WB State University: পরীক্ষা বুধবার, দুর্যোগে মেলেনি ফর্ম ফিলাপের সুযোগ, বিক্ষোভে ছাত্র-ছাত্রীরা


কোভিড পরিস্থিতি এবং নিম্নচাপের একটানা বৃষ্টির কারণে স্নাতক স্তরের অনেক ছাত্র-ছাত্রীরাই পোর্টালে পরীক্ষার ফর্ম ফিলাপ করার পুরো সুযোগটুকু পায়নি। পরীক্ষা শুরু ৪৮ ঘন্টা আগে বারাসাত বিশ্ববিদ্যালয়ে  অবস্থান বিক্ষোভে  স্নাতক স্তরের ফাইনাল ইয়ারের পরীক্ষার্থীরা। 

Ritam Talukder | Published : Aug 9, 2021 12:09 PM IST / Updated: Aug 09 2021, 06:15 PM IST


পরীক্ষার ফর্ম ফিলাম না করতে পেরে বারাসাত বিশ্ববিদ্যালয়ে  ( West Bengal State University) অবস্থান বিক্ষোভে  স্নাতক স্তরের ফাইনাল ইয়ারের পরীক্ষার্থীরা। উল্লেখ্য, ১১ অগাস্ট বুধবার চলতি বছরের স্নাতক স্তরের অন্তিম বর্ষের পরীক্ষা (Final Year Exam 2021)।   জুলাই মাসের ২৯ তারিখ থেকে ৬ তারিখের মধ্য়েই পোর্টালে ফর্ম ফিলাপ করার কথা ঘোষণা করে বারাসাত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এদিকে কোভিড পরিস্থিতি এবং নিম্নচাপের একটানা বৃষ্টির কারণে স্নাতক স্তরের অনেক ছাত্র-ছাত্রীরাই পোর্টালে পরীক্ষার ফর্ম ফিলাপ করার পুরো সুযোগটুকু পায়নি। ইন্টারনেটের সুযোগ সুবিধা না পাওয়ায় অনেকেই কাজ গুছিয়ে উঠতে পারেনি। ফর্ম ফিলাপ না করতে পারায়  অ্যাডমিট কার্ড না পেয়ে এদিন বারাসাত বিশ্ববিদ্যালয়ে অবস্থান বিক্ষোভে বসে পরীক্ষার্থীরা।

আরও পড়ুন, ইতিহাসে ফার্স্ট ক্লাস পেয়েও NRS-এ ডোমের চাকরিতে আবেদন, দৃষ্টিকোণ বদলালো শিবপুরের স্বর্ণালি


প্রসঙ্গত, জুলাই মাসের ২৯ তারিখ থেকে ৬ তারিখের মধ্য়েই পোর্টালে ফর্ম ফিলাপ করার কথা ঘোষণা করে বারাসাত বিশ্ববিদ্যালয়   ( West Bengal State University) কর্তৃপক্ষ। স্বল্প সময়ের মাঝেই ছাত্র-ছাত্রীরা জানতে পারে,  ১১ তারিখ বুধবার তাঁদের স্নাতক স্তরের অন্তিম বর্ষের পরীক্ষা । যেহেতু এখন কোভিড পরিস্থিতিতে কলেজ বন্ধ, তাই অনেকেই মেস বাড়ি থেকে নিজের দেশের বাড়ি চলে গিয়েছে। বিক্ষোভকারীদের মধ্যে কিছু সুন্দরবন থেকেও পরীক্ষার্থীরা এসেছেন। যারা ইতিমধ্য়েই নিম্নচাপের বৃষ্টিতে সমস্যার সম্মুখীন। তাই এখনও বহু ছাত্র-ছাত্রীর ফর্ম ফিলাপের সুযোগের অভাবে বুধবার পরীক্ষায় বসতে পারবে না জানতে পেরেই এদিন অবস্থান বিক্ষোভে বসে পরীক্ষার্থীরা।


 আরও পড়ুন, CNG Bus: শহরে প্রথম গ্যাসচালিত বাসের যাত্রা শুরু, নিজেই বাস চালালেন ফিরহাদ
সোমবার দুপুরে পরীক্ষার্থীরা এশিয়ানেট নিউজ বাংলা-কে জানিয়েছে, 'আমরা ১০০ জনের মতো পরীক্ষার্থী ফর্ম ফিলাপ করতে না পারায়, অ্য়াডমিট কার্ড পাইনি। ভারী বৃষ্টি ইন্টারনেট কানেকশন সমস্যা হয়েছিল। তাছাড়া অনেকে ব্যাঙ্কের ট্রানজাকশন নিয়ে ভোগান্তিতে পড়তে হয়। এদিকে আমাদের কলেজও আমাদের বারাসাত বিশ্ব বিদ্যালয়ের  ( West Bengal State University) সঙ্গে যোগাযোগ করতে বলেছে। কোভিড পরিস্থিতি এই মুহূর্তে আমাদের বিশ্ববিদ্যালয় সোমবার এবং বৃহস্পতিবার খোলা থাকে। আমরা তাই অনেকেই প্রথমে যোগাযোগই করতে পারিনি। এদিন সকালে আমাদের বিশ্ববিদ্যালয় জানায় যে, ফর্ম ফিলাপের জন্য এখন আর তাঁরা কোনও পদক্ষেপ নিতে পারবে না। এক বছর বসে থাকতে হবে।আমরা খুব বড় সমস্যায় পড়েছি। আমাদের দাবি, অন্তত এক ঘন্টার জন্য পোর্টালটা খুলে দেওয়া হোক।' আর এই দাবি নিয়েই বারাসাত বিশ্ববিদ্যালয়ে সকাল আটটা থেকে অবস্থান বিক্ষোভে অন্তিম বর্ষের পরীক্ষার্থীরা।

আরও পড়ুন, World Tribal Day: ঝাড়গ্রামে ঐতিহ্যবাহী 'পাঞ্চি' শাড়ি পরে আদিবাসী নৃত্যের ছন্দে ভাসলেন মমতা

তবে দুপুর গড়িয়ে বিকেল হওয়ার মুখে সমস্যার সমাধান করে বিশ্ব বিদ্যালয় কর্তৃপক্ষ। বারাসাত বিশ্ববিদ্যালয় (  West Bengal State University) কর্তৃপক্ষের কন্ট্রোলার অশোক মুখোপাধ্য়ায় জানিয়েছেন যে, চলতি বছরে ১১ অগস্ট তাঁরা পরীক্ষা দিতে পারবে। কিন্তু তার জন্য প্রত্যেককে আলাদা করে আবেদন পত্র জমা দিতে হবে। নির্দিষ্ট সময়ে ফর্ম ফিলাম কেন করতে পারেনি উক্ত পরীক্ষার্থী তার কারণও লিখে জানাতে হবে। বিশ্ববিদ্যালয় ওই অ্যাপলিকেশন জমা নিয়ে সরাসরি সেই পরীক্ষার্থীকে স্নাতক স্তরের অন্তিম বর্ষের পরীক্ষায় বসার জন্য অ্যাডমিট কার্ড প্রদান করবে।  তবে কোনও ছাত্র-ছাত্রীর যদি কোনও বিষয়ে সাপ্লি বা ফেল থাকে, তাহলে সেই ছাত্র-ছাত্রীকে অ্যাডমিট কার্ড দেওয়া হবে না,  চলতি বছরের পরীক্ষায় সে বসতে পারবে না, বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

    আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা 

আরও পড়ুন, বনগাঁ লোকাল নয়, জাপানে ঠেলা মেরে ট্রেনে তোলে প্রোফেশনাল পুশার, রইল পৃথিবীর আজব কাজের হদিস 

 

Share this article
click me!