে দাবিতে অনঢ় থেকে আটকে থাকেন সহ উপাচার্য- সহ অধিকাংশ অধ্যাপক। কিন্তু কথা হচ্ছে রাজ্যের সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে যাওয়ার পরও কী কারণে অনলাইনে পরীক্ষা দিতে চাইছে ছাত্র-ছাত্রীদের দল।  কারণ কম্পালসারি ট্রেনিং এর জন্য অনেক পড়ুয়াই মেস ছেড়ে বাইরে বেরিয়ে গিয়েছেন। তাঁরা জানিয়েছিল, তাঁদের পক্ষে হোস্টেল না পেলে এখন অফলাইন পরীক্ষা দেওয়াটা সম্ভব নয়। অভিযোগ এই বিষয়ে উপাচার্যের সঙ্গে দেখা করেও কোনও সমাধান মেলেনি। যদিও নিজের দাবিতে অনঢ় থেকে জুটা জানিয়েছিল, যাদবপুরে অনলাইনে পরীক্ষা হলে সরে দাঁডা়বেন সব অধ্যাপক। তবে সরে দাঁড়াতে আর শেষ অবধি হয়নি, অফলাইন পদ্ধতিতেই পরীক্ষা হচ্ছে যাদবপুরে।

আরও পড়ুন, বিজেপি নেতা অভিজিৎ খুনের জের, তৃণমূল বিধায়ক পরেশ পাল-সহ ২ জনকে তলব করল সিবিআই