School Reopen: ফেব্রুয়ারি থেকে রাজ্যে খুলছে স্কুল-কলেজ, বিধিনিষেধে ছাড় একাধিক ক্ষেত্রে

৩ জানুয়ারি থেকে খুলে যাবে সব শিক্ষা প্রতিষ্ঠান। অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য খুলে দেওয়া হচ্ছে স্কুলের দরজা। আর পঞ্চম থেকে সপ্তম শ্রেণির পড়ুয়াদের জন্য পাড়ায় পাড়ায় শিক্ষালয় তৈরির ব্যবস্থা করা হয়েছে।

Web Desk - ANB | Published : Jan 31, 2022 10:50 AM IST / Updated: Jan 31 2022, 05:42 PM IST

৩ জানুয়ারি থেকে রাজ্যে খুলে যাবে সব শিক্ষা প্রতিষ্ঠান (Educational Organization)। অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির (Class 8 to 12) পড়ুয়াদের জন্য খুলে দেওয়া হচ্ছে স্কুলের দরজা। অর্থাৎ তাদের ক্লাস হবে অফলাইনেই (Offline)। আর পঞ্চম থেকে সপ্তম শ্রেণির পড়ুয়াদের জন্য পাড়ায় পাড়ায় শিক্ষালয় তৈরির ব্যবস্থা করা হয়েছে। স্কুলের পাশাপাশি কলেজ, বিশ্ববিদ্যালয় ও পলিটেকনিক কলেজও ৩ ফেব্রুয়ারি থেকে খুলে যাবে বলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। রাজ্য থেকে এখনও পর্যন্ত বিদায় নেয়নি করোনা (Corona)। আর সেই কারণেই রাজ্যে ফের বাড়ানো হল বিধিনিষেধের মেয়াদ। ১ ফেব্রুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত বিধিনিষেধ লাগু থাকবে রাজ্যে। তবে রাজ্যে করোনার সংক্রমণ কম থাকায় স্কুল খোলার (School Reopen) পাশাপাশি বেশ কিছু ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। 

রাজ্যে স্কুল খোলার জন্য চাপ দেওয়া হচ্ছিল বিভিন্ন ছাত্র সংগঠনের তরফে। রাজ্যের বিভিন্ন প্রান্তেই বিক্ষোভ করছিলেন তাঁরা। এনিয়ে সুর চড়িয়েছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও (Suvendu Adhikari)। অবশেষে এবার স্কুল খোলার কথা ঘোষণা করলেন মমতা। ৩ ফেব্রুয়ারি থেকে রাজ্যের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে যাচ্ছে বলে জানিয়েছেন তিনি। আজ নবান্নে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মমতা বলেন, "৩ তারিখ থেকে স্কুল খুলে দিলাম কারণ ৫ তারিখে সরস্বতী পুজো (Saraswati Puja 2022) রয়েছে। ফলে স্কুলে গিয়ে পড়ুয়ারা (Student) সরস্বতী পুজো করতে পারবে।" 

আরও পড়ুন- 'বারবার বিরক্ত করছিলেন', 'বাধ্য হয়ে' রাজ্যপালকে টুইটারে ব্লক করলেন মুখ্যমন্ত্রী

স্কুল খোলার পাশাপাশি আরও একাধিক ক্ষেত্রে আজ ছাড় ঘোষণা করেছেন মমতা। রাতের বিধিনিষেধ ১০টার পরিবর্তে ১১টা থেকে ৫টা পর্যন্ত লাগু থাকবে। এছাড়া সরকারি ও বেসরকারি অফিসে ৭৫ শতাংশ হাজিরা নিয়ে কাজকর্ম হবে বলেও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। খুলে দেওয়া হয়েছে সুইমিং পুল ও পার্ক। সিনেমা হলে দর্শক আসনের ক্ষেত্রেও ছাড় ঘোষণা করা হয়েছে। বলা হয়েছে, ৭৫ শতাংশ দর্শক নিয়ে চলবে হলগুলি। পাশাপাশি থিয়েটার হল, রেস্তোরাঁ এবং বারও ৭৫ শতাংশ লোক উপস্থিত থাকতে পারবে। এছাড়া স্পোর্টস অ্যাকটিভিজ ৭৫ শতাংশ আসনে লোক নিয়ে হবে। সাংস্কৃতিক অনুষ্ঠান, রাজনৈতিক কর্মসূচিও ৭৫ শতাংশ আসনে লোক নিয়ে করা যাবে। নেতাজি ইনডোরে কোনও অনুষ্ঠান হলে ৭৫ শতাংশ দর্শক নিয়ে অনুষ্ঠান করা যাবে। হলগুলোও ৭৫ শতাংশ লোক নিয়ে চলবে। 

আরও পড়ুন- রাজ্যের গণতন্ত্রের স্বার্থে রাজ্যপালকে সরানো হোক, সরাসরি রাষ্ট্রপতির কাছে আবেদন সুদীপের

এছাড়া রাজ্যে করোনার সংক্রমণ বাড়তে থাকায় একাধিক রাজ্যের বিমানের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। তবে এখন করোনার সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে। সেই কারণেই এবার  মুম্বই ও দিল্লির বিমান নিয়মিত ওঠানামা করবে বলে জানিয়েছেন মমতা। এ প্রসঙ্গে তিনি বলেন, "মুম্বই, দিল্লির বিমান রোজ ওঠানামা করবে। বেঙ্গালুরুটা যেহেতু বেশি আছে, তাই আমরা অপেক্ষা করছি। ইউকে কলকাতা উড়ানও চলবে। তবে এখানে নেমে আরটিপিসিআর করতে হবে।"

আরও পড়ুন- পর্ণশ্রীতে কংগ্রেস নেতার উপর হামলা, পুলিশের সামনেই ‘খুনের হুমকি’, অভিযুক্ত তৃণমূল কাউন্সিলর

Share this article
click me!