জন্মাষ্টমীতে ভিড় এড়াতে পদক্ষেপ, ফের বন্ধ হচ্ছে বেলুড় মঠ

৩০ অগাস্ট জন্মাষ্টমী। আর করোনা পরিস্থিতির মধ্যে বেলুড় মঠে জন্মাষ্টমীর আয়োজন করা হবে। এদিকে জন্মাষ্টমী উপলক্ষ্যে ওইদিন ভক্তদের সমাগম হয় মঠে। তাই অতিরিক্ত ভিড় এড়াতেই ওই দিন ভক্তদের জন্য মঠ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে রামকৃষ্ণ মঠ ও মিশন। 

Asianet News Bangla | Published : Aug 20, 2021 2:54 PM IST / Updated: Aug 20 2021, 08:47 PM IST

চলতি বছরে ২২ এপ্রিল করোনার দ্বিতীয় ঢেউ রাজ্যে আছড়ে পড়ার কারণে ভক্তদের জন্য বন্ধ করে দেওয়া হয়েছিল বেলুড় মঠের দরজা। তবে করোনা পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হওয়ার পর ১৮ অগাস্ট ফের খুলে দেওয়া হয়েছিল বেলুড় মঠ। কিন্তু, আবারও চলতি মাসে মঠ বন্ধ করে দেওয়া হবে বলে জানা গিয়েছে। আসলে জন্মাষ্টমীর ভিড় এড়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

৩০ অগাস্ট জন্মাষ্টমী। আর করোনা পরিস্থিতির মধ্যে বেলুড় মঠে জন্মাষ্টমীর আয়োজন করা হবে। এদিকে জন্মাষ্টমী উপলক্ষ্যে ওইদিন ভক্তদের সমাগম হয় মঠে। তাই অতিরিক্ত ভিড় এড়াতেই ওই দিন ভক্তদের জন্য মঠ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে রামকৃষ্ণ মঠ ও মিশন। সেই অনুযায়ী, গেটের বাইরে এক বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে মঠ কর্তৃপক্ষের তরফে। প্রতিবারের মতো মঠের ভিতরে এবারেও অত্যন্ত ভক্তি-শ্রদ্ধার সঙ্গে পুজোর আয়োজন করা হবে। শুধুমাত্র মঠের আবাসিক সন্ন্যাসীরাই সেখানে উপস্থিত থাকবেন। বেলুড় মঠের মন্দিরের ভিতরে এবং মঠ সংলগ্ন অন্য শিক্ষা প্রতিষ্ঠনেও পুজো হবে বরাবরের মত। যদিও বেলুড় মঠের পুজো দেখা যাবে বেলুড় মঠের নিজস্ব ইউটিউব চ্যানেলে। 

আরও পড়ুন- ভাসানের ভিড় এড়াতে বন্দুক তুলেছিলাম, তৃণমূল সভাধিপতির আজব যুক্তিতেও কাটছে না বিতর্ক

প্রসঙ্গত, চলতি মাসের ১৮ অগাস্ট বেলুড় মঠ খুলে দেওয়া হয় সর্বসাধারণের জন্য। মঠ কর্তৃপক্ষ আগেই জানিয়েছিলেন সব রকম করোনাবিধি মেনেই খোলা হচ্ছে মঠ। মঠে প্রবেশ করার সময়সূচিতেও পরিবর্তন করা হয়েছিল। নতুন সময়সূচি অনুযায়ী সকাল ৮টা থেকে বেলা ১১টা ও বিকাল ৪টা থেকে বিকাল ৫টা ৪৫ মিনিট পর্যন্ত খোলা থাকছে মঠের দরজা। তবে সবাই মন্দিরে প্রবেশ করতে পারলেও এই মুহূর্তে মন্দিরে বসতে ও মঠ চত্বরে সময় কাটানোর অনুমতি দেওয়া হচ্ছে না কাউকে। 

আরও পড়ুন- বিয়ের পর থেকেই লেগে থাকত ঝামেলা, শ্বাসরোধ করে স্ত্রীকে খুনের অভিযোগ মালদহে

আরও পড়ুন- আফগানিস্তান থেকে বন্ধ আমদানি, হু হু করে বাড়ছে ড্রাই ফ্রুটসের দাম

তবে মঠ খুললেও আপাতত মঠের ভিতরে মিউজিয়াম খোলা হয়নি এবং প্রসাদ ভোগের ব্যবস্থাও বন্ধ রাখা হয়েছে বলেই জানানো হয়েছে মঠ কর্তৃপক্ষের তরফে। বেলুড় মঠের ভিতরে ঢোকার জন্য করোনা টিকার দুটি ডোজ অথবা ৭২ ঘণ্টা আগে করা করোনা নেগেটিভ রিপোর্ট দেখাতে হচ্ছে। এগুলির কোনওটি না থাকলে ভক্তদের মঠে ঢোকার অনুমতি দেওয়া হচ্ছে না। 

আরও পড়ুন- স্কুলের মান উন্নয়নে উদ্যোগ প্রাক্তনীদের, শতাব্দী প্রাচীন স্কুলে তৈরি অডিটরিয়াম-সংগ্রহশালা

Share this article
click me!