বাসে বেশি ভাড়া নিলেই থানায় যান, ‘টক টু মেয়র’ অনুষ্ঠানে কড়া বার্তা পরিবহন মন্ত্রী ফিরহাদের

শনিবার ‘টক টু মেয়র’ অনুষ্ঠানে এক ব্যাক্তি ফোন করে করে বাসে অতিরিক্ত ভাড়া নিয়ে অভিযোগ জানান। তাকে দ্রুত স্থানীয় পুলিশ থানায় অভিযোগ জানানোর পরামর্শ দেন পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিম।

Jaydeep Das | Published : Mar 12, 2022 2:44 PM IST

বাসের অতিরিক্ত ভাড়া নিয়ে প্রায়শই নানা অভিযোগ আসতে থাকে শহরের বিভিন্ন প্রান্ত থেকে শনিবার ‘টক টু মেয়র’ অনুষ্ঠানে এক ব্যাক্তি ফোন করে করে বাসে অতিরিক্ত ভাড়া নিয়ে অভিযোগ জানান। তাকে বাস থেকে নেমে সেই বাসের টিকিট নিয়ে স্থানীয় পুলিশ থানায় অভিযোগ জানানোর পরামর্শ দেন পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিম। তিনি অভিযোগকারী কে এফ আই আর করে তার ছবি তুলে তাকে পাঠানোর নির্দেশও দেন। এদিকে সরাসরি মেয়রের অনুষ্ঠানে এই ধরণের অভিযোগ আসায় তা নিয়ে চাঞ্চল্য শুরু হয়েছে রাজনৈতিক মহলে। এমনকি এই ধরণের ঘটনা যে নজিরবিহীন তা মানছেন সকলেই। 

পরবর্তীতে এই প্রসঙ্গে বলতে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি জানান তাঁর পক্ষে তো কোনোভাবেই গোটা বিষয়ে নজরদারি চালানো সম্ভব নয়। হেলিকপ্টার নিয়ে তো আর তিনি উপর থেকে ঘুরে বেড়িয়ে কারা বাসের অতিরিক্ত ভাড়া নিচ্ছে সেটা দেখতে পারেন না। তাই যাত্রীদের নিজে থেকেই এগিয়ে আসতে হবে। তবে যাত্রীরা নির্দিষ্ট অভিযোগ জানালে সেই অভিযোগের ভিত্তিতেই তখন পরিবহন দফতর পরিস্তিতি বিবেচনা করে বাসের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে আশ্বাস দেন পরিবহন মন্ত্রী। তবে তেলের লাগাতার দাম বৃদ্ধি নিয়ে কেন্দ্রকে এদিন আক্রমণ করেন তিনি। একইসঙ্গে এও জানান সরকার ইতিমধ্যেই বিকল্প পরিবহন ব্যাবস্থার উপরে জোর দিচ্ছে। তাই এবারের বাজেটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিকল্প ফিউলের উপরে টেক্সের ছাড় দেওয়ার কথা বলেছেন বলে এদিন ফের জানান পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম।

আরও পড়ুন- হিন্দুত্ববাদের পোস্টার বয় যোগীই, উত্তরপ্রদেশের ট্রিপল সেঞ্চুরি মার্কা জয়ে ফের তাই প্রমাণ করল বিজেপি

আরও পড়ুন- ফের দেশব্যাপী বিজেপি-র জয়জয়কার, ভরাডুবি কংগ্রেসের, সোশ্যাল পাড়ায় মিমের বন্যায় ভাসছেন রাহুল-যোগীরা

আরও পড়ুন- যোগী ঝড়ে ধরাশায়ী অখিলেশ-মায়াবতী, উত্তরপ্রদেশে সর্ব বৃহৎ দল হিসাবে ফের আত্মপ্রকাশ বিজেপির

এই প্রসঙ্গে বলতে গিয়ে তিনি আরও বলেন, “কিছু কিছু সিএনজি বাস চালাতে শুরু করেছি। কিন্তু আমরা ব্যাটারি চালিত আরও বাস রাস্তায় নামতে চাই। কিন্তু উপযুক্ত মাত্রায় লিথিয়াম ব্যাটারি না পাওয়ার কারণে সেটা চালাতে পারছি না।” এই প্রসঙ্গে তিনি এও জানান, “লিথিয়ের উৎপাদন বেশিরভাগ অংশ চিন তুলে নেয়। কিছুটা অস্ট্রেলিয়া তৈরি করে। ফলে লিথিয়াম এর সংকটের কারণে ব্যাটারি চালিত বাস চালতে সমস্যা তৈরি হচ্ছে”। তাঁকে আরও বলতে শোনা যায়, “শোনা যাচ্ছে যে এক্সাইড কোম্পানির সঙ্গে চীনের সঙ্গে একটা চুক্তি হচ্ছে। ফলে লিথিয়াম ব্যাটারির পাওয়ার একটা আশার আলো দেখা যাচ্ছে।”

আরও পড়ুন- কড়া চ্যালেঞ্জের মুখে পড়েও উত্তরপ্রদেশে এত বড় জয় কী করে পেল বিজেপি, এক্স ফ্যাক্টর কী যোগী

Share this article
click me!